বাংলা নিউজ > ক্রিকেট > ICC T20 World Cup 2024: নেপাল অধিনায়কের সঙ্গে কথা ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগেই বড় শাস্তি পেলেন তানজিম

ICC T20 World Cup 2024: নেপাল অধিনায়কের সঙ্গে কথা ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগেই বড় শাস্তি পেলেন তানজিম

নেপাল অধিনায়কের সঙ্গে কথা ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগেই বড় শাস্তি পেলেন তানজিম।

Bangladesh bowler reprimanded for violation of ICC Code of Conduct: নেপাল অধিনায়ক রোহিত পৌড়েলের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময়ে জড়িয়ে পড়েছিলেন বাংলাদেশের পেসার তানজিম হাসান। যার জেরে সুপার আটের ম্যাচে খেলতে নামার আগে বড় শাস্তির মুখে পড়তে হল তাঁকে।

কিংসটাউনে গত রবিবার ‘ডি’ গ্রুপের ম্যাচে নেপাল অধিনায়ক রোহিত পৌড়েলের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময়ে জড়িয়ে পড়েছিলেন বাংলাদেশের পেসার তানজিম হাসান। যার জেরে শাস্তির মুখে পড়তে হল তাঁকে। আইসিসি আচরণবিধির লেভেল ওয়ান ভঙ্গ করায় তানজিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ অর্থ জরিমানা করা হয়েছে।

নেপালের বিরুদ্ধে ম্যাচে দুরন্ত বোলিং করেছিলেন তানজিম। চার ওভার বল করে ২১টি ডট বল দিয়ে ৭ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নিয়েছিলেন তিনি। যার মধ্যে আবার ২টি মেডেন ওভারও রয়েছে। বাংলাদেশ দলের পেসার তানজিমের এই দুর্দান্ত স্পেল নেপালকে ছিটকে ফেলেছিল, সঙ্গে বাংলাদেশকেও টি২০ বিশ্বকাপের সুপার এইটে উঠতে সাহায্য করেছিল। তবে সেরা আটের লড়াইয়ের ঠিক আগে শাস্তি পেতে হল তানজিমকে।

আরও পড়ুন: আইরিশদের বিরুদ্ধে পাক বোলারদের দাপট, তবে বিপর্যস্ত ব্যাটিং, শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর

নেপালের ইনিংসে তৃতীয় ওভারে এই ঘটনা ঘটে। আইসিসির প্রেস রিলিজে বলা হয়েছে, তানজিম বল করার পর ‘নেপাল অধিনায়ক রোহিত পৌড়েলের দিকে আক্রমণাত্মক ভাবে এগিয়ে যান এবং অযাচিত শারীরিক অঙ্গভঙ্গি করেন।’ এই সময় দু'জনের মধ্যে উত্তপ্ত বাক্যবিনিময়ও হয়। আম্পায়ার স্যাম নোগাসকির হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। তিনি আলাদা করেন দুজনকে। বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেনের সঙ্গেও এ সময় কথা বলেন আম্পায়ার।

আরও পড়ুন: ২০০৭-এর পর T20 World Cup-এ এই নিয়ে দ্বিতীয় বার ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও কি শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

খেলোয়াড় এবং খেলোয়াড়দের সাপোর্ট স্টাফদের জন্য আইসিসি আচরণবিধির ২.১২ ধারা ভেঙেছেন তানজিম, যেখানে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক ম্যাচে খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি কিংবা অন্য কারও (দর্শকও) প্রতি অযাচিত শারীরিক ভঙ্গি করলে তিনি দোষী সাব্যস্ত হবেন।’

আরও পড়ুন: ‘বি’ গ্রুপের এক নম্বর দল হয়েও, কেন দ্বিতীয় বাছাই হিসেবে সুপার আটে খেলবে অজিরা?

এর পাশাপাশি তানজিমের ডিসিপ্লিনারি রেকর্ডে একটি ডিমেরিট পয়েন্টও যোগ করা হয়েছে। গত ২৪ মাসের ব্যবধানে এমন ঘটনা প্রথম ঘটালেন তানজিম। একজন খেলোয়াড় যখন ২৪ মাসের ব্যবধানে ন্যূনতম ৪টি ডিমেরিট পয়েন্ট পান, তখন সেটি সাসপেনশন পয়েন্টে রূপান্তরিত হয় এবং খেলোয়াড়টি নিষিদ্ধ হন। ২টি সাসপেনশন পয়েন্ট পেলে একটি টেস্ট কিংবা দু'টি ওয়ানডে বা টি-টোয়েন্টি ম্যাচে নির্বাসিত হতে হয় তাঁকে। এক্ষেত্রে খেলোয়াড়ের সামনে যে সংস্করণের ম্যাচ থাকবে, সেটায় নিষিদ্ধ হবেন তিনি।

তানজিম শাস্তি মেনে নেওয়ায় ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন আর আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন মনে করেননি। নেপাল অধিনায়ক রোহিত অবশ্য ম্যাচ শেষে জানিয়েছিলেন, দু'জনের মধ্যে তেমন কিছুই হয়নি, ‘আমাদের মধ্যে কিছুই হয়নি। ও এগিয়ে এসে আমাকে (বল) মারতে বলেছিল। আমি বলেছি, যাও বল করো। এ ছাড়া আর কিছুই হয়নি।’

ক্রিকেট খবর

Latest News

নিটে ফিজিক্সের প্রশ্নে কোনটা সঠিক, জানাল IIT, নম্বর কাটা যাবে ৪ লাখ পরীক্ষার্থীর আপনার কি জলপানি লাগবে? টাকা লাগলে আমাকে বলুন, রাজ্যপালকে বেনজির আক্রমণ মমতার কর্মরত মহিলাদের জন্য হস্টেল স্থাপন, নারী দক্ষতা বাড়াতে ৩ লাখ কোটি বরাদ্দ বাজেটে ‘ভালো বাবা কখনোই…’! বিস্ফোরক স্নেহাশিসেরর ১ম স্ত্রী, কী লিখলেন সৌরভের পুরনো বউদি বাজেটে বড় প্রাপ্তি, কলকাতা-অমৃতসর ইন্ডাস্ট্রিয়াল করিডর নিয়ে বড় ঘোষণা নির্মলার এই ৩ কারণে ভারতীয় পুরুষদের ডেট করেন না এই রিলেশনশিপ কোচ, কী সেই কারণগুলি দেশের সেরা কোম্পানিতে ১ বছরের ইন্টার্নশিপ করিয়ে দেবে সরকার, মিলবে ৬৬,০০০ টাকা! মুম্বইতে পুরস্কৃত শুভশ্রী, এবার কি বরের পর বলিউডে পাড়ি দিচ্ছেন ‘ইন্দুবালা’? কৃষি খাতে বরাদ্দ ১.৫২ লক্ষ কোটি টাকা, চাষীদের জন্য় কী থাকল বাজেটে ‘‌এটা কুর্সি বাঁচাও বাজেট’‌, নির্মলাকে কটাক্ষ কল্যাণের, তোপ অখিলেশেরও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.