বাংলা নিউজ > ক্রিকেট > Rahul Dravid Replacement: দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Rahul Dravid Replacement: দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Rahul Dravid Replacement: দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম।

Team India Head Coach Hunt: জয় শাহ সম্প্রতি ইঙ্গিত করেছেন যে, নতুন কোচ হিসেবে যদি ভিভিএস লক্ষ্মণকে না পাওয়া যায়, তবে এই জায়গায় এমন একজন ভারতীয়কে নিয়ে আসা হবে, যিনি জানেন যে, এই সিস্টেমটি কী ভাবে কাজ করে। আর এর পর থেকেই গম্ভীরকে নিয়ে জল্পনা তীব্র আকার নিয়েছে।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের পরিবর্ত কে হবেন? উঠে আসছে বহু নাম। তার মধ্যে এই দৌড়ে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের মেন্টর গৌতম গম্ভীরও। আসলে এবারের আইপিএল মরশুমে কলকাতা নাইট রাইডার্সের দুরন্ত পারফরম্যান্সের পরেই গম্ভীরকে নিয়ে জল্পনা তীব্র আকার নিয়েছে।

জয় শাহের ইঙ্গিতে গম্ভীরকে ঘিরে জল্পনা

শুক্রবার বিসিসিআই সেক্রেটারি জয় শাহ একটি বিবৃতি বলেছে যে, বোর্ড কখনও-ই কোনও অস্ট্রেলিয়ানকে কোচের পদের জন্য প্রস্তাব দেয়নি বা যোগাযোগও করেনি। তিনি এমনও ইঙ্গিত দিয়েছেন যে, বোর্ড একজন ভারতীয় কোচেরই সন্ধান করছে। যে কারণে গম্ভীরের নাম আলোচনার কেন্দ্রে উঠে এসেছে।

জয় শাহ এমনও ইঙ্গিত করেছেন যে, নতুন কোচ হিসেবে যদি ভিভিএস লক্ষ্মণকে না পাওয়া যায়, যিনি ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে আছেন, তবে এই জায়গায় এমন একজন ভারতীয়কে নিয়ে আসা হবে, যিনি জানেন যে, এই সিস্টেমটি কী ভাবে কাজ করে। যদি ঘনিষ্ঠ সূত্রগুলি মারফৎ জানা গিয়েছে, বোর্ডের কাছ থেকে এখনও গম্ভীরের কাছে কোনও আনুষ্ঠানিক প্রস্তাব আসেনি, তবে এটি যদি আসে তবে প্রাক্তন ভারতীয় ওপেনার সম্ভবত এটি গ্রহণ করবেন। সূত্রের দাবি, ‘গম্ভীর এমন ধরণের চরিত্র, যিনি কখনও চ্যালেঞ্জ নিতে পিছপা হন না।’

আরও পড়ুন: IPL-এর ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হজম- পিযূষকে লজ্জার হাত থেকে মুক্তি দিয়ে, তালিকার শীর্ষে উঠলেন RR-এর যুজি

কেকেআর মেন্টরের নাম কেন এগিয়ে রয়েছে?

গম্ভীর বর্তমানে কেকেআর-এর মেন্টর এবং কলকাতার এই ফ্র্যাঞ্চাইজি দল তাঁকে এই মরশুমের সাফল্যের পরে ছাড়বেন কিনা, তা নিয়েও প্রশ্ন রয়েছে। তবে একটি প্রশ্ন তো থাকছেই, গম্ভীর কখনও কোনও জুনিয়র বা ঘরোয়া দলের কোচিং করাননি, তবে কীসের ভিত্তিতে তাঁকে ভারতীয় দলের দায়িত্ব দেওয়া হবে? গম্ভীর কিন্তু সোজাসাপ্টা কথা বলতে আগ্রহী, যেটা ভারতীয় ড্রেসিংরুমের সুপারস্টারদের হজম নাও হতে পারে।

ভারতের প্রাক্তন পেসার লক্ষ্মীপতি বালাজি, যিনি ২০১১-১৩ সালের কেকেআর দলের প্রধান লেফটেন্যান্ট ছিলেন, টাইমস অফ ইন্ডিয়াকে বলেছেন, ‘অধিনায়ক হিসেবে গৌতি অসাধারণ। সম্ভবত একজন কোচ হিসেবেও ও ভালো করবে। ও পরিসংখ্যান নিয়ে ভাবে না। ও সব সময়ে ছোট ছোট অবদানকে পুরস্কৃত করে। একবার কেকেআর অধিনায়ক হিসেবে, ও ওর ম্যান অফ দ্য ম্যাচ পুরস্কারটি বাংলার এক খেলোয়াড়কে দিয়েছিলেন। সিএসকে-এর বিরুদ্ধে ক্যামিও ইনিংস খেলার জন্য দেবব্রত দাসকে তিনি নিজের পুরস্কার দিয়ে দিয়েছিলেন।’

আরও পড়ুন: নিশ্চিন্ত হল টিম ইন্ডিয়া, T20 World Cup-এর ১৫ জনের ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে

রবিচন্দ্রন অশ্বিনকে দেওয়া একটি সাম্প্রতিক সাক্ষাৎকারে গম্ভীর বলেছিলেন, ‘আমরা বড় বড় নামের পিছনে বা ঘটনার পিছনে ছুটি। তবে ছোট ছোট অবদানগুলো মনে রাখাও গুরুত্বপূর্ণ। ২০১১ সালের ওডিআই ফাইনালে জহির খানের প্রথম স্পেলটি নিয়ে কেউ কথা বলে না, যখন ও পাঁচ ওভারে ছয় রান দিয়েছিল। এই অবদানগুলি আমাদের মনে রাখা প্রয়োজন।’ অর্থাৎ গম্ভীরের কাছে ব্যক্তির পারফরম্যান্স নয়, টিম গেমই গুরুত্বপূর্ণ। প্রসঙ্গত, এই মরশুমে নাইট রাইডার্স কিন্তু টিম গেমই খেলছে। কেকেআর-এর মেন্টর হিসেবেও তিনি এই দর্শনে অটল রয়েছেন। যদিও সুনীল নারিন, ফিল সল্ট বা আন্দ্রে রাসেলেরা লাইমলাইটে রয়েছেন। তবে গম্ভীর সব সময়ে বেঙ্কটেশ আইয়ার, বৈভব অরোরা বা হর্ষিত রানাদের নানা ভাবে উৎসাহিত করে চলেছেন।

আরও পড়ুন: IPL-এর নির্দিষ্ট একটি প্লে-অফের ম্য়াচে ওপেন করার পাশাপাশি উইকেটও নিলেন, ইতিহাস লিখলেন অভিষেক শর্মা

২০১২ সালের আইপিএল ফাইনালে দু'বারের চ্যাম্পিয়ন সিএসকে-র বিপক্ষে বালাজি চোট পেলে, ব্রেন্ডন ম্যাকালামের মতো সুপারস্টার ওপেনারকে বাদ দিয়েছিলেন গম্ভীর। তিনি তাঁর জায়গায় স্বল্প পরিচিত উইকেটকিপার ব্যাটসম্যান মানবিন্দর বিসলাকে খেলান, যাতে ব্রেট লি একজন অভিজ্ঞ বিদেশি পেসার হিসেবে দলে থাকতে পারেন। মনবীর কিন্তু সেই ম্যাচে গম্ভীরকে নিরাশ করেননি। ৪৮ বলে তিনি ৮৯ রান করেছিলেন।

গম্ভীরের এই বিচক্ষণতা এবং সাহসী সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কিন্তু গুরুত্বপূর্ণ হয়েছে বহু ক্ষেত্রেই। এই বছরের আইপিএলেই যেমন ২৪.৭৫ কোটি টাকা দিয়ে মিচেল স্টার্ককে কেনে কেকেআর। এবং স্টার্ককে নেওয়ার ক্ষেত্রে গম্ভীরের বড় হাত ছিল। কিন্তু আইপিএলের লিগ পর্বে অজি তারকার পারফরম্যান্স নিয়ে সমালোচনার ঝড় বয়ে গিয়েছে। তবে গম্ভীর কিন্তু স্টার্কের পাশ থেকে সরে দাঁড়াননি। তাঁর উপর ভরসা করে গিয়েছেন। যার ফল বড় মঞ্চে পেয়েছে কেকেআর। কোয়ালিফায়ার ওয়ানে স্টার্কের প্রথম স্পেলেই সানরাইজার্স হায়দরাবাদ ব্যাকফুটে চলে গিয়েছিল। পাওয়ার প্লে-তে ৩ ওভার বল করে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছিলেন স্টার্ক। ঠিক এভাবে এমএস ধোনি ২০১৮ সালের আইপিএলে শেন ওয়াটসনের পাশে দাঁড়িয়েছিলেন। এবং যার ফল চেন্নাই সুপার কিংস পেয়েছিল।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা? ১৮ জুনের রাশিফল রইল মৃত ৯, 'রহস্যের' কাগজ, ‘অনাথ’ রেলকে তোপ মমতার- কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনার ইতিবৃত্ত মুখের স্বাদ বাড়াতে রোজ খাচ্ছেন মাখন? সতর্ক হবার সময় এসেছে ১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত?

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.