বাংলা নিউজ > ক্রিকেট > T20 বিশ্বকাপ উপভোগ করতে পারবেন দৃষ্টিহীন ও বধিররাও! ভারতে নেওয়া হল বিশেষ উদ্যোগ

T20 বিশ্বকাপ উপভোগ করতে পারবেন দৃষ্টিহীন ও বধিররাও! ভারতে নেওয়া হল বিশেষ উদ্যোগ

আইসিসি টি২০ বিশ্বকাপের ট্রফি। ছবি- এএফপি (AFP)

কয়েকদিন পরই শুরু টি২০ বিশ্বকাপ, সেখানে ট্রফি জয়ের লক্ষ্যে মাঠে নামবেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। তাঁদের খেলা সবাই যাতে উপভোগ করতে পারে, সেই উদ্যোগ নিল সম্প্রচারকারী সংস্থা। বধির এবং দৃষ্টিহীন মানুষের জন্য বিশেষ ব্যবস্থা নিল তাঁরা

মাত্র কয়েক সপ্তাহের অপেক্ষা, তারপরই শুরু বহুকাঙ্খিত টি২০ বিশ্বকাপ। ২ বছরের অপেক্ষার পর ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে ফের জমজমাট লড়াই। ২০০৭ সালের পর ফের সিমিত ওভারের এই টুর্নামেন্ট জিততে মুখিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। গতবার ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেও জেতা হয়নি। মহেন্দ্র সিং ধোনির চ্যাম্পিয়ন ভারত শেষ কয়েক বছরে চোকার্সে পরিণত হয়েছে। সেমিফাইনাল, ফাইনালে গিয়ে বারবার হেরে যাচ্ছে। এবার ঘুরে দাঁড়ানোর পালা রোহিত শর্মা, বিরাট কোহলিদের। নিজেদের শেষ টি২০ বিশ্বকাপে খেলতে নামছেন তাঁরা। ফলে তাঁদের ঘিরে প্রত্যাশার পারদ তুঙ্গে সমর্থকদের। এবারের আইপিএলে তো দুরন্ত ছন্দে রয়েছেন কোহলি, এখনও পর্যন্ত অরেঞ্জ ক্যাপ রয়েছে তাঁরই মাথায়। আট থেকে আশি, সকলেই তাই চাইছেন টি২০ বিশ্বকাপেও ফুল ফোটান কোহলি। এরই মধ্যে বিশেষ ব্যবস্থা নিল সম্প্রচারকারী সংস্থা। আম জনতার পাশাপাশি বিরাট, বুমরাহদের খেলা যাতে বিশেষভাগে সক্ষমরাও উপভোগ করতে পারে সেই জন্যই অভিনব সিদ্ধান্ত গ্রহণ করল সম্প্রচারকারী সংস্থা।

আরও পড়ুন-'সচিন-লারাকে দেখেই বড় হয়েছি', আক্রমের সুইংয়ে মুগ্ধ উসেইন বোল্ট, সার্টিফিকেট বিরাটকেও

১৪০ কোটির ভারতে প্রায় ৬কোটি মানুষ রয়েছে যাদের শ্রবণশক্তি নেই, দৃষ্টিশক্তিহীন এবং স্পষ্টভাবে দেখতে পাননা। তাঁদের জন্যেই এবার বিশেষ ধরণের প্রযুক্তি কাজে লাগিয়ে টি২০ বিশ্বকাপের লাইভ সম্প্রচারের ব্যবস্থা করছে স্টার স্পোর্টস। ইন্ডিয়ান সাইন ল্যাঙ্গোয়েজ অর্থাৎ আইএসএল এবং অডিও ডেসক্রিপ্টিভ কমেন্ট্রির মাধ্যমে খেলার প্রতি মূহূর্তের আপডেট তাঁদের কাছে তুলে ধরবে সম্প্রচারকারী সংস্থা। এই প্রথম টি২০ বিশ্বকাপে এমন যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হল ক্রীড়াপ্রেমীদের স্বার্থে।

আরও পড়ুন-'সুনীলকে ছাড়া ভারতীয় ফুটবল ভাবতেই পারছি না,দেশের জন্য ওকে ফিরতে হবে',বললেন জেজে

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার এবং ক্রীড়া যুবকল্যাণ দফরের মন্ত্রী অনুরাগ ঠাকুর এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বলেছেন, ‘বিশেষভাবে সক্ষম ক্রিকেটপ্রেমীদের এই উদ্যোগ অত্যন্ত সাহায্য করবে খেলা উপভোগ করতে। এর তাৎপর্য অপরিসীম’।

ডিজনি স্টারের প্রধান সংযোগ গুপ্ত জানিয়েছেন, সকল ক্রীড়াপ্রেমী যাতে খেলা উপভোগ করতে পারে, এক্ষেত্রে শারীরিক কারণে যাতে তাঁরা বঞ্চিত না হন, সেই কারণেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। চলতি আইপিএলেও আইএসএল পদ্ধতি কাজে লাগিয়ে এই উদ্যোগে ভালো সাড়া মিলেছে, তাতেই এই পদক্ষেপ।

আরও পড়ুন-'ট্রায়ালে শ্যাম থাপার মতো ভলি মেরেছিল, সেই দেখেই দলে নিয়েছিলাম', সুনীলের অবসরে আবেগ তাড়িত বাবলু

সম্প্রচারকারী সংস্থার সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে সাইনিং হ্যান্ড সংস্থা। তাঁদের সিইও অলোক কেজরিওয়াল জানিয়েছেন, এই ধরণের উদ্যোগ আগামী দিনে গোটা বিশ্বক্রিকেটেই দেখা যাবে। তাই এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের রিপোর্ট অনুযায়ী ভারতে প্রায় ৬.৩ কোটি এমন মানুষ রয়েছেন, যারা দৃষ্টিশক্তিহীন বা বধির। ফলে এই উদ্যোগের জেরে বিরাট, রোহিত, হার্দিকদের খেলা যে তাঁরা মন খুলে উপভোগ করতে পারবে সেকথা বলাই যায়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.