বাংলা নিউজ > ক্রিকেট > T20 World Cup 2024: অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের

T20 World Cup 2024: অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের

হতাশাজনক নজির এরাসমাসের। ছবি- এপি।

Australia vs Namibia, T20 World Cup 2024: বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নমিবিয়ার ব্যাটিং ভরাডুবি হয়। মাত্র ৭৪ রানে অলআউট হয়ে যায় গোটা দল।

শুভব্রত মুখার্জি:- চলতি টি-২০ বিশ্বকাপে আফ্রিকা মহাদেশ থেকে যে সমস্ত দেশ অংশ নিচ্ছে তার অন্যতম নমিবিয়া। ক্রিকেটের ইতিহাসে অন্যতম নবীন দেশ বলা যায় এই নমিবিয়াকে। আইসিসির এই অ্যাসোসিয়েট দেশ এই নিয়ে বেশ কয়েকবার বিশ্বকাপের মূলপর্বে খেলছে। টি-২০ বিশ্বকাপে তারা তাদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল শক্তিশালী অস্ট্রেলিয়া দলের। এই ম্যাচে তাদের জয়ের প্রত্যাশা তাদের অতি বড় সমর্থকও করেননি। তবে আশা করা গিয়েছিল নমিবিয়া কিছুটা হলেও প্রতিরোধ গড়ে তুলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

বাস্তবে তা সম্ভব হয়নি। ম্যাচে বাজেভাবে হারতে হয়েছে নমিবিয়া দলকে। ৯ উইকেটের বিরাট ব্যবধানে তাদেরকে হারিয়ে দেয় অজিরা। ৮৬ বল বাকি থাকতে ম্যাচ জিতেছে মিচেল মার্শ বাহিনী। ফলে লজ্জাজনক হারের সম্মুখীন হতে হয়েছে নমিবিয়াকে। দলের এই চরম লজ্জার দিনে এক লজ্জার নজির গড়ে ফেলেছেন দলনায়ক জেরার্ড এরাসমাস!

আরও পড়ুন:- T20I-তে ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট, বুমরাহকে টপকে সেরা তিনে হার্দিক

টি-২০ বিশ্বকাপে তো বটেই এই ফর্ম্যাটের ইতিহাসেও লজ্জার নজির গড়েছেন তিনি। ফলে ভেঙে গিয়েছে ১৭ বছরের পুরনো লজ্জার রেকর্ডটি। ঘটনাচক্রে টি-২০ বিশ্বকাপের মঞ্চে ভাঙল এই নজির। অজিদের বিরুদ্ধে এদিন প্রথম রান করতে ১৭ বল নিয়েছেন নমিবিয়ার অধিনায়ক জেরার্ড এরাসমাস। ফলে এই ফর্ম্যাটে এবং অবশ্যই বিশ্বকাপের মঞ্চেও সবচেয়ে বেশি বল খেলে প্রথম রান করার নিরিখে শীর্ষে উঠে এসেছেন তিনি।

আরও পড়ুন:- Bengal Pro T20 League: ব্যর্থ হল ব্যাটে-বলে আকাশ দীপের লড়াই, ক্যাপ্টেন সুদীপ ঘরামি জেতালেন মুর্শিদাবাদ কিংসকে

২০০৭ সালে যেবার প্রথম টি-২০ বিশ্বকাপ খেলা হয়, সেবারেই একটি চতুর্দেশীয় সিরিজে এই লজ্জার নজির গড়েছিলেন কেনিয়ার তন্ময় মিশ্র। তিনি সেইবার তাঁর ইনিংসে প্রথম রান করতে নেন ১৬টি বল। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে এই লজ্জাজনক নজির গড়েছিলেন তিনি। তা এবার ভেঙে দিলেন এরাসমাস। ঘটনাচক্রে তিনি আবার নমিবিয়া ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ব্যাটার। নমিবিয়ার একমাত্র ব্যাটার যিনি টি-২০'তে ১০০০ রান পূর্ণ করেছেন।

আরও পড়ুন:- ভেঙে ফেলার কাজ শুরু, দেড় মাস পরেই ইতিহাস হবে রুদ্ধশ্বাস ভারত-পাক ম্যাচ উপহার দেওয়া নিউ ইয়র্কের নাসাউ স্টেডিয়াম

বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নমিবিয়ার ব্যাটিং ভরাডুবি হয়েছে। মাত্র ৭৪ রানে অলআউট হয়েছে গোটা দল। এরাসমাস এদিন লজ্জার নজির গড়লেও ম্যাচে নমিবিয়ার সেরা ব্যাটার তিনিই। দলের হয়ে সর্বোচ্চ ৩৬ রান করেছেন তিনি। খেলেছেন ৪৩ বল। মেরেছেন চারটি চার এবং একটি ছয়। ম্যাচে শুরুর দিকে নমিবিয়া একের পর এক উইকেট হারালেও এরাসমাস মাথা ঠান্ডা রেখেছেন। ৩৬ রান করে মার্কাস স্টইনিসের বলে আউট হন তিনি। নবম উইকেটে জ্যাক ব্রাসেলের সঙ্গে এরাসমাস ২৯ রানের গুরুত্বপূর্ণ একটি জুটিও গড়েছিলেন।

ক্রিকেট খবর

Latest News

মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের সিগারেটের দাম বাড়ছে না, বাজেটে বাড়ল না কর 'রণজয়কে ছেড়েছি শোভনের কারণে?' বিয়ের পরই প্রাক্তনকে নিয়ে বিস্ফোরক সোহিনী সরকার! ‘‌এটা প্রতিহিংসামূলক রাজনৈতিক মনোভাব’‌, বাজেটে ঘাটাল না থাকায় ক্ষুব্ধ সাংসদ দেব রয়েছে বিদেশযাত্রার যোগ! অগস্টের শুরুতেই বুধের অস্তে লাভ সিংহ সহ বহু রাশির ‘সিকিউরিটিকে ডাকুন…' SCর প্রধান বিচারপতির সঙ্গে তুমুল তর্কাতর্কি আইনজীবীর, এরপর? আইটি সেক্টরে ১৪ ঘণ্টা ডিউটি, প্রস্তাব স্থগিত করল ওই রাজ্যের মন্ত্রিসভা: রিপোর্ট CFL 2024: জোড়া পেনাল্টি নষ্ট, পুলিশের সঙ্গে ড্র, ফের পয়েন্ট নষ্ট করল মোহনবাগান দ্বিতীয়বার বিয়ে সারলেন নদিয়ার লেসবিয়ান যুগল মন্দিরা-বৈশাখী! কেন এমন সিদ্ধান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.