বাংলা নিউজ > ক্রিকেট > RCB vs CSK: আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল, হতবাক বেঙ্গালুরু শিবির- ভিডিয়ো

RCB vs CSK: আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল, হতবাক বেঙ্গালুরু শিবির- ভিডিয়ো

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল, হতবাক বেঙ্গালুরু শিবির।

Faf du Plessis run out dismissal sparks controversy: আদৌ আউট ছিলেন ফ্য়াফ? তবে বহুক্ষণ ধরে রিপ্লে দেখার পরই ফ্যাফকে রান আউট দেন তৃতীয় আম্পায়ার। তাঁর মতে, বল স্টাম্পে আঘাত করার সময়ে ফ্যাফের ব্যাট মাটি স্পর্শ করেনি। এবং বল স্যান্টনারের হাতে লেগেছিল কিনা দেখতে, আল্ট্রা-এজ প্রযুক্তির ব্যবহার করা হয়।

ভাগ্যটা বড় খারাপ ফ্যাফ ডু'প্লেসির। জিততেই হবে, এমন ম্যাচে, নিজের মেজাজে ব্যাট করছিলেন ফ্যাফ ডু'প্লেসি। ৩৯ বলে ৫৪ রান করেও ফেলেছিলেন। কিন্তু ভাগ্য সঙ্গ দিল না। নন স্ট্রাইকার জোনে দাঁড়িয়ে দাঁড়িয়ে বিতর্কিত ভাবে আউট হয়ে সাজঘরে ফিরতে হল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ককে।

ঘটনাটি কী?

শনিবার চেন্নাই সুপার কিংসের বিরদ্ধে ম্য়াচে আরসিবি-র ইনিংসের ১৩তম ওভারের শেষ বলে ঘটনাটি ঘটেছে। সেই সময়ে স্ট্রাইকে ছিলেন রজত পাতিদার। বল করছিলেন মিচেল স্যান্টনার। তাঁর টস-আপ ডেলিভারিতে পাতিদার সোজাসুজি শট মারেন। তখন ফ্যাফকে আবার ক্রিজ ছেড়ে কিছুটা বের হয়ে থাকতে দেখে, বলে আঙুল ছোঁয়ান স্যান্টনার। এদিকে নন স্ট্রাইকার জোনের স্টাম্প ভেঙে যায়। তবে যখন স্টাম্প ভেঙে যাচ্ছিল, তখন আদৌ ফ্যাফ ক্রিজে ঢুকে পড়েছিলেন কিনা, তা নিয়ে যেমন প্রশ্ন রয়ে গিয়েছিল, তেমনই বোলারের হাতে বলটি স্পর্শ করেছে কিনা, সেটা নিয়েও দ্বিধা ছিল।

আরও পড়ুন: ভিডিয়ো- LSG-এর বিরুদ্ধে ম্যাচ শেষে নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন?

স্বাভাবিক ভাবেই মাঠের আম্পায়ার সরাসরি রিভিউ নেন। তখন ফ্যাফকে দেখে মনে হয়েছিল, তিনি আউট না হওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী। এই সিদ্ধান্তটি তৃতীয় আম্পায়ার মাইকেল গফের কাছে গেলে, তিনি একাধিক ক্যামেরায় বিভিন্ন অ্যাঙ্গেলে রিপ্লে দেখেন। বহুক্ষণ ধরে রিপ্লে দেখার পর শেষ পর্যন্ত ফ্যাফকে রান আউট দেন গফ। তাঁর মতে, বল স্টাম্পে আঘাত করার সময়ে ফ্যাফ ডু'প্লেসির ব্যাট মাটি স্পর্শ করেনি। বাতাসে ছিল। এবং বলটি স্যান্টনারের হাতে লেগেছিল কিনা, তা নির্ধারণ করতে আল্ট্রা-এজ প্রযুক্তির ব্যবহার করা হয়। যাতে দেখা যায়, বল স্যান্টনারের হাতে লেগেছিল।

আরও পড়ুন: মাহি ভাই এবং আমি হয়তো শেষ বারের মতো একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের স্পষ্ট ইঙ্গিত

ফ্যাফের আউট নিয়ে বিতর্ক

তবে তৃতীয় আম্পায়ার যখন আউটের সিদ্ধান্ত দেন, তখন আরসিবি অধিনায়ক নিজে এবং রজত পাতিদার রীতিমতো বিস্মিত হয়ে পড়েন। শুধু মাঠের দুই ব্যাটারই নন, বিশ্বাস করতে পারছিলেন না বিরাট কোহলি সহ আরসিবি শিবিরের কেউই। তারা এই সিদ্ধান্তে হতবাক হয়ে যায়। রিপ্লেতে মনে হয়েছে যে, ডু'প্লেসির ব্যাট ক্রিজের ভিতরে মাটি ছুঁয়েছিল। কিন্তু তৃতীয় আম্পায়ারের রায় অনুযায়ী, ব্যাটটি বাতাসে ছিল। স্বভাবতই তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে আরও একটি বিতর্ক জন্ম নেয়।

রান আউটের ক্ষেত্রে আল্ট্রা-এজের ব্যবহার

প্রসঙ্গত, রান আউট চেক করার জন্য সম্ভবত এই প্রথম বারের মতো আল্ট্রা এজের ব্যবহার করা হল। সাধারণত আল্ট্রা-এজ ব্যবহার করা হয় ব্যাটের সঙ্গে বল লেগেছে কিনা, তা পরীক্ষা করতে। কিন্তু ডু'প্লেসির ক্ষেত্রে বলটি স্টাম্পে আঘাত করার আগে, বোলারের হাত স্পর্শ করেছে কিনা, তা পরীক্ষা করার জন্য আল্ট্রা-এজ ব্যবহার করা হয়।

আরও পড়ুন: মাঠের বাইরে ওর বিরুদ্ধে ভক্তদের ক্ষোভ, অসন্তোষ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে- MI অধিনায়ককে বাঁচাতে আজব যুক্তি বাউচারের

আরসিবি-র ইনিংস

এদিন ব্যাট করতে নেমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ৫ উইকেট হারিয়ে ২১৮ রান করে। কোহলি এবং ফ্যাফ মিলে ওপেনিং জুটিতেই ৭৮ রান করে ফেলে। কোহলি ২৯ বলে ৪৭ করে সাজঘরে ফেরেন। ফ্য়াফ ৩৯ বলে ৫৪ করে রানআউট হন। রজত পাতিদার ২৩ বলে ৪১ করেন। ১৭ বলে ৩৮ করে অপরাজিত থাকেন ক্যামেরন গ্রিন। এছাড়া ৬ বলে ১৪ করেন দীনেশ কার্তিক, গ্লেন ম্যাক্সওয়েল করেন ৫ বলে ১৫ রান।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ভাই জন্মাতেই মা-বাবার বিচ্ছেদ, ইব্রাহিমের প্রতি কোন অবিচার করেন সারা আলি খান? রোমানিয়াকে হারিয়ে জয়ে ফিরল বেলজিয়াম, জমে ক্ষীর ইউরোর গ্রুপ ‘ই’র লড়াই কোন ২ শহরের মধ্যে বন্দে মেট্রো চলবে? সামনে এসে গেল তথ্য, জুড়বে এই তীর্থস্থানকে ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 14 ওভার শেষে Afghanistan-র স্কোর 104/0 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে কমবে বৃষ্টি, কবে থেকে ফের বাড়বে? তখন ৪০ কিমিতে ঝড়ও উঠবে কোন ৮-৯ জেলায়? জোড়া ম্যাচে ল্যাজেগোবরে হয়েও সেমিতে উঠতে পারে বাংলাদেশ, খোলা রয়েছে পথ- কীভাবে? ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা

T20 WC 2024

ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম! শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ,ফিরলেন ব্রুক,বদলে গেল ম্যাচের রং 'বাবরকে ক্যাপ্টেন করেছিল কে? নেতা হওয়ার যোগ্যই নয়', চাঁচাছোলা আক্রমণ আখতারের জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.