বাংলা নিউজ > ক্রিকেট > WI vs SA: ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা

WI vs SA: ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা

ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশ হল প্রোটিয়ারা। ছবি- দক্ষিণ আফ্রিকা ক্রিকেট।

West Indies Whitewash South Africa: দলের সেরা দুই তারকাকে ছাড়া মাঠে নামার মাশুল দিল দক্ষিণ আফ্রিকা। টি-২০ বিশ্বকাপের আগে জোর ধাক্কা লাগল প্রোটিয়াদের মনোবলে।

আইপিএলে ব্যস্ত ছিলেন বলে এনরিখ ক্লাসেন ও এডেন মার্করামকে দলে পায়নি দক্ষিণ আফ্রিকা। সেরা দুই তারকাকে ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে মাঠে নামার ফল ভুগতে হল প্রোটিয়াদের। বিশ্বকাপের আগে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হল দক্ষিণ আফ্রিকা। নিশ্চিতভাবেই বিশ্বকাপের আগে জোর ধাক্কা খেল প্রোটিয়াদের মনোবল।

টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন এডেন মার্করাম। তিনি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে ব্যস্ত ছিলেন। তাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেন রাসি ভ্যান ডার দাসেন। এছাড়া ধ্বংসাত্মক ফর্মে থাকা এনরিখ ক্লাসেনও দক্ষিণ আফ্রিকার জার্সিতে বিশ্বকাপে নামবেন। সানরাইজার্সের হয়েই আইপিএল খেলছিলেন বলে তাঁকেও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এই সিরিজে দলে পায়নি প্রোটিয়ারা।

স্বাভাবিকভাবেই দুই তারকার অনুপস্থিতিতে দক্ষিণ আফ্রিকার শক্তি কমে। ক্লাসেন-মার্করাম যেদিন আইপিএল ফাইনালে হারের মুখ দেখেন, ঠিক সেদিনই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচে পরাজিত হয় দক্ষিণ আফ্রিকা। প্রথম ২টি ম্যাচ হেরে সিরিজ হার আগেই নিশ্চিত করেছিল তারা। এবার তৃতীয় ম্যাচেও পরাজিত হওয়ায় লজ্জাজনক হোয়াইটওয়াশের মুখে পড়তে হয় দক্ষিণ আফ্রিকাকে।

আরও পড়ুন:- Rahul Tripathi Creates Unwanted Record: ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর

কিংস্টোনে সিরিজের তৃতীয় টি-২০ ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তারা নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৬৩ রান তোলে। লড়াকু হাফ-সেঞ্চুরি করেন ক্যাপ্টেন দাসেন। তিনি ১টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৫১ রান করে সাজঘরে ফেরেন।

এছাড়া কুইন্টন ডি'কক ১৯, রায়ান রিকেলটন ১৮, উইয়ান মাল্ডার ৩৬ ও প্যাট্রিক অপরাজিত ১৬ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪ ওভারে ৩৯ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন ওবেদ ম্যাককয়। ২টি করে উইকেট নেন শামার জোসেফ ও গুড়াকেশ মোতি।

আরও পড়ুন:- ট্রফি জিতল KKR, হুল্লোড়ে মাতলেন গেইল, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন দ্য ইউনিভার্স বসের- ভিডিয়ো

জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ১৩.৫ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১৬৫ রান তুলে ম্যাচ জিতে যায়। ৩৭ বল বাকি থাকতে ৮ উইকেটে ম্যাচ জেতে তারা। সেই সুবাদে ৩ ম্যাচের টি-২০ সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয় ক্যারিবিয়ান দল।

আরও পড়ুন:- Top 10 Six Hitters In IPL 2024: সিংহাসনে অভিষেক, সব থেকে বেশি ছক্কা হাঁকানোয় সেরা দশে রয়েছেন কোহলি-নারিন-শিবম দুবে

৯টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ২৬ বলে ৬৯ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলেন জনসন চার্লস। ২টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ২৮ বলে ৪৪ রান করেন ব্রেন্ডন কিং। ২৩ বলে ৩৬ রান করে অপরাজিত থাকেন কাইল মায়ের্স। তিনি ৪টি ছক্কা মারেন। ম্যাচের সেরা হন চার্লস। সাকুল্যে ৮টি উইকেট নিয়ে সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হন মোতি।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি T20I-তে প্রথম বোলার হিসেবে পরপর ২ ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের! নতুন সম্পর্কের জন্য আজকের দিনটি কাদের জন্য ভালো? কী বলছে আজকের প্রেম রাশিফল শিলিগুড়ির দিকে ‘কুনজর’ চিনের? বাংলাদেশে তিস্তা নিয়ে বড় পদক্ষেপ ভারতের বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের মীন রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল কুম্ভ রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল মকর রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল ধনু রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল বৃশ্চিক রাশির জুনের ২৩ থেকে ৩০ তারিখ কেমন যাবে? জানুন জুনের শেষ সপ্তাহের রাশিফল

T20 WC 2024

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.