বাংলা নিউজ > ক্রিকেট > জুড়ছে আরও ২ দল, IPL-র সঙ্গেই খেলা হবে PSL! প্লেয়ার পাবে তো পাকিস্তান?

জুড়ছে আরও ২ দল, IPL-র সঙ্গেই খেলা হবে PSL! প্লেয়ার পাবে তো পাকিস্তান?

ইসলামাবাদ ইউনাইটেড দল, পিএসএল জয়ের পর। ছবি- এএফপি (AFP)

পাকিস্তান সুপার লিগকে আরেকটু বড় আকারে করার সিদ্ধান্ত নিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। বর্তমানে এই প্রতিযোগিতা হয় ৬টি দল নিয়ে, কিন্তু ২০২৬ সাল থেকেই লিগে আরও দুটি দল অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে পিএসএল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে ২০২৫ সালেই শেষবার ৬টি দল নিয়ে হবে পাকিস্তান সুপার লিগ।

আইপিএলের সাফল্যে বরাবরই ঈর্ষান্বিত হয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। এদেশে তাঁদের ক্রিকেটারদের খেলতে দেওয়া হয়না দীর্ঘ এক দশকের বেশি সময় ধরে। সীমান্তে জঙ্গিদের মদত দেওয়ার জন্য ভারতে খেলার সুযোগ পাননা বাবর আজম, শাহিন আফ্রিদিরা। এরপর একান্ত বাধ্য হয়েই নিজেদের দেশে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের আদলে পাকিস্তান সুপার লিগ আয়োজন করে পাক বোর্ড। আপিএলের সঙ্গে তুলনায় না আসলেও সেখানে বাবর, আফ্রিদিদের সঙ্গেই খেলতে দেখা যায় বিদেশি ক্রিকেটারদেরও। তাতেই কিছুটা উদ্বুদ্ধ হয় পাক বোর্ড। যদিও প্রথম সারির ক্রিকেটাররা আইপিএলেই আসে। এমনকি বর্তমানে পাকিস্তান দলের কোচিং স্টাফদের মধ্যে থাকা গ্যারি কার্সটেন সেদেশে নেই, রয়েছেন ভারত, আইপিএলের কোচিংয়ের জন্য। এরই মধ্যে পিএসএল নিয়ে বড় সিদ্ধান্ত নিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন-সন্ত্রাস না বন্ধ করলে কোনও ক্রিকেট নয়, পাকিস্তানকে বার্তা জয়শঙ্করের

২০১৬ সাল থেকে শুরু হয় পাকিস্তান সুপার লিগ। বর্তমান চ্যাম্পিয়ন ইসলামাবাদ ইউনাইটেড। সেই দলে খেলেন অ্যালেক্স হেলস,টম কারান, টাইমাল মিলস, কলিন মুনরোর মতো ক্রিকেটাররা। এবার এই লিগকেই আরেকটু বড় আকারে করার সিদ্ধান্ত নিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। বর্তমানে এই প্রতিযোগিতা হয় ৬টি দল নিয়ে, কিন্তু ২০২৬ সাল থেকেই লিগে আরও দুটি দল অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে পিএসএল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে ২০২৫ সালেই শেষবার ৬টি দল নিয়ে হবে পাকিস্তান সুপার লিগ।

আরও পড়ুন-টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত

২০১৮ সালে মুলতান সুলতানস দলকে অন্তর্ভুক্ত করে ৬টি দল করা হয় পিএসএলে। ২০২৫ সালেই ১০ বছর পূর্ণ হবে এই লিগের। এরপরই একাদশ সংস্করণ থেকে দলের সংখ্যা বাড়বে পিএসএলে। এদিকে ফ্র্যাঞ্চাইজি চাইলে বর্তমান মূল্য অনুযায়ি দল বিক্রি বা মালিকানা হস্তান্তরও করতে পারে পিএসএলে। এদিকে আগামী বছর আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি রয়েছে ফেবরুয়ারি, মার্চ মাসে। সেই সময় পিএসএল হয় অন্যবার। ফলে আইপিএলের সঙ্গে একই সময় পিএসএল হলে আইপিএলের কোনও ক্রিকেটারই সেদেশের লিগে খেলতে যেতে চাইবে না। ফলে একদমই দ্বিতীয় সারির দল নিয়ে লিগ করতে হবে, যা নিয়ে বেজায় চিন্তায় পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন-IPL 2024-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি

ইতিমধ্যেই পাক ক্রিকেট বোর্ডের কাছে অসন্তোষ প্রকাশ করেছে ফ্র্যাঞ্চাইজি মালিকরা। কারণ আইপিএলের সঙ্গে লিগ চললে ভালো ক্রিকেটার নেওয়া সম্ভব হবে না। যদিও পাক বোর্ড সেই সময়েই পিএসএল করতে চান, কিছুটা জোর করেই। লাহোর দলের হয়ে আফগান স্পিনার রশিদ খান খেললেও, আইপিএলে গুজরাট টাইটান্সের হয়ে অনেক বেশি টাকা পান তিনি। ফলে পিএসএলের থেকে মুখ ফিরিয়ে নেওয়ার সম্ভাবনাই বেশি তাঁর। এদিকে ২০২৬ সাল থেকে আট দল নিয়ে পিএসএল হলে লিগ শেষ হতেও বেশি সময় লাগবে, সেক্ষেত্রে ক্রিকেট ক্যালেন্ডারে জায়গা পেতেও কিছুটা সমস্যা হতে চলেছে তাঁদের। ২০২৫ সালে যদি এপ্রিল-মে মাসে লিগ আয়োজন করা হয়, সেক্ষেত্রে অত্যাধিক তাপমাত্রার কথা মাথায় রেখে এবং পিএসএলের জনপ্রিয়তা বিশ্বব্যাপী তুলে ধরতে প্লে অফ এবং ফাইনাল ম্যাচ ইংল্যান্ডে আয়োজন করার কথা ভাবছে পিএসএল কর্তৃপক্ষ।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান ফিজিক্সে ৮৫.৫, কেমিস্ট্রিতে ৫- NEET-র প্রশ্ন ফাঁসে ধৃতের নম্বর দেখে চমকে যাবেন! মাঝ আকাশে বিমানে রহস্যময় গন্ধে অসুস্থ পর পর বিমানকর্মী! শুরু তদন্ত, কোথায় ঘটল? পুরুলিয়ায় ভয়াবহ পথ দুর্ঘটনা, চাকা ফেটে উলটে গেল পিক আপ ভ্যান, মৃত ৪, আহত ১০ ম্যাজিক ফিগার '২৭.৫',সরকারি কর্মীদের বেতন-DA নিয়ে CM-এর বড় সিদ্ধান্ত ক্যাবিনেটে TRP: সর্বনাশ গীতার! বাউন্সব্য়াক অনুরাগের ছোঁয়ার, সেরার আসন ধরে রাখতে পারল ফুলকি? কোরান পোড়ানোর অভিযোগ, পাকিস্তানে থানায় ঢুকে অভিযুক্তকে গুলি করল ক্ষুব্ধ জনতা টানা দ্বিতীয়দিন কলকাতায় বাড়ল সোনার দাম, রুপোর দরে দেখা গেল লম্বা লাফ

T20 WC 2024

আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.