বাংলা নিউজ > ক্রিকেট > চোটের জেরেই ক্রিকেট থেকে সরে দাঁড়াতে বাধ্য হলেন, অবসর নিলেন তারকা ব্রিটিশ পেসার

চোটের জেরেই ক্রিকেট থেকে সরে দাঁড়াতে বাধ্য হলেন, অবসর নিলেন তারকা ব্রিটিশ পেসার

স্টিভেন ফিন।

২০১০ সালে বাংলাদেশ সফরে চট্টগ্রাম টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ব্রিটিশ পেসারের। প্রায় ৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তিন সংস্করণ মিলিয়ে তাঁর উইকেট ২৫৪টি। ৩৬ টেস্টে ৩০.৪০ গড়ে ১২৪টি উইকেট আছে তাঁর। ২০১৩ সাল পর্যন্ত প্রায় নিয়মিত টেস্ট খেলেছিলেন তিনি। এর পর থেকেই অনিয়মিত হয়ে পড়েন।

প্রায় এক বছর পর ক্রিকেটে ফিরেছিলেন অগস্টেই। কিন্তু চোট তাঁর পিছু ছাড়ল না। ৪ অগস্ট ইংল্যান্ডের ঘরোয়া এক দিনের প্রতিযোগিতায় সাসেক্সের হয়ে ৪ ওভার বোলিং করেই আবার উঠে যেতে হয়। চোটের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত হয়ে অবশেষে অবসরের পথে হাঁটলেন স্টিভেন ফিন। সব ধরনের ক্রিকেট থেকে সোমবার অবসরের ঘোষণা করেছেন ৩৪ বছর বয়সী এই পেসার। ইংল্যান্ডের হয়ে ১২৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ফিন তিন বার অ্যাশেজজয়ী দলের সদস্য ছিলেন।

২০১০ সালে বাংলাদেশ সফরে চট্টগ্রাম টেস্ট দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল ফিনের। প্রায় ৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে তিন সংস্করণ মিলিয়ে তাঁর উইকেট ২৫৪টি। ৩৬ টেস্টে ৩০.৪০ গড়ে ১২৪টি উইকেট আছে তাঁর। ২০১৩ সাল পর্যন্ত প্রায় নিয়মিত টেস্ট খেলেছিলেন তিনি। এর পর থেকেই অনিয়মিত হয়ে পড়েন।

২০১৬ সালে বাংলাদেশ সফরে আবার ফেরেন, মিরপুরে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়ের ম্যাচটাও খেলেছেন। ক্যারিয়ারে তাঁর শেষ টেস্ট হয়ে থাকল সেটিই। ইংল্যান্ডের হয়ে সর্বশেষ তাঁকে দেখা গিয়েছিল ২০১৭ সালের লর্ডসে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে।

আরও পড়ুন: পুরোদমে নিজেদের ছন্দে ব্যাট করছেন রাহুল, শ্রেয়স- পন্ত ভিডিয়ো শেয়ার করতেই এশিয়া কাপে দুই তারকার দলে ফেরা নিয়ে গুঞ্জন শুরু

২০০৫ সালে মিডলসেক্সের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক করা ফিন ক্যারিয়ারের প্রায় পুরোটাই সেখানে কাটিয়েছেন। গত বছর সেখান থেকে সাসেক্সে যোগ দিয়েছিলেন। মরশুমে তাদের হয়ে ১৯টি ম্যাচ খেলেছেন।

তাঁর বিদায়ী বার্তায় ফিন বলেছেন, ‘আজ সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি, যা এখন থেকেই কার্যকর হবে। ১২ মাস ধরে নিজের শরীরের সঙ্গে লড়াই করছি, এর কাছে হার স্বীকার করে নিয়েছি। মিডলসেক্সের হয়ে ২০০৫ সালে অভিষেকের পর থেকেই পেশা হিসেবে ক্রিকেট খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি। ভ্রমণটা মসৃণ ছিল না, তবে উপভোগ করেছি।’

আরও পড়ুন: পুরানকে ক্ষতবিক্ষত করে ছেড়েছেন আর্শদীপ- চোটের দাগ পোস্ট করলেন ক্যারিবিয়ান তারকা

সঙ্গে যোগ করেছেন, ‘ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে, ভবিষ্যতে আশা করি কোনও ভাবে কিছু ফিরিয়ে দেব। তবে আপাতত আমার শরীর আর এক দিনের ক্রিকেট নিতে পারবে কি না, সে ভাবনা থেকে মুক্ত হয়ে খেলা দেখব। ধন্যবাদ।’

ইংল্যান্ডের হয়ে ১২৫টি ম্যাচ খেলতে পারাটাকে স্বপ্ন ছিল বলে উল্লেখ করেছেন ফিন। সাসেক্সকেও গত এক বছর ধরে তাঁকে সমর্থন করার জন্য ধন্যবাদ জানিয়েছেন। তবে ক্লাবটির হয়ে আরও খেলতে না পারার আক্ষেপও আছে তাঁর। সে আক্ষেপটা সারা জীবনের জন্যই হয়তো থেকে গেল।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

'যে সব জায়গায় জনবিন্যাস বদলে গিয়েছে সেখানে নিয়মিত ধর্ষণ করা হয় হিন্দু মেয়েদের' বিপাকে রবীন্দ্রন, বাইজুস থেকে বাইজুকে ছেঁটে ফেলতে NCLT-তে আবেদন ৪ বিনিয়োগকারীর প্রথা ভাঙল উচ্চমাধ্যমিকের দর্শনে, কোন প্রশ্নটা কঠিন? বাকিটা কেমন? জানালেন শিক্ষক 'আমি লজ্জিত', শ্রীদেবীর মেয়ে হয়েও তেলুগু ভাষা জানেন না! অনুশোচনা জাহ্নবীর ব্রহ্মোস, মিগের ইঞ্জিন কেনা হবে, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের গাজওয়া-ই-হিন্দ ফতোয়া! দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে এইআইআর করার নির্দেশ সূর্যাস্তের সময় সাতপাক থেকে হলদি: রকুলপ্রীত-জ্যাকির বিয়ের কোন ৭ মুহূর্ত নজর কাড়ল? মেসিদের জন্য দরজা বন্ধ করল চিন, মার্কিন যুক্তরাষ্ট্রে খেলবে আর্জেন্তিনা সন্দেশখালিতে জনরোষের মুখে শাহজাহান ঘনিষ্ঠ TMC নেতা, ভাঙচুর হল বাড়ি জল্পনায় ইতি, ট্রিলজি নয় একক ছবি হিসেবেই আসছে রণবীরের শক্তিমান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.