বাংলা নিউজ > ক্রিকেট > অনেকেই নিয়মটা জানত না: পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল

অনেকেই নিয়মটা জানত না: পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল

পেনাল্টির পাঁচ রান কি দলের হারের কারণ- কী বললেন USA-র কোচ স্টুয়ার্ট ল (ছবি:এক্স)

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর ম্যাচে ভারতের বিরুদ্ধে হারের অন্যতম কারণ নিয়ে মুখ খুলেছেন আমেরিকার প্রধান কোচ এবং অস্ট্রেলিয়ান খেলোয়াড় স্টুয়ার্ট ল। তিনি জানিয়েছেন তার দলের সংকীর্ণ পরাজয়ের জন্য দ্রুত ওভার শেষ না করার জন্য পাঁচ রানের জরিমানা প্রসঙ্গে কথা বলেছেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর ম্যাচে ভারতের বিরুদ্ধে হারের অন্যতম কারণ নিয়ে মুখ খুলেছেন আমেরিকার প্রধান কোচ এবং অস্ট্রেলিয়ান খেলোয়াড় স্টুয়ার্ট ল। তিনি জানিয়েছেন তার দলের সংকীর্ণ পরাজয়ের জন্য দ্রুত ওভার শেষ না করার জন্য পাঁচ রানের জরিমানা দায়ী ছিল না। তিনি বলেছেন মাঠের আম্পায়াররা সতর্কতা করার পরেও তার দলের খেলোয়াড়দের সতর্ক হওয়া উচিত ছিল, যেটা তারা করেনি, এটা হওয়ারই ছিল।

এই লো-স্কোরিং ম্যাচে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে আমেরিকা তুলেছিল ১১০ রান। ভারত ১৮.২ ওভারে তিন উইকেট হারিয়েই আমেরিকার দেওয়া টার্গেট অর্জন করে। তবে ম্যাচের শেষে একটা সময়ে ৩০ বলে ভারতের প্রয়োজন ছিল ৩৫ রান। কিন্তু ভারত পাঁচটি পেনাল্টি রান পেয়ে যায় এবং ভারতের জন্য সবকিছু সহজ হয়ে যায়। তৃতীয় ওভার শুরু হতে ৬০ সেকেন্ডের বেশি দেরি করায় আম্পায়ার যুক্তরাষ্ট্রর বিরুদ্ধে পাঁচটি পেনাল্টি রান দেন। ফলে ভারতের স্কোরের সঙ্গে সেই পাঁচ রান যুক্ত হয়ে যায় এবং ভারতের লক্ষ্য অর্জনে সহজ হয়ে যায়। 

আরও পড়ুন… IND vs USA: সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক

কী বললেন আমেরিকার কোচ স্টুয়ার্ট ল?

ম্যাচের পর সংবাদ সম্মেলনে এসে আমেরিকার কোচ স্টুয়ার্ট ল বলেন, ‘আগের ম্যাচে আমরা কিছু সতর্কবার্তা পেয়েছিলাম এবং আমাদের ওভার তাড়াতাড়ি শুরু করা উচিত ছিল। আমরা একটি নতুন দল এবং আমাদের এই বিষয়ে উন্নতি করতে হবে। এই গেমটিতে অনেক কিছু শেখার আছে। এর মধ্যে অনেক জটিলতা রয়েছে, যা সম্পর্কে সচেতন হওয়া জরুরি। এটি একটি নতুন নিয়ম।’

আরও পড়ুন… Calcutta Football League: গ্রুপ লিগেই মুখোমুখি মোহনবাগান-ইস্টবেঙ্গল! মহমেডানের প্রথম ম্যাচ ২৫ জুন

তিনি বলেন, ‘এই বছরের শুরুর দিকে বাংলাদেশ সিরিজ বা কানাডার বিরুদ্ধে সিরিজ খেলার আগে আমাদের অনেক খেলোয়াড়ই এটা শোনেননি।’ আইসিসি ২০২৩ সালের ডিসেম্বরে স্টপ ক্লক নিয়ম কার্যকর করেছিল। এতে, ফিল্ডিং দলের জন্য আগের ওভার শেষ হওয়ার ৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভার শুরু করা বাধ্যতামূলক হয়ে পড়েছে। দুইবার সতর্ক করার পর যদি তৃতীয়বার এমন হয়, তাহলে মাঠের আম্পায়ার বোলিং দলের বিরুদ্ধে পাঁচটি পেনাল্টি রান দেন। এদিন সেটাই হয়েছিল।

আরও পড়ুন… সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? জেনে নিন আসল ঘটনা

পেনাল্টির পাঁচ রান কি ফলে কোনও প্রভাব ফেলেছিল-

আমেরিকার কোচ স্টুয়ার্ট ল বলেছেন যে এই পাঁচ রান ম্যাচের ফলাফলে উল্লেখযোগ্য প্রভাব ফেলেনি। তিনি বলেন, ‘এই পাঁচ রান ম্যাচের ফলাফলে কোনও প্রভাব ফেলেনি। কিন্তু আমি মনে করি আমরা ভালো পারফর্ম করেছি, আমরা কঠিন লড়াই করেছি এবং শেষ পর্যন্ত ম্যাচটা নিয়ে যেতে পেরেছি। বিশ্বের অন্যতম সেরা দলের বিরুদ্ধে আমরা অনেক স্পিরিট দেখিয়েছি।’

আরও পড়ুন… T20 WC 2024: মনে হয়েছিল রঞ্জি ট্রফির ম্যাচ খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে

তিনি আরও বলেন, ‘খেলোয়াড়রা এই নিয়ম সম্পর্কে সচেতন ছিলেন এবং আম্পায়ার দুবার সতর্ক করার পর তাদের সতর্ক হওয়া উচিত ছিল।’ এই নিয়মকে সমর্থন করে তিনি বলেন, ‘খেলার গতি ধরে রাখতে এমন কঠোর মনোভাব প্রয়োজন।’ আসলে খেলা দীর্ঘায়িত করার চেষ্টা করলে সাড়ে তিন ঘণ্টার বদলে চার বা সাড়ে চার ঘণ্টা চলবে। সেই কারণেই আইসিসি এমন নিয়ম চালু করেছে। 

ক্রিকেট খবর

Latest News

তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল NEET-র প্রশ্নফাঁসের ‘অলরাউন্ডার’, সেই ইঞ্জিনিয়ারকে ধরল CBI, জালে ২ MBBS পড়ুয়াও 'বাংলা ছাড়া যাব কোথায়...' মুম্বইয়ে কাজ নিয়ে যা বললেন টোটা শ্লীলতাহানির অভিযোগ ভুয়ো, অবসরপ্রাপ্ত বিচারপতির রিপোর্ট প্রকাশ করে দাবি রাজভবনের Champions Trophy 2025-এ কোনও হাইব্রিড মডেল হবে না…ভারতকে সতর্ক করলেন মহসিন নাকভি 'মেয়েকে ছেড়ে থাকার কষ্ট,বলে বোঝাতে পারব না'! মন খারাপ অলিম্পিয়ান দীপিকা কুমারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.