বাংলা নিউজ > ক্রিকেট > Syed Mushtaq Ali Trophy 2023: টানা ২৮ ম্যাচে হার, T20-র ইতিহাসে চরম লজ্জার রেকর্ড অরুণাচলের! মুক্তি পাক দলের

Syed Mushtaq Ali Trophy 2023: টানা ২৮ ম্যাচে হার, T20-র ইতিহাসে চরম লজ্জার রেকর্ড অরুণাচলের! মুক্তি পাক দলের

লজ্জা রেকর্ড অরুণাচল প্রদেশের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Arunachal Cricket Association- ARCA)

এবারের সৈয়দ মুস্তাক আলি ট্রফির প্রথম তিনটি ম্যাচেই হেরেছে অরুণাচল প্রদেশ। আর সেই তিনটি হারের ফলে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে চরম লজ্জাজনক নজির গড়ল অরুণাচল প্রদেশ। টানা ২৮টি ম্যাচে হারল। যে সংখ্যাটা আরও বাড়তে পারে।

টি-টোয়েন্টির ইতিহাসে লজ্জার নজির গড়ল অরুণাচল প্রদেশ। ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে টানা ২৮টি ম্যাচে হেরেছে উত্তর-পূর্ব ভারতের রাজ্য দল। এবার সৈয়দ মুস্তাক আলি ট্রফি শুরুর আগে একটানা ২৫টি ম্যাচে হেরেছিল। আর ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের প্রথম তিনটি ম্যাচে (গুজরাট, রেলওয়েজ এবং অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে) হারের পর পুরো বিশ্বের নিরিখে সেই লজ্জার মুখে পড়তে হয়েছে অরুণাচলকে। আর অরুণাচলের সেই লজ্জার নজিরের ফলে শাপমুক্তি ঘটল পাকিস্তানের কোয়েটা বিয়ারসের। ১১ বছর ধরে মাথায় সেই লজ্জার নজির নিয়ে ঘুরতে হয়েছে ওই দলকে। ২০০৫ সাল থেকে ২০১২ সালের মধ্যে টি-টোয়েন্টি ফর্ম্যাটে টানা ২৭টি ম্যাচে হেরেছিল কোয়েটা।

টি-টোয়েন্টি ক্রিকেটে একটানা সর্বাধিক হার

১) অরুণাচল প্রদেশ: টানা ২৮ টি-টোয়েন্টি ম্যাচে হেরেছে অরুণাচল প্রদেশ। ২০১৯ সাল থেকে ২০২৩ সালের মধ্যে একটানা ২৮টি ম্যাচ হেরেছে। ২০১৯ সালের ২ মার্চ অসমের বিরুদ্ধে নয় উইকেটে হেরে সেই লজ্জাজনক ‘দৌড়’ শুরু করেছিল অরুণাচলের। তারপর থেকে যথাক্রমে ছত্তিশগড়, পঞ্জাব, মহারাষ্ট্র, রেলওয়েজ, হিমাচল প্রদেশ, হায়দরাবাদ, চণ্ডীগড়, বিহার, নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়, চণ্ডীগড়, বিদর্ভ, মণিপুর, সিকিম, নাগাল্যান্ড, মেঘালয়, কেরল, জম্মু ও কাশ্মীর, সার্ভিসেস, হরিয়ানা, কর্ণাটক, মেঘালয়, মহারাষ্ট্র, গুজরাট, রেলওয়েজ এবং অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে হেরেছে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে আটটি ম্যাচে হেরেছিল অরুণাচল। করোনাভাইরাসের ধাক্কায় ২০২০ সালে কোনও টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়নি। ২০২১ সালে হেরেছিল ১০টি ম্যাচে। ২০২২ সালে সাতটি ম্যাচে হেরেছিল। ২০২৩ সালে তিনটি ম্যাচ হেরেছে। তিনটি ম্যাচই সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে হয়েছে। আর তাতে বড় ব্যবধানে হেরেছে। প্রথম ম্যাচে ১৪৫ রানে, দ্বিতীয় ম্যাচে ১২৭ রানে এবং তৃতীয় ম্যাচে ছয় উইকেটে হেরে গিয়েছে। অরুণাচলের যা অবস্থা, তাতে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে পরের চারটি ম্যাচে হারলেও অবাক হওয়ার মতো কিছু থাকবে না। 

আরও পড়ুন: SMAT 2023: T20-তে ভারতীয়দের মধ্যে দ্রুততম হাফ-সেঞ্চুরি! যুবরাজের রেকর্ড ভাঙলেন অনামী

২) কোয়েটা বিয়ারস: ২০০৫ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত একটানা ২৭টি ম্যাচে হেরেছিল।

৩) মিজোরাম: সেই লজ্জাজনক তালিকার তিন নম্বরে আছে মিজোরাম রাজ্য দল। ২০১৯ সাল থেকে ২০২১ সালের মধ্যে একটানা ২৫টি ম্যাচে হেরেছিল।

৪) জম্মু ও কাশ্মীর: একটানা ২২টি ম্যাচ হেরেছিল জম্মু ও কাশ্মীর। ২০০৯ সাল থেকে সেই হার শুরু হয়েছিল। ২০১৪ সাল পর্যন্ত চলেছিল।

৫) সিডনি থান্ডার্স: ২০১১ সাল থেকে ২০১৪ সালের মধ্যে একটানা ১৯টি ম্যাচে হেরেছিল অস্ট্রেলিয়ার দল সিডনি।

আরও পড়ুন: Syed Mushtaq Ali Trophy: মুস্তাক আলির ইতিহাসে সেরা বোলিং, দীপকের ৮ বছর আগের রেকর্ড ভাঙলেন সিরাজের রাজ্য দলের সতীর্থ

ক্রিকেট খবর

Latest News

৪৬ বছর পর খুলছে পুরীর রত্ন ভাণ্ডারের দরজা, জগন্নাথ দেবের কোষাগারে দেখা যাবে কী? অনন্ত-রাধিকার বিয়েতে যোগ দিতে মুম্বই পাড়ি যশ-নুসরতের, সঙ্গের ছেলেটি কে? খেলার হলে খেলো, আমরা টিম পাঠাব না- পাকিস্তানের লাইভ টিভি শো-তে চাঁচাছোলা হরভজন হোটেলে হঠাৎ গুলিবৃষ্টি, ইসলামপুরে নিহত TMCর পঞ্চায়েত সমিতির সদস্যের স্বামী ডোনাল্ড ট্রাম্পের ওপরে কে গুলি চালিয়েছিল? জানা গেল বছর ২০'র বন্দুকবাজের পরিচয় আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্তের শুরুতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর দাবি, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা ট্রাম্পকে গুলি করা শুটারের ওপর নজর স্নাইপারের! তাও কেন ঘটল এই ঘটনা? সামনে ভিডিয়ো রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.