বাংলা নিউজ > ক্রিকেট > SA vs ENG: শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ, ফিরলেন ব্রুক, বদলে গেল ম্যাচের রং, হারল ইংল্যান্ড- ভিডিয়ো

SA vs ENG: শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ, ফিরলেন ব্রুক, বদলে গেল ম্যাচের রং, হারল ইংল্যান্ড- ভিডিয়ো

শেষ ওভারের প্রথম বলে মার্করামের দুর্দান্ত ক্যাচ, ফিরলেন ব্রুক, বদলে গেল ম্যাচের রং, হারল ইংল্যান্ড।

Aiden Markram grabbed a sensation catch to dismiss Harry Brook: শেষ ওভারের প্রথম বলেই নরকিয়া ফেরান হ্যারি ব্রুককে, যিনি হাফসেঞ্চুরি হাঁকিয়ে দলের হাল ধরে রেখেছিলেন। তবে মার্করাম যদি দুরন্ত ক্যাচটি না ধরতেন, তবে ব্রুক হয়তো ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়তেন। ব্রুকের ক্যাচটিই ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে যায়।

একটি ক্যাচই বদলে দিল ম্যাচের ভাগ্য। দক্ষিণ আফ্রিকা জিতে পৌঁছে গেল সেমিফাইনালে। চাপে পড়ে গেল ইংল্যান্ড। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার আটের পঞ্চম ম্যাচটি খেলা হয়েছিল ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে। ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে রোমাঞ্চকর ম্যাচে জয় ছিনিয়ে নেয় দক্ষিণ আফ্রিকা।

‘ক্যাচ ধরো, ম্যাচ জেতো’

ইংল্যান্ডকে জিততে হলে শেষ ৬ বলে ১৪ রান করতে হত। এদিকে এই রান ডিফেন্ড করতে, এনরিখ নরকিয়ার হাতে বল তুলে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম। প্রথম বলেই ইংল্যান্ডকে বড় ধাক্কাটা দেন নরকিয়া। ফেরান হ্যারি ব্রুককে, যিনি হাফসেঞ্চুরি হাঁকিয়ে দলের হাল ধরে রেখেছিলেন। তবে মার্করাম যদি দুরন্ত ক্যাচটি না ধরতেন, তবে ব্রুক হয়তো ম্যাচ জিতিয়েই মাঠ ছাড়তেন। ব্রুকের ক্যাচটিই ম্যাচের টার্নিং পয়েন্ট হয়ে যায়। এবং ইংল্যান্ডকে ম্যাচটি হারতে হয়।

আরও পড়ুন: ভারতের জন্য সুখবর, বোলিং শুরু করে দিয়েছেন শামি, কবে ফিরবেন জাতীয় দলে? মিলল ইঙ্গিত

‘ক্যাচ ধরো, ম্যাচ জেতো’- কথাটি সত্যি প্রমাণিত হল দক্ষিণ আফ্রিকার জন্য। শুক্রবার সেন্ট লুসিয়ায় অনুষ্ঠিত ২০২৪ টি২০ বিশ্বকাপের ম্যাচে এই ক্যাচটি ভাগ্য নির্ধারণ করে দিল দুই দলের। মার্করাম বল লক্ষ্য করে মিড অফ থেকে ছুটে গিয়ে ব্রুকের দুর্দান্ত ক্যাচটি নেন। তিনি তাঁর চোখ বলের উপর সেট করে রেখে পিছন দিকে দৌড়ে ক্যাচ নেন। তাও সেটা ডান দিকে হাত বাড়িয়ে। এক কথায় অনবদ্য ক্যাচ। ক্যাচটি ধরতে গিয়ে মার্করাম পড়েও যান, কিন্তু বল হাত থেকে ছাড়েননি।

ব্রুক সাজঘরে ফিরে যাওয়ার পর আর ইংল্যান্ডের পক্ষে জেতা সম্ভব হয়নি। এর পর নরকিয়া তাঁর দ্বিতীয় বলে দেন ১ রান। তৃতীয় বলে তাঁকে চার হাঁকান স্যাম কারান। চতুর্থ বলে কোনও রান হয়নি। পঞ্চম বলে হয় ১ রান। এখানেই ম্যাচ পকেটে পুড়ে ফেলে প্রোটিয়ারা। শেষ বলে ৮ রান প্রয়োজন ছিল। তবে সেই বলে কোনও রান হয়নি। ১৬৪ রান তাড়া করতে নেমে ১৫৬ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস।

আরও পড়ুন: দলে কোনও ব্যক্তি পুজো চলবে না- রোহিতদের কোচ হওয়া প্রসঙ্গে কলকাতায় এসে নীরবতা ভাঙলেন গম্ভীর

দক্ষিণ আফ্রিকার ইনিংস

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেটের বিনিময়ে ১৬৩ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ রান করেন কুইন্টন ডি'কক। ওপেন করতে নেমে ৪টি ছয় এবং চারের সাহায্যে ৩৮ বলে ৬৫ রান করেন তিনি। এতে অক্সিজেন পেয়ে যায় প্রোটিয়ারা। এছাড়া ভরসা জোগান ডেভিড মিলার। অল্পের জন্য হাফসেঞ্চুরি হাতছাড়া হলেও, চারটি ৪ এবং ২টি ছক্কার হাত ধরে ২৮ বলে ৪৩ রান করে তিনি দলকে ১৬৩-তে নিয়ে যেতে সাহায্য করেন। এছাড়া ত্রিস্তান স্টাবস ১১ বলে ১২ করে অপরাজিত থাকেন। অন্যরা সেভাবে খেলতে না পারায় রানের গতিও মন্থর ছিল প্রোটিয়াদের।

আরও পড়ুন: বাবর আজমদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা, হুমকি PCB-র- রিপোর্ট

ব্যাটিং ব্যর্থতার জেরে হারতে হয় ইংল্যান্ডকে

জবাবে রান তাড়া করতে নেমে শুরু থেকেই নড়বড় করছিল ইংল্যান্ডের ব্যাটিং। মূলত ব্যাটিং ব্যর্থতার জেরেই হারতে হয় ব্রিটিশদের। ইংল্যান্ডের টপ অর্ডার তো ডাহা ফেল। দলের ৬১ রানেই ৪ উইকেট পড়ে যায় তাদের। রান পাননি ফিল সল্ট (১১)। ১৭ রানে ফেরেন জস বাটলার। বিধ্বংসী ওপেনিং জুটির ব্যর্থতা ইংল্যান্ডের হারের অন্যতম কারণ। একেবারেই ছন্দে নেই জনি বেয়ারস্টোও (১৬)। হ্যারি ব্রুক এবং লিয়াম লিভিংস্টোন যেটুকু লড়াই করলেন। পঞ্চম উইকেটে ৭৮ রান যোগ করে এই জুটি। ইংল্যান্ডকে তারা লড়াইয়েও ফিরিয়ে আনে। তবে ১৭ বলে ৩৩ করে আউট হয়ে যান লিভিংস্টোন। তবে হ্যারি ব্রুক উইকেটে থাকা পর্যন্ত ইংল্যান্ডের জয়ের বেঁচে ছিল। কিন্তু ৭টি চারের হাত ধরে ৩৭ বলে ৫৩ রান করে শেষ ওভারের প্রথম বলে ব্রুক আউট হতেই ইংল্যান্ডের আশার প্রদীপ নিভে আসে। শেষ ওভারে নরকিয়া বল হাতে বাজিমাত করে ৭ রানে জয় এনে দেন দক্ষিণ আফ্রিকাকে।

ক্রিকেট খবর

Latest News

টিম মিটিংয়ে কম কথা বলতেন, কিন্তু… গম্ভীরকে নিয়ে বড় রহস্য ফাঁস করলেন আবেশ সময়ের আগে দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছবে ভারত, দাবি নীতি আয়োগের এবার রাজনীতির ময়দানে অঙ্কিতা অধিকারী, চাকরি হারিয়েছিলেন শিক্ষক দুর্নীতি মামলায় ইয়ামাল থেকে গুলার! এবারের ইউরো প্রতিষ্ঠা দিল তরুণ প্রতিভাদের…একঝলকে সেরা ৫ তারকা Copa America 2024: কোপার ফাইনালে ব্রাজিল যোগ, ম্যাচ পরিচালনা করবেন ক্লাউস জাতীয় ফ্রেঞ্চ ফ্রাই দিবস কেন পালন করা হয়? রইল দিনটির ইতিহাস সহ কিছু অজানা তথ্য শনিবারই সিরিজ জয়ের সুযোগ ভারতের! ম্যাচের আগে ব্যাটিং অর্ডার নিয়ে অস্বস্তিতে গিল… প্রথম রূপান্তরকামী পুলিশ পেল বিহার, বিরাট সাফল্য তৃতীয় লিঙ্গের সমাজের বিয়ে বাড়িতেই শাহরুখ ছুঁলেন অমিতাভ-জয়ার পা, নীতা আম্বানিরও পায়ে হাত দিলেন নাকি? সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.