বাংলা নিউজ > ক্রিকেট > Nepal denied historic win against SA: শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা

Nepal denied historic win against SA: শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা

স্বপ্নভঙ্গের রান-আউট, হতাশাগ্রস্ত মুখ নেপালের। (ছবি সৌজন্যে এক্স)

T20 World Cup 2024: টি-টোয়েন্টি বিশ্বকাপে এক রানে নেপালকে হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকা। শেষ বলে জয়ের জন্য দু'রান দরকার ছিল নেপালের। কিন্তু চূড়ান্ত দুর্ভাগ্যজনকভাবে রান-আউট হয়ে যান গুলশন ঝা। ঐতিহাসিক জয় হাতছাড়া হয়ে যায় নেপালের।

এক রানের জন্য ঐতিহাসিক জয় হাতছাড়া হয়ে গেল নেপালের। শেষ বলে রান-আউট করে জয় ছিনিয়ে নিল দক্ষিণ আফ্রিকা। আর সেই রান-আউটের কারণে নিজেদের ক্রিকেট ইতিহাসে সবথেকে বড় জয় ছিনিয়ে নিতে পারল না নেপাল। আর যে কায়দায় রান-আউট হল, সেটা নেপালের হৃদয় আরও ভেঙে দেবে। জয়ের জন্য শেষ বলে দু'রান বাকি ছিল নেপালের। বলটা ব্যাটে ঠেকাতে পারেননি নেপালের গুলশন ঝা। এক রানের জন্য দৌড়ান তিনি। উইকেটের পিছন থেকে বলটা ছুড়ে দেন কুইন্টন ডি কক। তাঁর ছোড়া বলটা গুলশনের পিঠে লাগে। বলটা যে কোনওদিকে যেতে পারত। কিন্তু নেপালের ভাগ্য এতটাই খারাপ ছিল যে গুলশনের পিঠে লেগে বলটা লেগে সোজা নন-স্ট্রাইকার্স এন্ডের কাছে দাঁড়িয়ে থাকা হেনরিখ ক্লাসেনের হাতে চলে যায়। তাঁর ডিরেক্ট থ্রো নেপালের স্বপ্ন ভেঙে চুরমার করে দেয়। তবে গুলশনও সেইসময় একটা ভুল করেন। ক্লাসেনের হাতে বলটা যাওয়ার পরে তিনি কোনও কারণে একটু গতি কমিয়ে দেন। তিনি যদি সেইসময় গতি না কমাতেন, তাহলে ম্যাচটা সুপার ওভারে গড়াত।

সুপার ওভারে গড়ানোর কথাই ছিল না ম্যাচটা

যদিও ১৭.২ ওভারেও মনে হয়েছিল যে সুপার ওভার তো দূর অস্ত, নির্দিষ্ট ২০ ওভারের মধ্যেই ম্যাচটা জিতে যাবে নেপাল। ১৭.৩ ওভারে দীপেন্দ্র সিং আইরির উইকেটের পরেই ম্যাচের মোড় ঘুরে যায়। সেই ওভারের শেষ বলে আউট হয়ে যান আসিফ শেখ (৪৯ বলে ৪২ রান)। ১৮.২ ওভারে প্যাভিলিয়নে ফিরে যান কুশল মাল্লা। ওই ১৯ তম ওভারে তো প্রথম চারটি বলে একটা রানও করতে পারেনি নেপাল। কিন্তু পঞ্চম বলে এনরিখ নরকিয়াকে বিশাল ছক্কা মেরে খেলার মোড় আবার ঘুরিয়ে দেন সোমপাল কামি।

আরও পড়ুন: Pakistan Eliminated From T20 WC 2024: বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা

নাটকীয় শেষ ওভার

তারপর জয়ের জন্য শেষ ওভারে আট রান দরকার ছিল নেপালের। প্রথম দুটি বলে কোনও রান হয়নি। তৃতীয় বলে চার মারেন গুলশন। তৃতীয় বলে দুর্দান্ত শটে চার মারেন। চতুর্থ বলে দু'রান নেন। সেই পরিস্থিতিতে দু'বলে দু'রান দরকার ছিল নেপালের। কিন্তু সেখান থেকে এক রানে হেরে গেল। চার ওভারে ১৯ রান দিয়ে চার উইকেট নিয়ে ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন তাবরেজ শামসি। আর নেপালের সেই হারের ফলে বাংলাদেশ কিছুটা স্বস্তি পেল। নাহলে শেষ ম্যাচে বেশ চাপে পড়ে যেত।

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং ইনিংস

কিংসটাউনে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে কোনওক্রমে ১১৫ রান তোলে দক্ষিণ আফ্রিকা। পুরো ইনিংসেই নেপালের স্পিনারদের সামনে হাঁসফাঁস করতে থাকেন প্রোটিয়া ব্যাটাররা। যত ইনিংস গড়াতে থাকে, তত পিচের গতি কমে যাওয়ার বিষয়টিও প্রোটিয়াদের পক্ষে যায়নি। 

আরও পড়ুন: ICC T20 world cup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা, উগান্ডার বিরুদ্ধে ৯ উইকেটে জিতল কিউয়িরা

কিন্তু সেই পরিস্থিতির সম্পূর্ণ সদ্ব্যবহার করেন নেপালের স্পিনাররা। সন্দীপ লামিছানের মঞ্চে চার ওভারে ১৯ রান দিয়ে চার উইকেট নেন কুশল ভুরতেল। তাঁকে যোগ্যসংগত করেন দীপেন্দ্র সিং আইরি। চার ওভারে ২১ রান দিয়ে তিনটি উইকেট নেন।

আরও পড়ুন: USA vs IRE: একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি পাকিস্তানের বিরুদ্ধে চক্রান্ত?

প্রোটিয়া ব্যাটারদের মধ্যে শুধুমাত্র রিজা হেনড্রিক্স এবং ত্রিস্তান স্টাবস কিছুটা দাগ কাটতে পারেন। ৪৯ বলে ৪৩ রান করেন হেনড্রিক্স। স্ট্রাইক রেট ছিল মাত্র ৮৭.৭৫। ১৮ বলে ২৭ রান করেন স্টাবস। প্রোটিয়া ব্যাটারদের মধ্যে একমাত্র তাঁরই স্ট্রাইক রেট ১০০-র উপরে ছিল।

ক্রিকেট খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.