বাংলা নিউজ > ক্রিকেট > IND vs WI: পুরানরা জিততেই ক্রিকেট মানচিত্র থেকে ওয়েস্ট ইন্ডিজকে মুছে দিতে চাওয়া পণ্ডিতদের চমৎকার জবাব দিলেন বিশপ

IND vs WI: পুরানরা জিততেই ক্রিকেট মানচিত্র থেকে ওয়েস্ট ইন্ডিজকে মুছে দিতে চাওয়া পণ্ডিতদের চমৎকার জবাব দিলেন বিশপ

ট্রফি হাতে ওয়েস্ট ইন্ডিজ দল। ছবি- এপি।

India vs West Indies: বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারা ক্যারিবিয়ান দল মাস ঘুরতে না ঘুরতেই ছাই থেকে ফিনিক্সের মতো মাথা তুলে দাঁড়ায়।

ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারের হতাশাজনক পারফর্ম্যান্সের পরে স্বাভাবিকভাবেই চূড়ান্ত সমালোচনার মুখে পড়তে হয় ওয়েস্ট ইন্ডিজ দলকে। তবে কে ভেবেছিল যে, মাস ঘুরতে না ঘুরতে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারা সেই ক্যারিবিয়ান দলই ভারতের মতো শক্তিশালী প্রতিপক্ষকে টি-২০ সিরিজে হারিয়ে দেবে!

বাস্তবিকই ছাই থেকে ফিনিক্সের মতো মাথা তুলে দাঁড়ায় ক্যারিবিয়ান দল। আন্ডারডগ হিসেবে মাঠে নেমে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে ৩-২ ব্যবধানে টি-২০ সিরিজে পরাজিত করেন রোভম্যান পাওয়েলরা।

এটা ঠিক যে, টেস্ট ও ওয়ান ডে সিরিজে ভারতীয় দলের বিরুদ্ধে তেমন একটা প্রতিরোধ গড়ে তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। তবে টি-২০ সিরিজ জয়ের পরে ক্যারিবিয়ানদের সেই ব্যর্থতা ঢাকা পড়ে যায়। ভারতের বিরুদ্ধে সিরিজ চলাকালীনও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের দুরবস্থা নিয়ে বিস্তর চর্চা হয়। ২ বারের ওয়ান ডে বিশ্বচ্যাম্পিয়ন ও একজোড়া টি-২০ বিশ্বকাপজয়ী দলের করুণ অবস্থা নিয়ে সোশ্যাল মিডিয়ায় চর্চা চালান বিশেষজ্ঞরাও।

ক্যারিবিয়ান ক্রিকেটের এমন পতনের কথা তুলে ধরে দাবি করা হতে থাকে যে, একাধিক দ্বীপরাষ্ট্রকে একজোট করে ওয়েস্ট ইন্ডিজ দল তৈরির কনসেপ্টটাই তুলে দেওয়া উচিত। অর্থাৎ, ওয়েস্ট ইন্ডিজের অস্তিত্ব ভেঙে দিয়ে জামাইকা, বার্বাডোজ, অ্যান্টিগা, গায়ানা, ত্রিনিদাদ প্রভৃতি দেশগুলিকে আলাদা করে অ্যাসোসিয়েট দল হিসেবে ক্রিকেট খেলতে দেওয়া উচিত। সেক্ষেত্রে তারা নিজেদের দেশের গৌরবের কথা ভেবে লড়াইয়ে নামতে পারবে।

আরও পড়ুন:- IND vs WI: চূড়ান্ত এলোমেলো ক্যাপ্টেন্সি, নেতা হিসেবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে যে ৫টি বড় ভুল করেন হার্দিক

তবে ভারতের বিরুদ্ধে ক্যারিবিয়ানদের টি-২০ সিরিজ জয়ের পরে ইয়ান বিশপ অত্যন্ত নম্রভাবে সেই সব বিশেষজ্ঞদের মনে করিয়ে দিলেন যে, দুঃসময়ে পাশে থাকাই আসল কর্তব্য। পরিত্রাণ পাওয়ার উপায় খুঁজে নিতে না বলে কীভাবে সাহায্য করা যায়, তার চেষ্টা করাই উচিত।

বিশপ বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের অবস্থা নিয়ে আমার বন্ধু ও সহকর্মীদের কিছু টুইট দেখেছি সোশ্যাল মিডিয়ায়। আমি তাদের মনে করিয়ে দিতে চাই যে, তোমার বন্ধু যখন আহত, তাকে পরিত্রাণ খুঁজে নিতে বলা উচিত নয়। বরং কীভাবে সাহায্য করা যায়, সেই রাস্তা খোঁজাই দরকার।’

আরও পড়ুন:- County Cricket: কাউন্টিতে পৃথ্বীর তাণ্ডব জারি, ডাবল সেঞ্চুরির পরের ম্যাচেই ফের ধ্বংসাত্মক শতরান ভারতীয় তারকার

উল্লেখ্য, বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হওয়ার পরে বিশপ আক্ষেপ করেছিলেন যে, একদা ক্রিকেট বিশ্বে ছড়ি ঘোরানো পুরনো ওয়েস্ট ইন্ডিজকে হয়তো আর ফিরে পাওয়া যাবে না। তবে তিনি এটাও স্বীকার করে নেন যে, ওয়েস্ট ইন্ডিজের আর্থিক অস্বচ্ছলতার জন্য ক্রিকেটের উন্নতিতে যথাযথ নজর দেওয়া সম্ভব হয় না ক্রিকেট বোর্ডের।

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফর চলাকালীন ওখানকার পরিকাঠামো ও প্রাথমিক সুযোগ সুবিধা নিয়ে প্রশ্ন তোলেন রবিচন্দ্রন অশ্বিন-হার্দিক পান্ডিয়ারাও। অশ্বিনকে তো ক্যারিবিয়ান ক্রিকেটারদের প্রতি সমব্যাথী শোনায়। কতটা প্রতিকূলতার মধ্যেই ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের লড়াই চালিয়ে যেতে হয়, সেই দিকটাই সামনে আনেন রবিচন্দ্রন। এবার বিশপের ইঙ্গিত এই যে, কঠিন সময়ে সমালোচনা না করে সাহায্য করার কথা ভাবা উচিত সকলের।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ভোটে জেতার ৬ মাসের মধ্যে ভারতের অংশ হবে পাক অধিকৃত কাশ্মীর, দাবি আদিত্যনাথের রিজপুরের গদি দখলের লড়াইয়ে দিতিপ্রিয়া, কৌশিক, কনীনিকা! কবে আসছে আবার রাজনীতি? বইয়ে ‘সংবেদনশীল তথ্য’ প্রকাশের অভিযোগ, জম্মুতে গ্রেফতার প্রাক্তন পুলিশ সুপার স্পার্কলিং গাউন গায়ে, বিবাহ বার্ষীকিতেও দেদার খরচ মিষ্টি-রেমোর! কী দিলেন উপহার ইস্টবেঙ্গলের যুব দলও পারল না, অধরাই থাকল ট্রফি,ডেভেলপমেন্ট লিগ চ্যাম্পিয়ন পঞ্জাব ভারী বৃষ্টিপাতের কবলে আফগানিস্তানও, বন্যায় ৫০ জনের মৃত্যু রায়বরেলি লোকসভা কেন্দ্র ২০২৪: মায়ের আসনে রাহুলের ভরসা অখিলেশ যাদব ‘দেশের সুরক্ষা নিয়ে আপস করছেন মমতা!’ মতুয়া গড়ে ভোটের আগে সিএএ নিয়ে নড্ডার তোপ তৈরি হবে নিম্নচাপ, তার আগেই অত্যধিক ভারী বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড় কি আসবে? ৪ দিনে ১৯৫০ টাকা বাড়ল দাম, রবিবাসরীয় কলকাতায় কততে বিকোচ্ছে সোনা?

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.