বাংলা নিউজ > ক্রিকেট > বেড়েছে দল, বদলেছে নিয়ম, 2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত

বেড়েছে দল, বদলেছে নিয়ম, 2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত

বেড়েছে দল, বদলেছে নিয়ম, 2024 T20 World Cup কী ফর্ম্যাটে খেলা হবে? জানুন বিস্তারিত।

T20 World Cup 2024 Rules: টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেক হবে আমেরিকা, কানাডা এবং উগান্ডার। এছাড়াও আমেরিকা, কানাডা, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান, পাপুয়া নিউ গিনি, উগান্ডা, নেদারল্যান্ডস এবং নেপাল- ন'টি অ্যাসোসিয়েট দেশ এবারের মেগা টুর্নামেন্টে অংশ নিচ্ছে। দল বাড়ায়, এবার নিয়মও কিন্তু বদলাচ্ছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম সংস্করণ শুরু হওয়ার অপেক্ষা। উন্মাদনা বাড়তে শুরু করেছে। এবার আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ যৌথ ভাবে বিশ্বকাপ আয়োজন করছে। ১ জুন আমেরিকা এবং কানাডার ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু হতে চলেছে। এবারের বিশ্বকাপে একেবারে চারটি জল বেড়ে গিয়েছে। দলের সংখ্যা বাড়ায় নিয়মও বদলেছে। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের নতুন নিয়মগুলি কী জানেন?

২০ দলে হবে এবারের বিশ্বকাপ

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছে ১৬টি দল। কিন্তু এবার তা এক লাফে বেড়ে হয়েছে ২০। অর্থাৎ চারটি অতিরিক্ত দল অংশ নেবে এবারের বিশ্বকাপে। টি-টোয়েন্টি বিশ্বকাপে অভিষেক হবে আমেরিকা, কানাডা এবং উগান্ডার। এছাড়াও আমেরিকা, কানাডা, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান, পাপুয়া নিউ গিনি, উগান্ডা, নেদারল্যান্ডস এবং নেপাল- ন'টি অ্যাসোসিয়েট দেশ এবারের মেগা টুর্নামেন্টে অংশ নিচ্ছে।

কী ফরম্যাটে হবে বিশ্বকাপ?

২০টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে রয়েছে পাঁচটি করে দল। তারা একে অপরের বিরুদ্ধে একটি করে ম্যাচ খেলবে। এবার পয়েন্টের বিচারে, প্রতিটি গ্রুপ থেকে প্রথম দু'টি দল সুপার এইটের জন্য যোগ্যতা অর্জন করবে। এবার সুপার এইটের ক্ষেত্রেও আটটি দলকে দু'টি গ্রুপে ভাগ করা হবে। সেখানেও একটি গ্রুপের প্রতিটি দল একে অপরের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে। সেখানেও প্রতিটি গ্রুপ থেকে প্রথম দু'টি দল সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে। সেমিফাইনালে জয়ী দুই দল ফাইনালে উঠবে।

আরও পড়ুন: ডেটা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ, কিন্তু মাঠে অধিনায়কই বস- গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে বড় দাবি KKR কোচের

ম্যাচ ড্র হলে বা কোনও কারণে ভেস্তে গেলে কী হবে?

যে কোনও ম্যাচের ক্ষেত্রেই যদি সেটি ড্র হয়ে যায় বা অমীমাংসিত ভাবে শেষ হয়, তবে সুপার ওভার খেলা হবে। তাতেও নিষ্পত্তি না হলে, আর একটি সুপার ওভার খেলা হবে। এদিকে গ্রুপ পর্ব বা সুপার এইটের কোনও ম্যাচ আবহাওয়ার কারণে ভেস্তে গেলে, তবে বিজয়ী ঠিক করার জন্য প্রতিটি দলকে অন্তত পাঁচ ওভার করে খেলতে হবে। নক আউট ম্যাচের ক্ষেত্রে দুই দলকেই অন্তত ১০ ওভার করে খেলতে হবে।

সেমিফাইনাল এবং ফাইনালের ক্ষেত্রে বৃষ্টি হলে অতিরিক্ত ১৯০ মিনিট অপেক্ষা করা হবে। তার মধ্যে ম্যাচ শুরু করা গেলে পুরো ২০ ওভারই খেলা হবে। প্রথম সেমিফাইনাল এবং ফাইনালের ক্ষেত্রে রিজার্ভ ডে থাকলেও, দ্বিতীয় সেমিফাইনালে নেই।

আরও পড়ুন: ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার হুমকি, বাড়ানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা

আইপিএলের থেকে বিশ্বকাপের যে নিয়মগুলি আলাদা:

ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম থাকছে না- এই নিয়ম অনুসারে টসের সময়ে প্লেয়িং ইলেভেন ঘোষণা করার ক্ষেত্রে দলের অধিনায়ককে আরও পাঁচ জন খেলোয়াড়ের নাম দিতে হয়। যাঁদের তিনি ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে ব্যবহার করতে চান। তার পর ম্যাচ চলাকালীন যে কোনও দলের অধিনায়ক প্লেয়িং ইলেভেন থেকে একজন খেলোয়াড়কে বাদ দিয়ে ইমপ্যাক্ট প্লেয়ারের অপশনের জন্য দেওয়া নাম থেকে একজন খেলোয়াড়কে ডাকতে পারেন। আইপিএল ২০২৪-এ সমস্ত দল এই নিয়মের সুবিধা নিয়েছে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এই নিয়ম প্রযোজ্য হবে না।

আরও পড়ুন: কৃতজ্ঞ.. T20 World Cup-এর আগেই নতুন পালক, টানা দ্বিতীয় বার টি২০-তে ICC-র বর্ষসেরা প্লেয়ার নির্বাচিত হয়ে উচ্ছ্বসিত সূর্য

নো বল এবং ওয়াইডের জন্য মিলবে না ডিআরএস- আইপিএলে খেলোয়াড়রা ম্যাচ চলাকালীন ওয়াইড বল এবং নো বলের জন্য ডিআরএস নেওয়ার সুযোগ পেতেন। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে তা হবে না। সেখানে খেলোয়াড়রা ওয়াইড এবং নো বলের জন্য ডিআরএস নিতে পারবেন না।

বোলাররা শুধুমাত্র একটি বাউন্সার করতে পারবেন- আইপিএল ম্যাচে প্রত্যেক বোলার ১ ওভারে ২টি বাউন্সার করতে পারেন। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে এর ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে। এমতাবস্থায়, টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে একজন বোলার ১ ওভারে মাত্র ১টি বাউন্সার করতে পারেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনও স্ট্র্যাটেজিক টাইম আউট থাকবে না- আইপিএলে প্রতিটি ইনিংসে আড়াই মিনিটের ২ বার স্ট্র্যাটেজিক টাইম আউট উপলব্ধ থাকে। অর্থাৎ, একটি ম্যাচে মোট চাপ বার স্ট্র্যাটেজিক টাইম আউট হয়। কিন্তু, টি-টোয়োন্টি বিশ্বকাপের সময়ে কোনও স্ট্র্যাটেজিক টাইম আউট থাকে না। বরং, সেখানে ড্রিঙ্কস ব্রেক থাকে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু? 'বেটি বাঁচাও বেটি পড়াও' লিখতে গিয়ে হিমশিম খেলেন কেন্দ্রীয় মন্ত্রী,ভাইরাল ভিডিয়ো চুল-দাড়ি সাদা করে বুড়ো সেজে কানাডার বিমানে ওঠার চেষ্টা! পাকড়াও ২৪ বছরের যুবক 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট

T20 WC 2024

4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.