বাংলা নিউজ > ক্রিকেট > আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতিন মেনন

আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতিন মেনন

বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতিন মেনন (ছবি-AFP)

ভারতীয় আম্পায়ারদের মধ্যে অনফিল্ড আম্পায়ার হিসেবে সবথেকে বেশি ম্যাচ খেলানোর নজির গড়ে ফেলেছেন নীতীন মেনন। আর তিনি ভেঙে দিয়েছেন বেঙ্কটরাঘবনের নজির। ঘটনাচক্রে শ্রীনিবাস বেঙ্কটরাঘবন আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং করিয়েছিলেন। তাঁর অবসর নেওয়ার পরে সেই ব্যাটন হাতে তুলে নেন নীতীন মেনন।

শুভব্রত মুখার্জি:- আইসিসির এলিট আম্পায়ারদের যে তালিকা তা বরাবর আধিপত্য দেখিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজের মতন দেশগুলো। ২২ গজে দল হিসেবে ভারত তিন ফর্ম্যাটে দাপট দেখালেও ভারত থেকে সেই ভাবে অনফিল্ড আম্পায়াররা নিয়মিতভাবে উঠে আসেননি।তবে ব্যতিক্রম অবশ্যই রয়েছে। শ্রীনিবাস বেঙ্কটরাঘবনের পরবর্তীতে যে ব্যক্তি ভারতীয় আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিয়েছেন তিনি হলেন নীতিন মেনন। আর চলতি টি-২০ বিশ্বকাপের মাঝেই তিনি গড়ে ফেলেছেন এক নয়া নজির। ভারতীয় অনফিল্ড আম্পায়ার হিসেবে এই নয়া নজির গড়েছেন তিনি। আর এই নজির গড়ার পথে তিনি পিছনে ফেলেছেন শ্রীনিবাস বেঙ্কটরাঘবনকে।

আরও পড়ুন… CFL 2023-এর সর্বোচ্চ গোলদাতাকে তিন বছরের চুক্তিতে মহমেডান থেকে ছিনিয়ে নিল ইস্টবেঙ্গল

ভারতীয় আম্পায়ারদের মধ্যে অনফিল্ড আম্পায়ার হিসেবে সবথেকে বেশি ম্যাচ খেলানোর নজির গড়ে ফেলেছেন নীতীন মেনন। আর তিনি ভেঙে দিয়েছেন বেঙ্কটরাঘবনের নজির। ঘটনাচক্রে শ্রীনিবাস বেঙ্কটরাঘবন ভারতের প্রাক্তন ক্রিকেটার। তিনি তাঁর সময়কালে দুরন্ত স্পিনার ছিলেন। পরবর্তীতে তিনি আসেন আন্তর্জাতিক আম্পায়ারিংয়ে। তাঁর অবসর নেওয়ার পরে সেই ব্যাটন হাতে তুলে নেন নীতীন মেনন। এবার 'গুরু'র নজির আন্তর্জাতিক মঞ্চে ভেঙে দিলেন 'শিষ্য'। দুই দশক ধরে ভারতীয় আম্পায়র হয়ে সর্বাধিক ম্যাচ খেলানোর রেকর্ড ছিল বেঙ্কটরাঘবনের দখলে। ২০ বছর পরে সেই রেকর্ড ভেঙে দিলেন নীতিন মেনন।

আরও পড়ুন… T20 WC 2024 থেকে ছিটকে যাওয়ার পরে দেশে ফিরছেন না বাবর আজম ও পাকিস্তান দলের পাঁচ ক্রিকেটার

ইন্দোরের বাসিন্দা নীতীন মেনন। ৪০ বছর বয়সী এই ভারতীয় আম্পায়ার এই মুহূর্তে ব্যস্ত রয়েছেন টি-২০ বিশ্বকাপের ম্যাচ খেলাতে আমেরিকা যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে। যেখানেই এই নজির গড়ে ফেলেছেন তিনি। ভারতীয় আম্পায়ার নীতীন মেনন এখন পর্যন্ত খেলিয়েছেন ২৩ টি টেস্ট ম্যাচ। পাশাপাশি তিনি খেলিয়েছেন ৫৮ টি ওয়ানডে এবং ৪৫ টি টি-২০ ম্যাচ। সবমিলিয়ে অনফিল্ড আম্পায়ার হিসেবে তিনি খেলিয়েছেন ১২৬ টি ম্যাচ। অন্যদিকে ভারতের প্রাক্তন অফ স্পিনার শ্রীনিবাস বেঙ্কটরাঘবন খেলিয়েছেন ৭৩ টি টেস্ট ম্যাচ এবং ৫২ টি ওয়ানডে ম্যাচ। অর্থাৎ তিনি খেলিয়েছেন মোট ১২৬ টি ম্যাচ। ২০২০ সালে আইসিসির এলিট প্যানেল অফ আম্পায়ার্সে জায়গা পান নীতীন মেনন। এই মুহূর্তে তিনিই একমাত্র ভারতীয় আম্পায়ার যিনি এই তালিকায় রয়েছেন। গত অ্যাসেজ সিরিজের তৃতীয় টেস্টে ও অনফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন নীতিন মেনন। ২০২৩ ওডিআই বিশ্বকাপের প্রথম ম্যাচেও অনফিল্ড আম্পায়ার হিসেবে ছিলেন তিনি।

ক্রিকেট খবর

Latest News

অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রসিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, ছিটকে গেল টাটা সুমো জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.