বাংলা নিউজ > ক্রিকেট > Team India's Calendar: শ্রীলঙ্কা দিয়ে শুরু, গুরু গম্ভীরের জন্য প্রথম শক্ত পরীক্ষা কবে?

Team India's Calendar: শ্রীলঙ্কা দিয়ে শুরু, গুরু গম্ভীরের জন্য প্রথম শক্ত পরীক্ষা কবে?

শ্রীলঙ্কা দিয়ে শুরু, গুরু গম্ভীরের জন্য প্রথম শক্ত পরীক্ষা কবে?

A packed cricket calendar across formats awaits Gautam Gambhir: গৌতম গম্ভীরের মেয়াদ আনুষ্ঠানিক ভাবে শ্রীলঙ্কার বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজের সঙ্গে শুরু হবে। যেখানে তারা লঙ্কা বাহিনীর বিরুদ্ধে ৩টি টি-টোয়েন্টি এবং ৩টি ওডিআই খেলবে।

ভারতের প্রাক্তন ওপেনার এবং বাঁ-হাতি ব্যাটসম্যান গৌতম গম্ভীর জাতীয় দলের কোচ হিসাবে দায়িত্ব পাওয়ার পর, এক গুচ্ছ সূচি তাঁর সামনে অপেক্ষা করে আছে। আগামী দিনে টিম ইন্ডিয়ার একেবারে প্যাকড ক্রিকেট ক্যালেন্ডার। প্রসঙ্গত, মঙ্গলবারই রাহুল দ্রাবিড়ের পরিবর্ত হিসাবে ভারতীয় পুরুষদের দলের নতুন প্রধান কোচ হয়েছেন গৌতম গম্ভীর। বিসিসিআই সচিব জয় শাহ তাঁর নাম ঘোষণা করেছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়। এবং দ্রাবিড় সরে দাঁড়ান। পরিবর্ত হিসাবে গৌতিকে নির্বাচন করা হয়। তিন ফরম্যাটের জন্যই গম্ভীরকে কোচ হিসাবে নিযুক্ত করা হয়েছে। এখন বিস্তারিত ভাবে জেনে নিন গম্ভীরের সামনে কী কী চ্যালেঞ্জ অপেক্ষা করছে:

আরও পড়ুন: শতরানের পরেই ম্যাচেই ওপেনার থেকে তিনে ব্যাট করতে নেমে কোহলির দুঃখের নজির ছুঁলেন অভিষেক, শুভমনকে স্বার্থপর তকমা নেটপাড়ার

টেস্টের সূচি-

বাংলাদেশের বিরুদ্ধে ২টি টেস্ট- ভারতে হোম সিরিজ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩টি টেস্ট- ভারতে হোম সিরিজ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫টি টেস্ট- অস্ট্রেলিয়ায় অ্যাওয়ে সিরিজ

এই দু'টি সিরিজই ঘরের মাঠে খেলবে ভারত। এর পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রয়েছে অ্যাওয়ে সিরিজ। টিম ইন্ডিয়া অজিদের বিরুদ্ধে পাঁচটি টেস্ট খেলবে এবং এই সিরিজটি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে তাদের ভাগ্য নির্ধারণ করবে। এই সিরিজটি সম্ভবত গম্ভীরের সবচেয়ে কঠিন পরীক্ষা হবে।

আরও পড়ুন: প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট, ওডিআই, টি২০- তিন সিরিজেই গড় ১০০ প্লাস স্মৃতির, মহিলা ক্রিকেটে নয়া রেকর্ড

ওডিআই-এর সূচি-

গম্ভীরের মেয়াদ আনুষ্ঠানিক ভাবে শ্রীলঙ্কার বিরুদ্ধে অ্যাওয়ে সিরিজের সঙ্গে শুরু হবে। যেখানে তারা লঙ্কা বাহিনীর বিরুদ্ধে ৩টি টি-টোয়েন্টি এবং ৩টি ওডিআই খেলবে।

এর পর চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আগামী বছরের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের খেলবে ভারত।

২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার পর থেকে ভারত এই ফর্ম্যাটে কোনও শিরোপা জিততে পারেনি। এবং গম্ভীর আগামী বছর এই শিরোপা জয়ের কঠিন চ্যালেঞ্জ থাকবে গম্ভীরের সামনে।

আরও পড়ুন: ট্রফি জয়ের প্রায় দু' মাস বাদে ইডেনে সেলিব্রেশন প্ল্যান করল KKR, থাকবেন শাহরুখ, আসবেন কি গম্ভীর?

টি-টোয়েন্টির সূচি-

ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকায় সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর, রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা- এই তিন তারকা ক্রিকেটারই এই ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা করেছে।

গম্ভীরকে কিন্তু কার্যত পুরো তরুণ ব্রিগেড নিয়ে নতুন করে টি২০ টিম গোছাতে হবে। শ্রীলঙ্কা, বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে তিন গুরুত্বপূর্ণ তারকার অনুপস্থিতি নিঃসন্দেহে কঠিন চ্যালেঞ্জ। এছাড়াও রোহিতের পরিবর্তে নতুন অধিনায়কও বেছে নিতে হবে।

এএনআই-এর মতে, আইপিএলের মাধ্যমে অনেক খেলোয়াড় উঠে আসছেন। গম্ভীর সামনে অনেক বিকল্পই রয়েছে। শুধু সঠিক বিকল্প বেছে নিতে হবে গম্ভীরকে।

জানুয়ারির শুরুতেই ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টি২০ খেলবে ভারত। তখন ইংরেজদের বিরুদ্ধে ওডিআই সিরিজও খেলার কথা রয়েছে।

ক্রিকেট খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ২ জেলায় ভারী বৃষ্টি, সতর্কতা জারি ৭টিতে, তবে সোম থেকে কমবে কোথায় কোথায়? রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.