বাংলা নিউজ > ক্রিকেট > India Beat South Africa: জোড়া শতরান মন্ধনা-হরমনপ্রীতের, চিন্নাস্বামীতে রেকর্ড রানের ইনিংস গড়েও কষ্ট করে জয় ভারতের

India Beat South Africa: জোড়া শতরান মন্ধনা-হরমনপ্রীতের, চিন্নাস্বামীতে রেকর্ড রানের ইনিংস গড়েও কষ্ট করে জয় ভারতের

রেকর্ড রানের ইনিংস গড়েও কষ্ট করে জয় ভারতের। ছবি- পিটিআই।

India vs South Africa 2nd Women's ODI: স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কৌরের যুগলবন্দিতে কষ্টার্জিত জয় ভারতীয় মহিলা ক্রিকেট দলের। ১ ম্যাচ বাকি থাকতেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের ওয়ান ডে সিরিজ জয় নিশ্চিত করে টিম ইন্ডিয়া।

চিন্নাস্বামীতে রেকর্ড রানের ইনিংস গড়েও কষ্ট করে জয় হরমনপ্রীত কৌরদের। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে শেষ ওভারের থ্রিলারে বাজিমাত করে ভারতের মহিলা ক্রিকেট দল। প্রায় হারা ম্যাচ জিতে ওয়ান ডে সিরিজ পকেটে পোরে ভারত।

চিন্নাস্বামীতে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে টস হেরে শুরুতে ব্যাট করতে নামে ভারত। তারা নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ৩২৫ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। সৌজন্যে স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কৌরের জোড়া শতরান।

ভারত ঘরের মাঠে এই প্রথমবার ওয়ান ডে ম্যাচে ৩০০ রানের গণ্ডি টপকায়। সুতরাং, নিজেদের দেশে এটিই ভারতীয় মহিলা ক্রিকেট দলের সব থেকে বেশি রানের দলগত ওয়ান ডে ইনিংস। এর আগে ২০০৪ সালে ধানবাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ উইকেটে ২৯৮ রান তুলেছিল ভারত। এতদিন সেটিই ছিল রেকর্ড।

যদিও সার্বিকভাবে ওয়ান ডে ক্রিকেটে এটি ভারতীয় মহিলা ক্রিকেট দলের তৃতীয় সর্বোচ্চ দলগত ইনিংস। এর আগে ২০১৭ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২ উইকেটে ৩৫৮ রান তোলে ভারত। পরে ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেটে ৩৩৩ রান সংগ্রহ করে টিম ইন্ডিয়া।

আরও পড়ুন:- 6,4,6,6,2,6: ঝোড়ো হাফ-সেঞ্চুরির পথে এক ওভারে ৩০ রান সুরজের, মাত্র ১৯ বলে ধ্বংসাত্মক অর্ধশতরান রাহুল ত্রিপাঠীর- ভিডিয়ো

বুধবার বেঙ্গালুরুতে স্মৃতি মন্ধনা ব্যক্তিগত অর্ধশতরান পূর্ণ করেন ৪৬ বলে। তিনি শতরানের গণ্ডি টপকান ১০৩টি বল খেলে। শেষমেশ ১২০ বলে ১৩৬ রানের আগ্রাসী ইনিংস খেলে মাঠ ছাড়েন স্মৃতি। মারেন ১৮টি চার ও ২টি ছক্কা। উল্লেখযোগ্য বিষয় হল, গত রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ১২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ১২৭ বলে ১১৭ রানের অনবদ্য ইনিংস খেলেন স্মৃতি মন্ধনা। সুতরাং, পরপর ২টি ওয়ান ডে ম্যাচে সেঞ্চুরি করলেন মন্ধনা।

দ্বিতীয় ম্যাচে হরমনপ্রীত কৌর ৯টি চার ও ৩টি ছক্কার সাহায্যে মাত্র ৮৭ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে এটিই কোনও ভারতীয় ব্যাটারের করা দ্রুততম শতরান। এর আগে সব থেকে কম বলে সেঞ্চুরির রেকর্ড ছিল হরমনপ্রীতের নামেই। ২০১৭ সালে তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৯০ বলে শতরান করেন। হরমনপ্রীত এদিন ৯টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৮৮ বলে ১০৩ রান করে নট-আউট থাকেন।

আরও পড়ুন:- Smriti Mandhana Creates History: পরপর ২টি ODI সেঞ্চুরি, এশিয়ার আর কারও যে রেকর্ড নেই, তেমনই নজির গড়লেন স্মৃতি মন্ধনা

এছাড়া এই ম্যাচে শেফালি বর্মা ২০ ও দয়ালান হেমলতা ২৪ রান করে আউট হন। রিচা ঘোষ ২৫ রান করে নট-আউট থাকেন। দক্ষিণ আফ্রিকার ননকুলুলেকো ম্লাবা ৫১ রানে ২টি উইকেট দখল করেন। ৬৭ রানে ১টি উইকেট নেন মাসাবাতা ক্লাস।

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ৩২১ রানে আটকে যায়। ৪ রানের সংক্ষিপ্ত ব্যবধানে ম্যাচ জেতে ভারত। সেই সঙ্গে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের ওয়ান ডে সিরিজ জয় নিশ্চিত করে তারা।

আরও পড়ুন:- WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা

উল্লেখযোগ্য বিষয় হল, রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকার এটিই সব থেকে বড় দলগত ইনিংস। তা সত্ত্বেও ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় তাদের। শেষ ওভারে জয়ের জন্য ১১ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। শেষ বলে জিততে ৫ রান প্রয়োজন ছিল তাদের। তবে শেষ ওভারে ৬ রানের বেশি সংগ্রহ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

দাপুটে শতরান করেন মারিজান কাপ ও লরা উলভার্ট। মারিজান ১১টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৯৪ বলে ১১৪ রান করে আউট হন। উলভার্ট ১২টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১৩৫ বলে ১৩৫ রান করে নট-আউট থাকেন।

ভারতের হয়ে ২টি করে উইকেট নেন পূজা বস্ত্রকার ও দীপ্তি শর্মা। ১টি করে উইকেট নেন অরুন্ধতী রেড্ডি ও স্মৃতি মন্ধনা। ম্যাচের সেরা হন হরমনপ্রীত কৌর।

ক্রিকেট খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.