বাংলা নিউজ > ক্রিকেট > নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন রাচিন রবীন্দ্র, বাদ ৪ ক্রিকেটার

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন রাচিন রবীন্দ্র, বাদ ৪ ক্রিকেটার

নিউজিল্যান্ড দলের ক্রিকেটাররা। ছবি- এএফপি (AFP)

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন  অলরাউন্ডার রাচিন রবীন্দ্র। গতবারের চুক্তি থেকে বাদ পড়েছেন চার ক্রিকেটার।যার মধ্যে নিল ওয়াগনার অবসর নিয়েছেন। লকি ফার্গুসন এবং অ্যাডাম মিলনে কেন্দ্রীয় চুক্তি গ্রহণ করতে অস্বীকার করেছেন। এছাড়া বাদ পড়েছেন ব্লেয়ার টিকনার।

শুভব্রত মুখার্জি:- সাম্প্রতিক সময়টা নিউজিল্যান্ড সিনিয়র পুরুষ ক্রিকেট দলের জন্য খুব একটা ভালো যাচ্ছে না। সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই ছিটকে যেতে হয়েছে তাদের। ২০১৪ সালের পর এই প্রথমবার কোন আইসিসি ইভেন্টের নক আউট পর্বের আগেই ছিটকে যেতে হয়েছে দলকে। এমন আবহে আসন্ন ২০২৪-২৫ মরশুমে নিউজিল্যান্ড বোর্ডের তরফে কেন্দ্রীয় চুক্তি প্রকাশ্যে আনা হয়েছে। চুক্তিতে বেশ কিছু রদবদল করা হয়েছে। আর কেরিয়ারে প্রথমবার এই কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করে নিয়েছেন তাদের প্রতিভাবান ব্যাটিং অলরাউন্ডার রাচিন রবীন্দ্র।গতবারের চুক্তি থেকে বাদ পড়েছেন চারজন।যার মধ্যে নিল ওয়াগনার অবসর নিয়েছেন। লকি ফার্গুসন এবং অ্যাডাম মিলনে কেন্দ্রীয় চুক্তি গ্রহণ করতে অস্বীকার করেছেন। আর সরাসরি বাদ পড়েছেন ব্লেয়ার টিকনার।

আরও পড়ুন-শেষ লগ্নের গোলে নেদারল্যান্ডসকে হারিয়ে ইউরোর ফাইনালে ইংল্যান্ড, সামনে স্পেন

নিউজিল্যান্ড ক্রিকেটের হয়ে গত মরশুমে দুরন্ত পারফরম্যান্সে দলের এই মুহূর্তে অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন রাচিন রবীন্দ্র।আর এই পারফরম্যান্সের পুরস্কারও তিনি পেয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেটের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়ে।২৪ বছর বয়সী অলরাউন্ডার এই প্রস্তাব পেয়ে যে গর্বিত তা জানাতে তিনি ভোলেননি। এছাড়াও প্রথমবার চুক্তির প্রস্তাব পেয়েছেন তিন পেসার বেন সিয়ার্স, উইল ও’রোক ও জ্যাকব ডাফি। তারা সবাই এই কেন্দ্রীয় চুক্তিকে গ্রহণ করেছেন। সাদা বলের ফর্ম্যাটে অধিনায়ক কেন উইলিয়ামসন ও পেসার লকি ফার্গুসন আগেই জানিয়ে দিয়েছিলেন তাঁরা এই চুক্তিতে নিজেদের রাখতে চান না। ফলে তাদের নয়া চুক্তিতে স্বাভাবিকভাবেই রাখা হয়নি। কেন উইলিয়ামসনকে 'ক্যাজুয়াল প্লেয়িং কন্ট্রাক্ট ' অর্থাৎ ম্যাচভিত্তিক চুক্তিতে রাখা হয়েছে।

আরও পড়ুন-‘জীবনের সেরা মূহূর্ত!’ শেষ লগ্নে গোল করে দলকে ইউরোর ফাইনালে তুলে বললেন ওয়াটকিনস

প্রসঙ্গত গত ওডিআই বিশ্বকাপে ভারতের মাটিতে দলের হয়ে দুর্দান্ত পারফর্ম করে ক্রিকেট বিশ্বের নজর কেড়েছিলেন রাচিন রবীন্দ্র। প্রথম একাদশে সুযোগ পেয়ে তিনি ওডিআই বিশ্বকাপে ৫৭৮ রান করেন। গত ফেব্রুয়ারিতে নিজের কেরিয়ারের প্রথম টেস্ট শতরান করেন তিনি। এই ইনিংসে শেষ পর্যন্ত তিনি ২৪০ রান করেছিলেন। গত মার্চে নিউজিল্যান্ডের সর্বসেরা ক্রিকেটারের খেতাব ‘স্যার রিচার্ড হ্যাডলি মেডেল' তিনি জেতেন নজির গড়ে। কিউয়ি ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে তিনি এই পুরস্কার জেতেন।চুক্তিতে ফেরানো হয়েছে আজাজ প্যাটেলকে। আগামী মরশুমে আফগানিস্তানের বিপক্ষে টেস্টের পাশাপাশি ভারত ও শ্রীলঙ্কা সফরে টেস্ট খেলবে নিউজিল্যান্ড দল। মনে করা হচ্ছে সেকথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।৩৫ বছর বয়সী এই স্পিনার ভারতের মাটিতে একটি টেস্ট ইনিংসে দশটি উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছিলেন।চুক্তিতে থাকা ক্রিকেটারদের নিউজিল্যান্ডের হয়ে খেলার পাশাপাশি ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি টি-২০ টুর্নামেন্ট সুপার স্ম্যাশে বাধ্যতামূলকভাবে খেলতেই হবে।

আরও পড়ুন-কোপায় অঘটন ঘটিয়ে ফাইনালে কলম্বিয়া! ১০ জনে খেলে হারিয়ে দিল উরুগুয়েকে, সামনে মেসির আর্জেন্তিনা

∆ একনজরে ২০২৪-২৫ মরশুমে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা:

ফিন অ্যালেন,

ডেভন কনওয়ে,

টম ব্লান্ডেল,

মাইকেল ব্রেসওয়েল,

মার্ক চাপম্যান,

জ্যাকব ডাফি(নয়া চুক্তিবদ্ধ ),

ম্যাট হেনরি,

কাইল জেমিসন,

টম ল্যাথাম,

ড্যারিল মিচেল,

হেনরি নিকোলস,

উইল ও’ রোক(নতুন চুক্তিবদ্ধ )

আজাজ প্যাটেল(চুক্তিতে ফিরে এসেছেন)

গ্লেন ফিলিপস,

রাচিন রবীন্দ্র(নয়া চুক্তিবদ্ধ),

মিচেল স্যান্টনার,

বেন সিয়ার্স(নয়া চুক্তিবদ্ধ ),

ইশ সোধি,

টিম সাউদি

এবং

উইল ইয়াং।

ক্রিকেট খবর

Latest News

মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল ডোডায় জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই, শহিদ অফিসার-সহ সেনার ৪ জওয়ান, গুরুতর আহত ১ দলকে তাতাতে বিদায়ী কোচকে ভিডিয়ো কল, লক্ষ্মণের কর্মে হতবাক টিম ইন্ডিয়ার তরুণরা সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৬ জুলাইয়ের রাশিফল স্ত্রী উষা আদতে ভারতের মেয়ে,সেই ভ্যান্সকে ভাইস-প্রেসিডেন্টের জন্য বাছলেন ট্রাম্প

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.