বাংলা নিউজ > ক্রিকেট > Cooch Behar Trophy: লারার মতো চারশোর ইনিংস খেললেন কর্ণাটকের তরুণ,ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে ছুঁলেন ৭৬ বছর আগের রেকর্ড

Cooch Behar Trophy: লারার মতো চারশোর ইনিংস খেললেন কর্ণাটকের তরুণ,ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে ছুঁলেন ৭৬ বছর আগের রেকর্ড

প্রখর চতুর্বেদী।

প্রখর চতুর্বেদী মুম্বইয়ের বিপক্ষে ৪০৪ রানের ঐতিহাসিক এবং অপরাজিত ইনিংসটি খেলেছেন। এই ম্যাচে প্রখর ৬৩৮ বল খেলে অপরাজিত ৪০৪ রান করেছেন। তাঁর এই ইনিংসে রয়েছে ৪৬টি চার এবং তিনটি ছক্কা। তিনি কোচবিহার ট্রফিতে সর্বোচ্চ স্কোরারও হয়েছেন।

কর্ণাটকের প্রখর চতুর্বেদী কোচবিহার ট্রফির ফাইনালে একেবারে ইতিহাস লিখে ফেললেন। ৪০০ স্কোর করা প্রথম খেলোয়াড় হয়েছেন প্রখর। মুম্বইয়ের বিরুদ্ধে তিনি অপরাজিত ৪০৪ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন।

মুম্বই প্রথম ইনিংসে যে স্কোর করেছিল, সেটা একাই ছাপিয়ে গিয়েছেন প্রখর। তাঁর প্রখর তেজে কর্ণাটক একেবারে ন'শোর কাছাকাছি স্কোর করে ফেলে। তবে তরুণ ক্রিকেটারের নকটি কিন্তু সাড়া ফেলে দিয়েছে।

টেস্ট ক্রিকেটে ৪০০ রান করার কৃতিত্ব রয়েছে ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন তারকা ব্রায়ান লারা। তিনি মাত্র একবারই এই নজির স্পর্শ করেছেন। লারা ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে এমনটা কেউ করতে পারেননি। আমরা যদি প্রথম শ্রেণির ক্রিকেটের কথা বলি, তাহলে এমন কৃতিত্ব রয়েছে ১০ জনের। এর মধ্যে একবার রঞ্জি ট্রফিতে এমন কীর্তি করেছিলেন ভারতীয় খেলোয়াড়ও। এখন প্রখর আবার ৪০৪ রান করে লাল বলের ক্রিকেটে ইতিহাস লিখে ফেললেন।

আরও পড়ুন: বল হাতে কামাল অক্ষরের, জাড্ডুর সঙ্গে যোগ দিলেন এলিট লিস্টে, বিশ্বকাপে কে খেলবেন?

কে এই তরুণ তারকা?

কর্ণাটকের ব্যাটসম্যান প্রখর চতুর্বেদী কোচবিহার ট্রফির ফাইনালে এই কৃতিত্ব অর্জন করেছেন। তিনি মুম্বইয়ের বিপক্ষে ৪০৪ রানের ঐতিহাসিক এবং অপরাজিত ইনিংসটি খেলেছেন। এই ম্যাচে প্রখর ৬৩৮ বল খেলে অপরাজিত ৪০৪ রান করেছেন। তাঁর এই ইনিংসে রয়েছে ৪৬টি চার এবং তিনটি ছক্কা। তিনি কোচবিহার ট্রফিতে সর্বোচ্চ স্কোরারও হয়েছেন। এই ইনিংস দিয়ে ইতিহাস সৃষ্টি করে রেকর্ডের তালিকায় নাম উঠিয়ে ফেলেছেন প্রখর। এটি প্রথম শ্রেণির ক্রিকেটে অর্থাৎ লাল বলের ক্রিকেটে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর।

আরও পড়ুন: T20I-তে সর্বোচ্চ ডাক করার চেয়ে এক ধাপ দূরে রোহিত, তবে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি গোল্ডেন ডাকের লজ্জার নজির হিটম্যানের

প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বড় ইনিংস খেলা ভারতীয় ক্রিকেটার

ভৌসাহেব বাবাসাহেব নিম্বালকর- অপরাজিত ৪৪৩ রান করেছিলেন। ১৯৪৮ সালে পুনেতে কাথিয়াওয়ারের বিরুদ্ধে রঞ্জি ম্যাচে এই রান করেছিলেন।

প্রখর চতুর্বেদী- অপরাজিত ৪০৪ রান করেছেন। ২০২৩-২৪ কোচবিহার ট্রফিতে মুম্বইয়ের বিরুদ্ধে এই রান করেছেন।

পৃথ্বী শ'- ৩৭৯ রান করেছিলেন। ২০২২-২৩ রঞ্জি ট্রফিতে অসমের বিরুদ্ধে এই রান করেন।

সঞ্জয় মঞ্জরেকর- ৩৭৭ রান করেছিলেন। ১৯৯১ রঞ্জি ট্রফিতে হায়দরাবাদের বিরুদ্ধে এই রান করেছিলেন।

মাতুরি ভেঙ্কটা শ্রীধর- ৩৬৬ রান করেছিলেন। ১৯৯৪ রঞ্জি ট্রফিতে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে এই রান করেছিলেন।

কি অবস্থা এই ম্যাচের?

এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে মুম্বই ৩৮০ রান করেছিল। জবাবে কর্ণাটক তাদের প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৮৯০ রানের বিশাল স্কোর করে। এই ইনিংসে ওপেনিং থেকে শেষ পর্যন্ত খেলে অপরাজিত ৪০৪ রান করেন প্রখর চতুর্বেদী। যেখানে ১৬৯ রানের ইনিংস খেলেছেন হর্ষিল ধর্মানি। এই ইনিংসে মাত্র ২২ রান করতে পারেন রাহুল দ্রাবিড়ের ছেলে সামিত দ্রাবিড়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী? IPL 2024: প্লে অফ শুরুর আগে দেখে নেওয়া যাক কমলা ও বেগুনি টুপির দৌড়ে কারা এগিয়ে ‘শেষ হয়ে গিয়েছে…’! আদৃত-কৌশাম্বির বিয়েতে না আসা, প্রথমবার মুখ খুললেন সৌমিতৃষা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! এগুলি খেলে সুস্থ থাকবে আপনার ‘দ্বিতীয় মস্তিষ্ক’, দেখুন সেই খাবারের তালিকা কোল্ড ড্রিঙ্ক নয়, গরমে নিজেকে ঠান্ডা রাখতে খান কুল ড্রিঙ্ক বিনামূল্যে পরিষেবা প্রদান করেও কীভাবে Google বিলিয়নে আয় করে? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ মে’র রাশিফল

Latest IPL News

ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.