বাংলা নিউজ > ক্রিকেট > IND vs AUS: ৪ বছর পর ODI-তে ৫ উইকেট, অজিদের বিরুদ্ধে একগুচ্ছ নজির শামির

IND vs AUS: ৪ বছর পর ODI-তে ৫ উইকেট, অজিদের বিরুদ্ধে একগুচ্ছ নজির শামির

৫ উইকেট নেওয়ার পর মহম্মদ শামি। ছবি-পিটিআই  (PTI)

এই প্রথমবার অজিদের বিরুদ্ধে ওডিআইতে পাঁচ উইকেট নিলেন শামি। সেই সঙ্গে গড়লেন একাধিক রেকর্ডও।

সামনেই ওডিআই বিশ্বকাপ। তার আগে ভারতীয় দলে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজ খেলতে নেমেছে। দুই দলই এই সিরিজকে প্রস্তিতি হাসাবে দেখছে। এই সিরিজের পরই বিশ্বকাপ শুরু হয়ে যাবে। যদিও টিম ইন্ডিয়া অজিদের বিরুদ্ধে প্রথম দুই ওডিআই ম্যাচে বিরাট কোহলি, রোহিত শর্মাদের রাখেনি। বেশ কিছু ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছে।

আজ অর্থাৎ শুক্রবার টিম ইন্ডিয়া মোহালিতে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে নেমেছে। এদিন প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। ভারত বল করতে নেমে অজিদের মাত্র ২৭৬ রানের অলআউট করে দেয়। বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মহম্মদ শামি। একাই ৫ উইকেট নেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই প্রথমবার পাঁচ উইকেট নিলেন ভারতীয় দলের এই পেসার। ১০ ওভার বল করে ১টি মেডেনসহ ৫১ রান দেন তিনি।

এদিন একই সঙ্গে বেশ কিছু রেকর্ডও গড়েন শামি। আজই সবচেয়ে কম রান খরচ করে ৫ উইকেট নিলেন তিনি। এর আগে ২০১৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেট নেন এই পেসার। সেবার তিনি ১০ ওভার বল করে একটি মেডেন সহ ৬৯ রান খরচ করেন। এতদিন এটাই ছিল তাঁর ৫ উইকেটে সবচেয়ে কম রান দেওয়া। এবার নিজের সেই রেকর্ড ভেঙে দিলেন তিনি।

শুধু তাই নয়, তিনি আরও বেশ কিছু রেকর্ড গড়েন। প্রথমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ উইকেট নিলেন তিনি। গত ম্যাচে অর্থাৎ এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫ উইকেট নেন মহম্মদ সিরাজ। ভারতীয় সেই পাসারের দাপটে শ্রীলঙ্কার ক্রিকেটারদের অবস্থা ঠিক হয়েছিল, তা কারোর অজানা নয়। ঠিক পরের ম্যাচেই ভারতের আরও এক পেসার পাঁচ উইকেট নিলেন। সেদিক থেকে দেখতে গেলেও এটা একটি রেকর্ডের মধ্যে পড়ে।

এর আগে অর্থাৎ ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২১ রানে ৫ উইকেট নেন নিখিল চোপড়া। ঠিক পরের ম্যাচেই ৬ রান দিয়ে ৫ উইকেট নেন সুনীল যোশি। এবার এই দুই ভারতীয় জুটির পর নাম লেখালেন সিরাজ এবং শামি জুটি। গত ম্যাচে ২১ রানে ৬ উইকেট নিয়েছিলেন সিরাজ এবার এদিন ৫১ রান দিয়ে ৫ উইকেট নিলেন শামি। দ্বিতীয় ভারতীয় জুটি হিসাবে এই রেকর্ড গড়লেন তারা।

এদিন পাঁচ উইকেট নেওয়ার পর ভারতীয় এই পেসার জানান, 'এটা দলের জন্য যেমন ভালো, ঠিক তেমনই আমার জন্যও খুব ভালো। কারণ সামনেই বিশ্বকাপ। ফলে এমন ইনিংসের প্রয়োজন ছিল। আজ আমি ঠিক জায়গায় বল করে গিয়েছি। তাই উইকেট পেতে সুবিধা হয়েছে। এই ইনিংস বিশ্বকাপে কাজে লাগবে। অনেকটাই আত্মবিশ্বাস ফিরে পেলাম।'

ক্রিকেট খবর

Latest News

রক্তে ভাসছে গদি, ধারালো অস্ত্র দিয়ে বিরোধী দলের প্রধানের বাবাকে খুন! গুন্ডারাজ? সন্তান-নাতি-নাতনিদের নাম এর আগে লেখেন হাতে, এবার নীতা আম্বানির শরীরের কোথায় তারা ধোনি সরাসরি বলেছিল,কেন বাদ দিচ্ছে,কোহলি পরে জানাবে বলে হাওয়া হয়ে যায়- অমিত মিশ্র নিউটাউনে তৃতীয় ক্যাম্পাস গড়বে JU, আর্থিক সাহায্য চেয়ে রাজ্যকে চিঠি 'ভোট যাদের দিতে দেওয়া হয়নি', তাদের নাম নথিভুক্ত করতে ওয়েবসাইট চালু শুভেন্দুর সুপ্রিম কোর্টে ফের SSC মামলার শুনানি, কী হবে ২৬ হাজার চাকরির ভবিষ্যৎ? ‘ভাড়া করা পোশাক-গয়না পরে…’! আম্বানি বিয়েতে টলিউডের তারকারা, কটাক্ষ শ্রীলেখার সিপিএমের থেকেও খারাপ অবস্থা হবে…, উলটো রথে কাকে এই অভিশাপ দিলেন সুকান্ত? পঞ্চায়েত সমিতির নিয়ন্ত্রণ নিয়ে TMC-র ২ গোষ্ঠীর সংঘর্ষ, মাথা ফাটল মহিলা সভাপতির বাংলা থেকে নেপাল হয়ে ট্রেন যাবে বিহারে, শিলিগুড়ি করিডর এড়াতে রেললাইনের প্ল্যান

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.