বাংলা নিউজ > ক্রিকেট > IPL-এর মাঝপথে বিদেশিরা দল ছাড়লে শাস্তির নিদান গাভাসকরের, বাদ যায় না যেন বোর্ডও

IPL-এর মাঝপথে বিদেশিরা দল ছাড়লে শাস্তির নিদান গাভাসকরের, বাদ যায় না যেন বোর্ডও

রাজস্থানের জার্সিতে জস বাটলার। ছবি- পিটিআই (PTI)

আইপিএলের মাঝে বিদেশিরা দল ছাড়লে শাস্তির নিদান গাভাসকরের, বাদ যায় না যেন বোর্ডও। তাঁর মতে, আগে নিশ্চয়তা দেওয়ার পর যদি কোনও ক্রিকেটার মাঝপথে দল ছাড়তে চায় তাহলে তাঁর টাকা কেটে নেওয়া উচিত

পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলার জন্য ইংল্যান্ড ক্রিকেটারদের দেশে ফেরার কথা চলছিল। এরই মধ্যে জানা যায় ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক জস বাটলার, যিনি আইপিএলে রাজস্থান রয়্যালস দলের অন্যতম ভরসা, তিনিই নাকি ক্রিকেটারদের নির্দেশ দিয়েছিলেন আইপিএলের প্লে অফ না খেলে যাতে ক্রিকেটাররা প্রয়োজনে দেশে ফেরে। টি২০ বিশ্বকাপের প্রস্তুতির জন্য তাঁর এই সিদ্ধান্ত। হঠাৎই আইপিএলের প্লে অফের আগে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড বেঁকে বসায় বেজায় চটেছেন সুনীল গাভাসকর, স্পষ্টতই বলছেন এক্ষেত্রে শাস্তি হওয়া দরকার। কারণ ফিল সল্ট, জস বাটলারের মতো ক্রিকেটারদের ওপর নির্ভর করছে দলগুলোর ভবিষ্যৎ, এছাড়া তাঁরাও তো আগে গোটা টুর্নামেন্ট খেলবেন বলেই এসেছিলেন।

সাধারণত আইপিএলের নিলামের সময় বোর্ড এবং ক্রিকেটারদের জানিয়ে দিতে হয়, তাঁদের ক্রিকেটারদের আইপিএলে পুরো পাওয়া যাবে কিনা, সেই মতোই ক্রিকেটারদের দলে নেয় ফ্র্যাঞ্চাইজিগুলো। যেমন কোনও ক্রিকেটারকে যদি ২ ম্যাচ বা ৫ ম্যাচের মধ্যে ছেড়ে দিতে হয় তাহলে তাঁর দর মোটেই আকাশচু্ম্বি হয় না। আর আইপিএলে ক্রিকেটার পাঠানোর জন্য সেদেশের বোর্ডরাও ১০ শতাংশ হারে কমিশন পায়, অর্থাৎ কোনও বিদেশি ক্রিকেটার যদি পাঁচ কোটি টাকা পায়, সেক্ষেত্রে সেই দেশের বোর্ড তাঁর ১০ শতাংশ পাবে।

আরও পড়ুন-T20 World Cup-এ বিরাট কোহলির ওপেন করা উচিত,রোহিতদের বড় বার্তা সৌরভ গঙ্গোপাধ্যায়ের

এবারের আইপিএলে যদি দেখা যায়, তাহলে কলকাতা নাইট রাইডার্সের ওপেনার ফিল সল্ট ১২ ম্যাচে করেছেন ৪৩৫ রান। রাজস্থান রয়্যালসের ওপেনার তথা ইংল্যান্ড টি২০ দলের অধিনায়ক জস বাটলার ১০ ম্যাচে করেছেন ৩৩৮ রান। আর এই দুই দলই রয়েছে বর্তমানে আইপিএলের লিগ টেবিলের প্রথম দুই স্থানে। এই অবস্থায় সেট টিম থেকে একজন চলে গেলে, তাঁরা বিপাকে তো পড়বেই। এখানেই চটেছেন সম্প্রচারকারী সংস্থার সঙ্গে যুক্ত সুনীল গাভাসকর। বলছেন ক্রিকেটার এবং বোর্ডের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

আরও পড়ুন-EPL- জমজমাট প্রিমিয়র লিগ, ট্রফির আরও কাছে সিটি, ঘাড়ে নিঃশ্বাস আর্সেনালেরও

ভারতীয় দলের কিংবদন্তী সুনীল গাভাসকর বলছেন, ‘ আমি সেই সমস্ত ক্রিকেটারের সঙ্গে আছি যারা আইপিএলের আগে নিজের দেশকে বেছে নিয়েছে। কিন্তু যারা গোটা আইপিএলে নিজেদের পাওয়া যাবে বলে খেলতে এসে, এখন ফ্র্যাঞ্চাইজিগুলোকে বিপাকে ফেলছে আমি তাঁদের পক্ষে নই। কারণ ক্রিকেটারদের গোটা টুর্নামেন্ট পাওয়া যাবে ধরে নিয়েই মোটা টাকায় তাঁদের দলে নিয়েছে দলগুলি, এখন তাঁরা যদি পিছিয়ে আসে তাহলে ক্রিকেটারদের থেকেও চুক্তির অর্থ কেটে নেওয়া উচিত আর যে বোর্ডগুলি এখন সিদ্ধান্ত বদল করছে তাঁদেরও ১০ শতাংশ কমিশন দেওয়া উচিত নয়। কারণ আইপিএল ছাড়া বিশ্বের কোনও লিগেই ক্রিকেটার ছাড়ার জন্য কোনও দেশের বোর্ড ১০ শতাংশ কমিশন পায় না। বিসিসিআই এত সুযোগ সুবিধা দেওয়ার বিনিময়ে কিছুই পাচ্ছে না তাঁদের থেকে’।

আরও পড়ুন-IPL-এর ম্যাচে মহেন্দ্র সিং ধোনির পা ছুঁয়ে প্রণামের জের, গারদে ঠাই ক্রিকেটভক্তের

উল্লেখ্য প্লে অফ শুরু হতে আর মাত্র এক সপ্তাহ সময় রয়েছে। বিসিসিআইয়ের তরফ থেকে ইংল্যান্ড বোর্ডের সঙ্গে কথা চালানোর চেষ্টা করা হলেও এখনও কোনও সদুত্তর আসেনি। ফলে দলগুলো বেশ চাপেই রয়েছে আইপিএলের অন্তিম পর্বে এসে কম্বিনেশন পরিবর্তন করতে হওয়ায়। আর তা দেখেই সরব হয়েছেন ভারতের ৮৩-র বিশ্বকাপজয়ী দলের তারকা সুনীল গাভাসকর।

ক্রিকেট খবর

Latest News

মর্নিংওয়াকে বেরিয়েছিলেন বৃদ্ধা, হামলা চালাল পথকুকুরের দল, কামড়ে ছিঁড়ে নিল পা ছেলের বেডরুম সাজাতে শাহরুখের বউয়ের কাছে হাজির মালাইকা! কারণ জানলে অবাক হবেন ৮-এর মধ্যে ৭ বার চ্যাম্পিয়ন ভারত, মেয়েদের এশিয়া কাপে চলে হরমনপ্রীতদের দিদিগিরি 'রিটেস্টের অর্ডার দিতে হলে...', NEET-UG মামলায় বড় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.