বাংলা নিউজ > ক্রিকেট > বাস্কেটবল-ফুটবলের আঙিনা ছাড়িয়ে ক্রিকেটেও ব্যবহার শুরু কিউ কলারের, টম কোহলারের ঘাড়ে লাগানো এই ডিভাইসটি আসলে কী?

বাস্কেটবল-ফুটবলের আঙিনা ছাড়িয়ে ক্রিকেটেও ব্যবহার শুরু কিউ কলারের, টম কোহলারের ঘাড়ে লাগানো এই ডিভাইসটি আসলে কী?

দ্য হান্ড্রেডের ম্যাচে কিউ কলার লাগিয়ে মাঠে নামেন টম কোহলার। ছবি- টুইটার।

দ্য হান্ড্রেডে ব্যাট করার সময় টম কোহলার-ক্যাডমোরের ঘাড়ে একটি ডিভাইস দেখা যায়, যা নিয়ে আলোচনা তুঙ্গে। এটি আসেল কী এবং এর কাজ কী জেনে নেওয়া যাক।

ক্রিকেটারদের চোট-আঘাত থেকে বাঁচাতে প্যাড-গ্লাভসের মতো নানাবিধ সেফটি কিটস রয়েছে। তবে হেলমেটের প্রচলনের পরে ব্যাটসম্যানরা সম্ভবত বাইশগজে সব থেকে বেশি নিরাপদ বোধ করেন। যদিও ভুল ভাঙে পরে। বোলারদের বিষাক্ত বাউন্সারের আঘাত থেকে বাঁচাতে হেলমেটও যে যথেষ্ট নয়, তা বোঝা যায় পরবর্তী সময়ে।

ব্যাটসম্যানদের মাথা বাঁচাতে হেলমেটের মান ও নকশা নিয়ে বিস্তর পরীক্ষা নিরীক্ষা হয়েছে। তার পরেও ব্যাট করার সময় হেলমেটে বলের হালকা আঘাত লাগলেও খেলা থামিয়ে কনকাশন টেস্টের নিয়ম চালু করে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার এই সেফটি ফার্স্ট নীতিকে ভিন্ন মাত্রা দিতে পারে কিউ কলার। অন্যান্য বেশ কিছু খেলায় প্রচলন থাকলেও এতদিন ক্রিকেটের আঙিনা থেকে দূরে ছিল ছোট্ট এই সেফটি ডিভাইসটি। শেষমেশ টম কোহলার-ক্যাডমোরের দৌলতে ক্রিকেটেও চোখে পড়ে কিউ কলারের ব্যবহার।

দ্য হান্ড্রেডে ব্যাট করার সময় ক্যাডমোরের ঘাড়ের পিছন দিকে লাগানো এই ডিভাইসটি নজর কাড়ে ক্রিকেটমহলের। খোঁজখবর নেওয়া শুরু হয়ে যায় এর প্রয়োজনীয়তা ও কার্যকরীতা নিয়ে।

আরও পড়ুন:- T10 Cricket: ৬,৬,০,৬,৬,৬, অল্পের জন্য ছয় ছক্কায় যুবরাজদের ছোঁয়া হল না আজমের- ভিডিয়ো

কিউ কলার আসলে কি:-

মার্কিন বাণিজ্যিক সংস্থা কিউ থার্টি ইনোভেশনস-এর ব্রেন চাইল্ড একটি ডিভাইস হল কিউ কলার। ঘাড়ের চারপাশে লাগানো হয় এই সরু ডিভাইসটি, যা মস্তিষ্কে রক্তচলাচল নিয়ন্ত্রণ করে বলে দাবি করা হয়। মাথায় আঘাত লাগলে অভিঘাত সহ্য করার ক্ষেত্রে বড় ভূমিকা নেয় এই ডিভাইসটি। এটিকে অ্যান্টি কনকাশন ডিভাইস হিসেবেও বর্ণনা করা হয়।

ক্রীড়াজগতে কিউ কলারের প্রচলন কতটা:-

বাস্কেটবল, মার্শাল আর্টস, আইস হকির মতো খেলায় আগে থেকেই প্রচলন ছিল কিউ কলারের। তবে ডিভাইসটি আলোচনায় উঠে আসে এবছর মহিলা ফুটবল বিশ্বকাপের আসরে। ফিফা মহিলা বিশ্বকাপে বহু ফুলবলারকে এই ডিভাইসটি ব্যবহার করতে দেখা যায়।

আরও পড়ুন:- East Bengal vs Aryan: তিনজন ডিফেন্ডারের চোখে ধুলে দিয়ে দূরপাল্লার শটে দুরন্ত গোল জেসিনের- ভিডিয়ো

ক্রিকেটে এর কার্যকরীতা কতটা:-

বিশেষজ্ঞদের একাংশ কিউ কলারের কার্যকরীতা নিয়ে সংশয় প্রকাশ করলেও এর জনপ্রিয়তা ও প্রচলন ক্রমে বেড়ে চলেছে। আসলে সহজেই ব্যবহার করা যায় এবং এটি ঘাড়ে লাগিয়ে খেলতে বিন্দুমাত্র অসুবিধা হয় না বলেই খেলোয়াড়রা বাড়তি সতর্কতা হিসেবে কিউ কলার ব্যবহার করছেন। ক্রিকেটে মাথায় আঘাত এড়ানোর জন্য হেলমেট নির্ভরযোগ্য। তবে হেলমেটের ফাঁক এড়িয়ে ঘাড়ের পিছন দিকে বল লাগলে তা কতটা মারাত্মক হতে পারে, তা বোঝা যায় ফিল হিউজের মৃত্যুর পরে। এখন দেখার যে ক্রিকেটের ময়দানে কিউ কলার ব্যবহারে দুর্ঘটনা এড়ানো যায় কিনা।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি দুর্গাপুর-চেন্নাই বিমান পরিষেবা চালু করছে ইন্ডিগো, তারিখ- সময়সূচি সবটা জেনে নিন আগেই এক্সপ্রায়ার করে গিয়েছে, প্রিসাইডিং অফিসারদের বাজে খাবার দেওয়ার অভিযোগ 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে? TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা রাম নবমীর মিছিলে অস্ত্র, হাওড়ায় স্বতঃপ্রণোদিত FIR করল পুলিশ ‘বাড়ির লোক চায় না আমি বিয়ে করি', শোভন-সোহিনীর বিয়ে নিয়ে কী বললেন বোনু দীপ্সিতা 'গুন্ডাদের তালিকা ফাঁস করেছেন কমিশনের অফিসাররাই', অভিযোগ ঠুকলেন আশঙ্কিত রাজ্য়পাল

Latest IPL News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.