বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024: আর শর্ট বলে আউট হওয়ার পাত্র নন নারিন, ত্রুটি শুধরে ক্রমশ আরও ভয়ঙ্কর নাইট তারকা

IPL 2024: আর শর্ট বলে আউট হওয়ার পাত্র নন নারিন, ত্রুটি শুধরে ক্রমশ আরও ভয়ঙ্কর নাইট তারকা

দিল্লি ক্যাপিটাসের বিপক্ষে সুনীল নারিন। ছবি- এএফপি (AFP)

গম্ভীরের প্রত্যাবর্তনে আইপিএলে নবজন্ম হয়েছে সুনীল নারিনের। ধ্বংসাত্মক মেজাজে ফের দেখা যাচ্ছে নারিনকে। শর্ট বল খেলার ক্ষেত্রে দুর্বলতা কাটিয়ে উঠতেই নজর কাড়ছেন এই তারকা অলরাউন্ডার।

আইপিএলে টানা দু ম্যাচে ব্যাট হাতে ঝড় তুলেছেন কলকাতা নাইট রাইডার্সের ওপেনার সুনীল নারিন। গত কয়েক মরশুমে ওপেনিং-এ সুযোগ পাননি। বল হাতেও নিজেকে মেলে ধরতে পারছিলেন না। বহু ক্রিকেট বিশেষজ্ঞই বলছিলেন এবার হয়তো নাইট রাইডার্স থেকে বিদায় দেওয়া উচিত এই ক্রিকেটারকে।

শুরুর দিকে তার স্পিন বোলিং যতটা রহস্য ভরপুর ছিল,বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই যেন ধার কমতে থাকে তার স্পিনে, এমনও দাবি করেছিলেন অনেকে। যদিও বল-ব্যাটেই সমালোচকদের জবাব দিয়েছেন নারিন। আরসিবির বিপক্ষে দুরন্ত ইনিংস খেলে বুঝিয়ে দিয়েছিলেন তিনি ফুরিয়ে যাননি। আর দিল্লির বিরুদ্ধে ৮৫ রানের ইনিংস খেলে তিনি বুঝিয়ে দিলেন স্রেফ বোলার হিসেবে নয়,গৌতম গম্ভীর যেমন চাইছেন,একজন পারফেক্ট অলরাউন্ডার হিসেবেই খেলতে পারবেন তিনি। দিল্লির বিরুদ্ধে ২০০-র বেশি স্ট্রাইক রেটে ৮৫ রান করেন সুনীল নারিন।

২০১৮-১৯ সালের পর গৌতম গম্ভীরের দেখানো পথ থেকে সরে দাঁড়ায় কেকেআর । ২০১৮ সালে নারিনকে দিয়ে ওপেন করিয়ে সকলকে অবাক করে দিয়েছিলেন গম্ভীর। পরের বছরও দল ভরসা রেখেছিল ওপেনার নারিনের ওপর। সেই দুই মরশুমে ১৮৭ স্ট্রাইক রেটে নারিন করেছিলেন ৫৬৫ রান। কিন্তু এরপরই নারিনের দুর্বলতার জায়গাগুলো ধরে ফেলে বোলাররা। দেখা যায় শর্ট বলের ক্ষেত্রে সমস্যায় পড়ছেন বারবার। আইপিএলে ওপেনার হিসেবে ২৭ বার আউট হয়েছেন,যার মধ্যে ১১ বারই ব্যাক লেন্থ ডেলিভারিতে আউট হয়েছেন ক্যারিবিয়ান ক্রিকেটার। এছাড়াও পাঁচবার শর্ট বলের ক্ষেত্রে নিজের উইকেট হারিয়েছেন।

গৌতম গম্ভীরের প্রত্যাবর্তনের সঙ্গে সঙ্গেই নবজন্ম হয় ওপেনার সুনীল নারিনের। আর সেটাও অতীত থেকে শিক্ষা নিয়ে। একেবারে আপগ্রেড ভার্সন যাকে বলে। প্রথমত স্পিনারদের ক্ষেত্রে ব্যাকফুটে খেলতে গেলে এলবিডব্লিউ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এবারের আইপিএলে তাই স্পিনারদের ফ্রন্ট ফুটে খেলার চেষ্টা করছেন নারীন। দিল্লির বিপক্ষে অক্ষর প্যাটেলকে মিড উইকেটের উপর দিয়ে ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন তিনিএই পদ্ধতিতেই।

আইপিএল সংক্রান্ত যাবতীয় খবর, ছবি, ওয়েবস্টোরি, লাইভ স্কোর আপডেটে চোখ রাখতে ক্লিক করুন এখানে 

দ্বিতীয়ত, শর্ট বলের ক্ষেত্রেও বাড়তি অনুশীলন করেছেন সুনীল নারিন। সেই কারণেই ২০১৮-১৯ সালে শর্ট বলে বারংবার আউট হওয়া সুনীল নারিন দিল্লির বিরুদ্ধে ইশান্ত শর্মাকে শর্ট বলে ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন। আরসিবিও চেষ্টা করেছিল একই পথ অবলম্বন করতে। কিন্তু পরিসংখ্যান বলছে, শেষ দুই ম্যাচে ১৯টি ব্যাক লেন্থ এবং শর্ট ডেলিভারিতে ৩৭ রান করেছেন এই ক্যারিবিয়ান। আরসিবির বিপক্ষে আলজারি জোসেফ এবং যশ দয়ালকে স্কোয়ার লেগে একাধিক বাউন্ডারি হাঁকিয়েছেন শর্ট বলে।অর্থাৎ ২০২৪ আইপিএলে তিনি এসেছেন পুল শট রপ্ত করেই।

অধিকাংশ টেকনিক ঠিক করে ফেললেও কিছু ত্রুটি রয়ে গেছে সুনীল নারিনের ব্যাটিংয়ে। যেমন বডি লেন্থ বোলিংএর ক্ষেত্রে তিনি সহজেই বাউন্ডারি মারতে পারছেন,কিন্তু বল বাইরের দিকে গেলে তার স্ট্রাইক রেট কিছুটা কমছে। এই পথ অবলম্বন করেই মিচেল মার্শসুনীল নারিনকে দিল্লির বিরুদ্ধে আটকে দিয়েছিলেন। শেষ পর্যন্ত নারিনের উইকেটটিও তুলে নেন তিনি।

আরও পড়ুন:- DC vs KKR, IPL 2024: এটা আইপিএল, বেশি উড়ে লাভ নেই! জয়ের হ্যাটট্রিকেও আহ্লাদে আটখানা হতে রাজি নন শ্রেয়স

অবশ্য সুনীল নারিনের সব থেকে বড় সুবিধা,যার জন্য গৌতম গম্ভীর তাকে নিশ্চিন্ত মনে ওপেনিং করাচ্ছেন সেটা হলো, খুব বেশি বল নষ্ট করার পক্ষপাতী নন তিনি। প্রথম ম্যাচে মাত্র ২ রানে আউট হলেও পরের দুই ম্যাচ মিলে নারিনের ঝুলিতে এসেছে ৬১ বলে ১৩২ রান। পরিসংখ্যান বলছে ২০টি ম্যাচে দশ রানের কমে আউট হয়েছেন নারিন। গড়ে প্রত্যেকটি ম্যাচে তিনি খেলেছেন মাত্র পাঁচটি বল অর্থাৎ সেক্ষেত্রেও তার স্ট্রাইক রেট ২০০-র কাছাকাছি।

নিজের দিনে নারিন বড় রান করে থাকেন কিন্তু খারাপ দিনে দ্রুতই সাজঘরে ফেরেন এই বাঁহাতি ব্যাটার। ফলে তিনি আউট হয়ে গেলেও তাতে দলের কোন প্রথম সারির ব্যাটারের ক্ষতি হয় না। বরং সুবিধাই হয় পাওয়ার প্লেতে নতুন বলে ব্যাটিং করার কাজটা নারিন নিজের কাঁধে তুলে নিলে। এটাই গৌতম গম্ভীরকে আইপিএলে বাড়তি সুবিধা দিচ্ছে।

এছাড়াও নারিন যদি ক্লিক নাও করেন, অন্তত ২০ রানও যদি তিনি করে ফেলেন, সেটাও দলের বাকিদের যেমন আত্মবিশ্বাস দেয়, তেমনি প্রতিপক্ষের বোলারদের ওপর শুরুতে চাপ সৃষ্টি করে। এইসব কারণেই বিভিন্ন দলের ওপেনিং নিয়ে যখন মাথায় হাত কোচদের, তখন নারিনের সৌজন্যেই মুখের হাসি চওড়া হচ্ছে কলকাতা নাইট রাইডার্সের কোচের।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 20 ওভার শেষে West Indies-র স্কোর 175/8 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.