বাংলা নিউজ > ক্রিকেট > T20 WC 2024 Super 8 -এ উঠতে না পারলেও T20 WC 2026-এর যোগ্যতা অর্জন করল পাকিস্তান ও নিউজিল্যান্ড

T20 WC 2024 Super 8 -এ উঠতে না পারলেও T20 WC 2026-এর যোগ্যতা অর্জন করল পাকিস্তান ও নিউজিল্যান্ড

T20 WC 2026-এর যোগ্যতা অর্জন করল পাকিস্তান ও নিউজিল্যান্ড (ছবি-এক্স)

পাকিস্তান ও নিউজিল্যান্ড দল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। গ্রুপ পর্বে, দল দুটি ম্যাচ হেরে সুপার ৮-এর রেস থেকে বাদ পড়েছে। এর মাঝেই ২০২৬ সালে শ্রীলঙ্কা এবং ভারতে অনুষ্ঠিত এই মেগা ইভেন্টের জন্য পাকিস্তান এবং নিউজিল্যান্ড প্রায় যোগ্যতা অর্জনের পথ তৈরি করেছে।

পাকিস্তান ও নিউজিল্যান্ড দল ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। গ্রুপ পর্বে, দল দুটি ম্যাচ হেরে সুপার ৮-এর রেস থেকে বাদ পড়েছে। তবে উভয় দলের জন্য একটি সুখবর সামনে এসেছে। এই সুখবরটি পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপের সঙ্গে জড়িত। ২০২৬ সালে শ্রীলঙ্কা এবং ভারতে অনুষ্ঠিত এই মেগা ইভেন্টের জন্য পাকিস্তান এবং নিউজিল্যান্ড প্রায় যোগ্যতা অর্জনের পথ তৈরি করেছে। এমনকি যদি উভয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর তাদের শেষ লিগ ম্যাচে হারে, তবুও উভয় দলই ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সরাসরি যোগ্যতা অর্জন করবে।

আরও পড়ুন… T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন ভারতীয় দলের ব্যাটিং কোচ?

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৬-এর যোগ্যতার নিয়ম অনুযায়ী, বর্তমানে চলতি T20 বিশ্বকাপের ২০টির মধ্যে শীর্ষ ১২ টি দল সরাসরি পরবর্তী টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে। ভারত এবং শ্রীলঙ্কা, স্বাগতিক হিসাবে, তালিকার প্রথম দুটি দল হবে যারা সুপার ৮-এর সমস্ত দলের সঙ্গে পরের সংস্করণে সরাসরি প্রবেশ করবে। ভারত ইতিমধ্যেই ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ A থেকে সুপার ৮-এর জন্য যোগ্যতা অর্জন করেছে। এইভাবে, ভারত দুটি মানদণ্ডের অধীনে যোগ্যতা সম্পন্ন করেছে। পাকিস্তান দলও থাকতে পারে শীর্ষ ১২ তে।

আরও পড়ুন… T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ বিক্রম রাঠোর

অন্যান্য দলগুলি বর্তমানে সুপার ৮-এ জায়গা করে নিয়েছে এবং ২০২৬ সংস্করণে সরাসরি প্রবেশ করছে দক্ষিণ আফ্রিকা (গ্রুপ ডি), ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান (গ্রুপ সি), অস্ট্রেলিয়া (গ্রুপ বি) এবং ইউএসএ (গ্রুপ এ)। বাংলাদেশ বা নেদারল্যান্ডস গ্রুপ ডি থেকে পরবর্তী রাউন্ডে যাবে, যেখানে স্কটল্যান্ড এবং ইংল্যান্ড গ্রুপ বি থেকে সুপার ৮-এ জায়গা করে নেবে এবং ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদের টিকিট কাটবে। শ্রীলঙ্কা দল আউট। এইভাবে, মোট নয়টি দল সরাসরি যোগ্যতা অর্জন করবে এবং আরও তিনটি দল তাদের সঙ্গে যোগ দেবে। ৩০ জুন, ২০২৪-এ আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং অনুযায়ী এই তিনটি দল নির্ধারণ করা হবে। এই ৯ টি দল ছাড়াও সেরা ১২ তে থাকবে দলগুলো। সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট পাবে তারা।

আরও পড়ুন… T20 WC 2024: কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম

পাকিস্তান বর্তমানে ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে T20I র‌্যাঙ্কিংয়ে সপ্তম স্থানে রয়েছে, যেখানে নিউজিল্যান্ড ২৪৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। এই দুই দল ৯ থেকে ২৩ তম অবস্থান পর্যন্ত সব দলের চেয়ে এগিয়ে আছে। এইভাবে, তারা র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জনের সুযোগ পাবে। বর্তমানে বাংলাদেশ (২২৬ পয়েন্ট) নবম, আয়ারল্যান্ড (১৯৫ পয়েন্ট) এগারো নম্বর স্থানে, স্কটল্যান্ড (১৯২ পয়েন্ট) বারো নম্বর স্থানে, জিম্বাবোয়ে (১৯২ পয়েন্ট) ১৩ নম্বরে এবং নামিবিয়া (১৮৯ পয়েন্ট) ১৪ নম্বর স্থানে রয়েছে। ১২ টি দল ৩০ জুন নির্ধারণ করা হবে এবং বাকি ৮ টি দল ২০ টি দলের এই টুর্নামেন্টে আইসিসি আঞ্চলিক যোগ্যতা রাউন্ড থেকে টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে। ইউরোপ, এশিয়া ও আফ্রিকার আঞ্চলিক বাছাইপর্ব থেকে দুটি করে দল এবং পূর্ব এশিয়া প্যাসিফিক ও আমেরিকা অঞ্চল থেকে একটি করে দল এই টুর্নামেন্টে অংশ নেবে।

ক্রিকেট খবর

Latest News

2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.