বাংলা নিউজ > ক্রিকেট > Shakib Al Hasan's Huge Milestone: রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির বিশ্বের আর কারও নেই

Shakib Al Hasan's Huge Milestone: রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির বিশ্বের আর কারও নেই

দুর্দান্ত মাইলস্টোন শাকিব আল হাসানের। ছবি- পিটিআই।

India vs Bangladesh, T20 World Cup 2024: মাইলস্টোন ছুঁতে মাত্র ১টি উইকেট দরকার ছিল শাকিব আল হাসানের। অ্যান্টিগায় ভারত অধিনায়ক রোহিত শর্মাকে সাজঘরে ফিরিয়ে দুর্দান্ত নজির গড়েন বাংলাদেশের তারকা অল-রাউন্ডার।

শনিবার অ্য়ান্টিগায় ভারতের বিরুদ্ধে চলটি টি-২০ বিশ্বকাপের সুপার এইট রাউন্ডের ম্যাচে বল হাতে দুর্দান্ত একটি মাইলস্টোন স্থাপন করেন শাকিব আল হাসান। বাংলাদেশের তারকা অল-রাউন্ডার এক্ষেত্রে বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ছুঁয়ে ফেলেন সাফল্যের অবিশ্বাস্য এক শৃঙ্গ।

ভারতের বিরুদ্ধে সুপার এইটের ম্যাচে টস জিতে শুরুতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ভারতের হয়ে যথারীতি ওপেন করতে নামেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। বাংলাদেশ শুরুতে পিচের উভয় প্রান্ত দিয়ে স্পিন আক্রমণ শানায়। প্রথম ওভারে বল করতে আসেন মেহেদি হাসান। দ্বিতীয় ওভারে বল করতে আসেন শাকিব। প্রথম ২ ওভারে ২৩ রান সংগ্রহ করে নেয় টিম ইন্ডিয়া।

চতুর্থ ওভারে ফের বল করতে এসে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন শাকিব আল হাসান। ৩.৪ ওভারে শাকিবের বলে বড় শট নেওয়ার চেষ্টায় জাকের আলির হাতে ধরা পড়েন হিটম্যান। ১১ বলে ২৩ রান করে মাঠ ছাড়েন ভারত অধিনায়ক। তিনি ৩টি চার ও ১টি ছক্কা মারেন। ভারত দলগত ৩৯ রানে ১ উইকেট হারায়।

রোহিত শর্মার উইকেট নেওয়া মাত্রই শাকিব বিশ্বের প্রথম ও একমাত্র বোলার হিসেবে টি-২০ বিশ্বকাপের ইতিহাসে ৫০টি উইকেট নেওয়ার রেকর্ড গড়েন। টি-২০ বিশ্বকাপের ৪২টি ম্যাচের ৪০টি ইনিংসে বল করে শাকিব এই কৃতিত্ব অর্জন করেন।

ভারত বনাম বাংলাদেশ টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর সুপার এইট রাউন্ডের গুরুত্বপূর্ণ ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন এখানে

উল্লেখ্য, টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে শাকিব আল হাসানের দখলেই। এই নিরিখে শাকিবের ধারেকাছে কেউ নেই। শাকিবের পিছনে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের প্রাক্তন অল-রাউন্ডার শাহিদ আফ্রিদি। পাক তারকা টি-২০ বিশ্বকাপের ৩৪টি ম্যাচের ৩৪টি ইনিংসে বল করে সাকুল্যে ৩৯টি উইকেট সংগ্রহ করেছেন। তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার লসিথ মালিঙ্গা। তিনি টি-২০ বিশ্বকাপের ৩১টি ইনিংসে বল করে সাকুল্যে ৩৮টি উইকেট সংগ্রহ করেছেন।

আরও পড়ুন:- Bengal Pro T20 League: টানটান জয়ে সেমিফাইনালে মুকেশরা, বাংলার T20 লিগে টানা ৬ ম্যাচে হার মনোজ তিওয়ারিদের

টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি উইকেট:-

১. শাকিব আল হাসান- ৪২টি ম্যাচের ৪০টি ইনিংসে ৫০টি উইকেট।
২. শাহিদ আফ্রিদি- ৩৪টি ম্যাচের ৩৪টি ইনিংসে ৩৯টি উইকেট।
৩. লসিথ মালিঙ্গা- ৩১টি ম্যাচের ৩১টি ইনিংসে ৩৮টি উইকেট।

আরও পড়ুন:- England Qualification Equation: হেরে মোটেও চাপে নেই ইংল্যান্ড, বরং সহজেই সেমিফাইনালে যেতে পারেন বাটলাররা- কীভাবে?

ভারতের বিরুদ্ধে টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর সুপার এইটের ম্যাচে শাকিব আল হাসান ৩ ওভার বল করে ৩৭ রানের বিনিময়ে ১টি উইকেট দখল করেন। মার খাচ্ছিলেন বলে বাংলাদেশ দলনায়ক নাজমুল হোসেন শান্ত শাকিবের বোলিং কোটা পূরণ করানোর সাহস পাননি।

ক্রিকেট খবর

Latest News

বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.