বাংলা নিউজ > ক্রিকেট > রিভার্স সুইপ দেখেছেন, ডাবল-রিভার্স শট দেখেছেন কখনও, বল আটকায় কার সাধ্য!- ভিডিয়ো

রিভার্স সুইপ দেখেছেন, ডাবল-রিভার্স শট দেখেছেন কখনও, বল আটকায় কার সাধ্য!- ভিডিয়ো

রিভার্স শট খেলছেন ইলেনিয়া। ছবি- টুইটার।

রিভার্স সুইপ আলট্রা প্রো ম্যাক্স- ইতালির অখ্যাত ব্যাটার যে শটের হদিশ দিলেন ক্রিকেটবিশ্বকে, তাকে ক্রিকেটীয় পরিভাষায় যথাযথ বর্ণনা করে মুশকিল।

আধুনিক টি-২০ ক্রিকেটে নিত্য নতুন উদ্ভাবনী শটের হদিশ মেলে প্রতিনিয়তই। রিভার্স সুইপ, সুইচ হিট, স্কুপ, ব়্যাম্প শট, এমনকি সুপলা শট দেখতেও অভ্যস্ত হয়ে গিয়েছেন ক্রিকেটপ্রেমীরা। তবে ইলেনিয়া সিমস ক্রিকেটবিশ্বকে যে শটের হদিশ দিলেন, তেমন শট ক্রিকেটের ইতিহাসে আগে কখনও দেখা গিয়েছে কিনা সন্দেহ।

শনিবার ইসিআই উইমেন্স লিগের ম্যাচে সম্মুখসমরে নামে ইতালি ও স্পেনের মহিলা ক্রিকেট দল। টি-১০ ম্যাচে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে ইতালি। তারা নির্ধারিত ১০ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৩৬ রানের বড়সড় ইনিংস গড়ে তোলে।

ওপেনার দিলাইশা নানায়াকারা দুরন্ত হাফ-সেঞ্চুরি করেন। তিনি ৪টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ২৬ বলে ৬১ রানের অনবদ্য ইনিংস খেলে মাঠ ছাড়েন। অপর ওপেনার মেতনারা রত্নায়কে ২৭ বলে ৩৬ রান করেন। তিনি ৩টি চার ও ২টি ছক্কা মারেন। তিন নম্বরে ব্যাট করতে নেমে ইলেনিয়া সিমস ৯ বলে ২২ রান করে নট-আউট থাকেন। তিনি ৫টি চার মারেন।

আরও পড়ুন:- T20 বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নিয়েছেন কারা? দেখুন সেরা পাঁচের তালিকা

প্রথম ইনিংসের শেষ ওভারে বল করতে আসেন স্পেনের পায়েল শিলঙ্গা। তাঁর প্রথম বলেই রিভার্স শট খেলেন ইলেনিয়া। যদিও বল চলে যায় ফাইন-লেগ বাউন্ডারির বাইরে। সচরাচর রিভার্স শট খেললে বল যাওয়া উচিত থার্ডম্যান বাউন্ডারিতে। তবে এক্ষেত্রে রিভার্স শট খেলার সময় ব্যাটার এতটাই ঘুরে শট খেলেন যে, উইকেটকিপার ও স্টাম্পের মাঝখান দিয়ে বল চলে যায় উল্টো দিকে। অর্থাৎ, ডানহাতি ব্যাটার ইলেনিয়া সুইপ শট খেললে যে জায়গায় বল যাওয়া উচিত ছিল, তিনি রিভার্স সুইপে বল পাঠান সেই জায়গায়।

আরও পড়ুন:- CSK vs RR, IPL 2024: ঘরের মাঠে এটাই কি শেষ আইপিএল ম্যাচ ধোনির? মাহি আবেগে ভাসল চিপকের গ্যালারি

স্পেন সেই বলে শর্ট ফাইন-লেগে ফিল্ডার রেখেছিল। ব্যাটার স্টান্স বদলাতেই সেই ফিল্ডার উইকেটকিপারের দিকে এগিয়ে যেতে শুরু করেন। তিনি ঘুণাক্ষরেও অনুমান করতে পারেননি যে, বল যেতে পারে তাঁর বাঁ-দিকে। অর্থাৎ, সুইপ শটে যে কাজ করা যেত, ইলেনিয়া সেই কাজ করেন রিভার্স সুইপে। ফিল্ডারদের বোকা বানানোর এমন উপায় চমকে দেয় ধারাভাষ্যকারদেরও। তাঁরা এই শটটিকে ডাবল রিভার্স শট আখ্যা দেন।

আরও পড়ুন:- KKR Star Ramandeep Singh Fined: আইপিএলের প্লে-অফে উঠেও শান্তি নেই, ফের BCCI-এর শাস্তির মুখে এক নাইট তারকা

ম্যাচে স্পেনকে ৬৪ রানের বড় ব্যবধানে হারিয়ে দেয় ইতালি। পালটা ব্যাট করতে নেমে স্পেন নির্ধারিত ১০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৭২ রান সংগ্রহ করে। ৩৫ বলে ৪৩ রান করেন নাওমি। তিনি ৫টি চার ও ২টি ছক্কা মারেন।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর 'আমি অভিষেক বলছি!' তৃণমূল নেতার কাছে এল ভুয়ো ফোন, গ্রেফতার ৩ ‘সমাজ-স্বীকৃত সম্পর্কের বাইরে কোনও সম্পর্ক…’, শিলাজিতকে নিয়ে অকপট স্বস্তিকা বাংলার সরকারি কর্মীদের জন্য ভাতা সংক্রান্ত গুরুত্বপূর্ণ মেমো জারি, জানুন বিশদ সত্যজিৎ যদি এই সময় হিন্দিতে হীরক রাজার দেশে বানাতেন কারা থাকতেন কোন চরিত্রে? বাঁধের সম্প্রসারিত অংশ ভাঙছে, জনমানসে আতঙ্ক, ড্রেজিংয়ের সিদ্ধান্ত সেচ দফতরের বিমা করানোর আগে সাবধান! গ্রাহকদের ভুল ভাঙাতে নয়া নির্দেশিকা জারি IRDAI-এর মোহনবাগান তো বাংলাদেশি ক্লাবকে হারাতে পারেনি! আফগান লজ্জা নিয়ে স্টিমাচের অজুহাত 'মাইকটা কি মুখে ঢুকিয়ে দেবে' পাপারাজ্জিদের উপর চটে লাল জ্যাকি শ্রফ! কী এমন ঘটল উইকেট স্পিনারদের সাহায্য করতে পারে, বাংলাদেশের জন্য ভালো- ভারতের ব্যাটিং কোচ

T20 WC 2024

আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.