বাংলা নিউজ > ক্রিকেট > ছাত্রীদের থেকে চাইতেন নগ্ন ছবি, দেখাতেন অশ্লীল ভিডিয়ো! POCSO আইনে গ্রেপ্তার KCA-র ক্রিকেট কোচ

ছাত্রীদের থেকে চাইতেন নগ্ন ছবি, দেখাতেন অশ্লীল ভিডিয়ো! POCSO আইনে গ্রেপ্তার KCA-র ক্রিকেট কোচ

POCSO আইনে গ্রেপ্তার ক্রিকেট কোচ (ছবি:এক্স @lakshmibindu95)

কেরালায় ক্রিকেট কোচের দ্বারা মহিলা খেলোয়াড়দের যৌন নিপীড়নের ঘটনায় নতুন তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে যে যৌন নির্যাতনে লিপ্ত কোচের বিরুদ্ধে ২০১৮ সাল থেকে কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (কেসিএ) কাছে ক্রমাগত অভিযোগ আসছিল। এরপরেও তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়া হয়নি।

কেরালায় ক্রিকেট কোচের দ্বারা মহিলা খেলোয়াড়দের যৌন নিপীড়নের ঘটনায় নতুন তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে যে যৌন নির্যাতনে লিপ্ত কোচের বিরুদ্ধে ২০১৮ সাল থেকে কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (কেসিএ) কাছে ক্রমাগত অভিযোগ আসছিল। এরপরও তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা না নেওয়া হয়নি এবং তাঁকে কাজ করতে দেওয়া হয়েছিল।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে কেরালার তিরুবনন্তপুরমে মহিলা ক্রিকেট কোচ এম মনুর বিরুদ্ধে মেয়েদের অপব্যবহার ও হয়রানির অভিযোগ দায়ের করা হয়েছিল। কেরালা ক্রিকেট বোর্ডের বৈঠকেও এই বিষয়টি উঠেছিল। তবে কেসিএ এ বিষয়ে কোনও ব্যবস্থা নেয়নি এবং মনু কোচ হিসেবেই বহাল ছিলেন।

২০২২ সালে, একজন নাবালিকা মহিলা খেলোয়াড়ও মনুর বিরুদ্ধে যৌন শোষণের অভিযোগ করেছিলেন। বিষয়টি কেসিএ-তেও পৌঁছেছিল। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে POCSO-এর অধীনে মামলা দায়ের করা হয়। এফআইআর নথিভুক্ত হওয়ার পরেও, তাঁকে পদে কাজ চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। পরে মহিলা খেলোয়াড় তার বক্তব্য পরিবর্তন করে নিয়েছিলেন।

আরও পড়ুন… IND vs ZIM 3rd T20I: টি টোয়েন্টিতে এত ধীর গতিতে পঞ্চাশ! লজ্জার নজির গড়লেন অধিনায়ক শুভমন গিল

কেসিএ মিডিয়াকে বলেছে যে ২০২২ সালে বিষয়টি প্রকাশ্যে আসার পরে, এটি মনুকে কোচিং থেকে দূরে থাকতে বলেছিল কিন্তু আদালত যখন তাঁকে ক্লিন চিট দেয়, তখন সে আবার মেয়েদের ক্রিকেট শেখানো শুরু করে। কেসিএ দাবি করেছে, তখন বহু মানুষ মনুর সমর্থনে এসেছিলেন।

এটি লক্ষণীয় যে সম্প্রতি কেসিএতে ক্রিকেট কোচিং দেওয়া এম মনুর বিরুদ্ধে যৌন শোষণের অভিযোগ উঠেছিল। এ পর্যন্ত তার বিরুদ্ধে ৬ জন ভুক্তভোগী অভিযোগ করেছিলেন। এই সমস্ত মামলা POCSO-এর অধীনে নথিভুক্ত করা হয়েছে। ভুক্তভোগীরা জানিয়েছেন, ২০১৮ সালে মনু তাদের যৌন নির্যাতন করেছিল।

তামিলনাড়ুর একটি লজে মহিলা খেলোয়াড়কে যৌন হেনস্থা করার অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। ২০২৪ সালের জুন মাসে এই মামলায় FIR নথিভুক্ত করা হয়েছিল। পুলিশের জিজ্ঞাসাবাদে এই অভিযোগ স্বীকার করেছেন মনু। বাকি মামলায় তিনি এখনও স্বীকারোক্তি দেননি। মহিলা খেলোয়াড়রাও তাদের অভিযোগে তাদের কথা বলেছেন।

আরও পড়ুন… KKR-এর এই তারকা কোচকেও ভারতীয় দলের সঙ্গে যুক্ত করলেন গম্ভীর! তৈরি গৌতির কোচিং টিম

খেলোয়াড়রা জানিয়েছেন, মনু তাদের নগ্ন ছবি দিতে বলত। তিনি বলতেন, বিসিসিআই এবং কেসিএ-র স্ক্রিনিংয়ের জন্য এই ছবিগুলি প্রয়োজনীয়। প্রশিক্ষণের সময়ও তিনি মহিলা খেলোয়াড়দের নিয়ে অশ্লীল মন্তব্য করতেন। এ ছাড়া তিনি তাদের ওপর যৌন শোষণের জন্য চাপ দিতেন এবং বিরোধিতাকারী খেলোয়াড়দের দল থেকে বের করে দিতেন।

এম মনু বর্তমানে কেরালা পুলিশের হেফাজতে রয়েছেন। তাঁর বিরুদ্ধে মামলার তদন্ত করছে পুলিশ। তাঁর ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। সেই ফোন ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। বাকি মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বাকিদের কাছ থেকেও তথ্য সংগ্রহ করছে পুলিশ।

কেরালা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (কেসিএ) তিরুবনন্তপুরম অধ্যায়ে মেয়েদের কোচ হিসাবে কাজ করেছিলেন তিনি। যৌন নির্যাতনের অভিযোগ পাওয়ার পরে ২০ জুন রাজ্যের রাজধানী ক্যান্টনমেন্ট পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল। একটি নাবালিকা মেয়ে তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছিলেন পরবর্তীকালে, পুলিশ আরও পাঁচটি নাবালিকা মেয়ের কাছ থেকে অভিযোগ পেয়েছে। পৃথক এফআইআর নথিভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন… Euro 2024 Semi Final ESP vs FRA Match Live: পিছিয়ে গিয়েও ২-১ গোলে জিতল স্পেন

একজন অটোরিকশা চালক, যার মেয়েকে গত দুই বছর ধরে অভিযুক্তের দ্বারা প্রশিক্ষিত করা হয়েছিল, তিনি HT-কে বলেছেন যে ভবিষ্যতে যাতে অন্য কোনও মেয়ে তার দ্বারা শোষিত না হয় তা নিশ্চিত করার জন্য তিনি পুলিশের কাছে গিয়েছিলেন। সেই অটোরিকশা চালক বলেছেন, ‘তিনি একজন অত্যন্ত নিষ্ঠুর ব্যক্তি যিনি প্রকাশ্যে ৮ বছর বয়সি নাবালিকা মেয়েদের সঙ্গে তার যৌন বিকৃতি প্রদর্শন করেন। এর কারণ হল তিনি এর ফল কী হবে তাতে তিনি ভয় পান না। এই শোষণটি কেবল ছয়টি মেয়ের মধ্যে সীমাবদ্ধ নয় যারা অভিযোগ দায়ের করেছে, তবে অনেক যারা বছরের পর বছর ধরে তার দ্বারা প্রশিক্ষিত হয়েছে।’

শিশুটির বাবা জানান, একদিন অনুশীলন মাঠের কাছে ওয়াশরুমে যাওয়ার সময় কোচ তাকে পিছন থেকে চেপে ধরে। তিনি অভিযোগ করেন যে অভিযুক্ত তার ফোনে পর্নো ভিডিয়োগুলি তাকে দেখিয়েছিল এবং জিজ্ঞাসা করেছিল যে সে তার সঙ্গে একই কাজ করতে চায় কিনা এবং একবার 'শারীরিকতা এবং ফিটনেস' মূল্যায়নের কিছু প্রক্রিয়ার অংশ হিসাবে কোমর থেকে তার নগ্ন ছবি দাবি করেছিল।

তিনি আরও বলেছিলেন, ‘যদিও আমার মেয়ে প্রত্যাখ্যান করেছিল, সেখানে আরও কিছু মেয়ে আছে যাদেরকে এই ধরনের ছবি শেয়ার করতে বাধ্য করা হয়েছে। এটা অদ্ভুত। একবার তার কাছে ছবিগুলো পেয়ে গেলে সে মেয়েদের ব্ল্যাকমেল করার জন্য সেগুলি ব্যবহার করে। আমার মেয়ের মতো যারা প্রতিবাদ করে তাদের নির্বাচনে খুঁজে পায় না। টুর্নামেন্ট এবং গুরুত্বপূর্ণ খেলার জন্য তারা সুযোগ পায় না।’

নীতীন নালান, তদন্তকারী অফিসারদের একজন, HT-কে বলেন, ‘আইপিসি এবং পকসো ধারায় তার বিরুদ্ধে দায়ের করা ছয়টি মামলার মধ্যে দুটি গুরুতর প্রকৃতির। তামিলনাড়ুর থেনকাসিতে একটি ক্যাম্প চলাকালীন তার বিরুদ্ধে দুটি মেয়েকে ধর্ষণের অভিযোগ আনা হয়েছে। তিনি একটি মেয়েকে ধর্ষণের কথা স্বীকার করেছেন আমরা এই পর্যায়ে সমস্ত প্রমাণ সংগ্রহ করছি এবং শীঘ্রই চার্জশিট দাখিল করব।’

HT দ্বারা অ্যাক্সেস করা FIRগুলির মধ্যে একটিতে, অভিযুক্তের বিরুদ্ধে IPC-এর ধারা 354, 354A(1)(i), 354A(1)(iv) এবং ধারা 7, 8, 9l, 9p, 10, 11 এর অধীনে মামলা করা হয়েছে (i), 11 (iii) এবং POCSO আইনের 12। আরেক মেয়ের বাবা, যিনি এই মামলায় পুলিশের কাছে সাক্ষ্য দিয়েছেন, তিনি দাবি করেছেন যে অভিযুক্ত, তার স্ত্রী এবং তার বন্ধু বিনুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট পুলিশ তদন্ত করবে কারণ এতে তাদের বাবা-মায়ের কাছ থেকে ঘুষ নেওয়ার প্রমাণ পাওয়া যাবে। খেলা এবং প্রতিযোগিতায় সুযোগের বিনিময়ে টাকা নিতেন এই কোচ।

সেই অবিভাবক বলেছেন, ‘এটি একটি সংগঠিত র‌্যাকেট। অভিযুক্ত এবং তার বন্ধু বিনু নিয়মিতভাবে অভিভাবকদের কাছ থেকে ঘুষ সংগ্রহ করেছে। নির্বাচনের বিচারের আগে এক মাসের তারিখে যদি তাদের অ্যাকাউন্ট চেক করা হয়, তাহলে প্রমাণ পাওয়া যাবে।’ তিনি আরও বলেন যে তিনি ১৬ মে কেসিএ সচিবের কাছে একটি অভিযোগ ইমেল করেছিলেন যাতে একজন মহিলা কোচের উপস্থিতি ছাড়াই নাবালক ছেলে-মেয়েদের সঙ্গে থেনকাসিতে অভিযুক্তদের ভ্রমণের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়। কিন্তু সমিতির পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যাইহোক, কেসিএ-র সভাপতি জয়েশ জর্জ বলেছেন যে মনুর বিরুদ্ধে বর্তমান অভিযোগের বিষয়ে শিশুদের পিতামাতার কাছ থেকে কোনও অভিযোগ পাওয়া যায়নি। জর্জ HT-কে বলেন, ‘আমাদের জুন মাসে মনুর বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে পুলিশ জানিয়েছিল। কিন্তু ২২ এপ্রিল, তিনি বেঙ্গালুরুতে একটি ফার্মে তার স্ত্রীর চাকরি এবং সেখানে যাওয়ার তার ইচ্ছার কথা উল্লেখ করে পদত্যাগ করেছিলেন। আমরা তাঁকে এক মাসের নোটিশ দিতে বলেছিলাম। তিনি মেনে চলেন এবং মে মাসের শেষের দিকে চলে যান।’

জর্জ বলেন, ছেলে-মেয়েদের সঙ্গে মনুর থেনকাসি ভ্রমণ আনুষ্ঠানিকভাবে ছিল না। তিনি বলেন, ‘এটা কেসিএ বা জেলা অধ্যায় দ্বারা অনুমোদিত ছিল না। আমরা এটি সম্পর্কে অবগত ছিলাম না। অভিভাবকরা নিজেরাই ভ্রমণের জন্য পরিবহন এবং থাকার জন্য অর্থ সংগ্রহ করেছিলেন। তিনি তাদের খুব ঘনিষ্ঠ ছিলেন।’ তিনি আরও বলেন, কেসিএ কোচির একটি এনজিওর সঙ্গে তার কর্মীদের এবং শিক্ষার্থীদের যৌন হয়রানি সম্পর্কে ক্লাস এবং কাউন্সেলিং প্রদানের জন্য আলোচনা করছে। তিনি যোগ করেছেন যে সংস্থাটি রাজ্য মানবাধিকার কমিশনের নোটিশের জবাব দিয়েছে কোচের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করেছে।

ক্রিকেট খবর

Latest News

লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা বেইজ লেহেঙ্গা, পান্না-হীরের গয়নায় যেন রাজরানি! প্রকাশ্যে রাধিকার বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্তের বরযাত্রীতে নীতা আম্বানির সঙ্গে ভাংরা নাচলেন শাহরুখ-সলমন! শাড়িতে বাজিমাত ক্যাটরিনা-আলিয়ার! অনন্ত-রাধিকার বিয়েতে কোন সেলেব কেমন সাজলেন? ‘জেরা করতে গ্রেফতারি! এটার কোনও ভিত্তি নেই,’ কেজরিওয়ালকে অন্তর্বর্তী জামিন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.