বাংলা নিউজ > ক্রিকেট > দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের হেড কোচ ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম

দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের হেড কোচ ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম

গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে রয়েছে পাঁচটি নাম (ছবি-এক্স)

এখন প্রশ্ন হল রাহুল দ্রাবিড়ের পর কাকে ভারতীয় দলের কোচ করা হবে? এ জন্য অনেক দাবিদারের নাম সামনে আসছে। এই প্রতিযোগীদের মধ্যে ভারত সহ বিশ্বের ক্রিকেটের বড় নাম রয়েছে। চলুন সেই নাম গুলো একবার দেখে নেওয়া যাক-

২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে অনুষ্ঠিত হবে এবারের এই টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের জন্য টিম ইন্ডিয়ার খেলোয়াড়দের নাম ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টিম ইন্ডিয়ার প্রধান কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। তবে এখন প্রশ্ন হল রাহুল দ্রাবিড়ের পর কাকে ভারতীয় দলের কোচ করা হবে? এ জন্য অনেক দাবিদারের নাম সামনে আসছে। এই প্রতিযোগীদের মধ্যে ভারত সহ বিশ্বের ক্রিকেটের বড় নাম রয়েছে। চলুন সেই নাম গুলো দেখে নেওয়া যাক-

গৌতম গম্ভীর

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই দৌড়ে এগিয়ে রয়েছেন গৌতম গম্ভীর। রাহুল দ্রাবিড়ের পর টিম ইন্ডিয়ার কোচ হতে পারেন গৌতম গম্ভীর। বর্তমানে গৌতম গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের মেন্টর। এর আগে গৌতম গম্ভীর লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন। অনেকেই মনে করেন গৌতম গম্ভীর আগামীতে ভারতীয় দলের কোচ হওয়ার জন্য লড়াই করবেন।

আরও পড়ুন… IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব জয় শাহ

জাস্টিন ল্যাঙ্গার

বর্তমানে, জাস্টিন ল্যাঙ্গার আইপিএলে কেএল রাহুলের নেতৃত্বাধীন লখনউ সুপার জায়ান্টসের পরামর্শদাতা এবং কোচ ছিলেন। এ ছাড়া অস্ট্রেলিয়ার কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। জাস্টিন ল্যাঙ্গারের কোচিংয়ে অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ জিতেছে। একই সঙ্গে, এখন ভারতীয় দলের নতুন প্রধান কোচের দৌড়ে জাস্টিন ল্যাঙ্গারের নাম প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসছে।

আরও পড়ুন… IPL 2024: গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

ভিভিএস লক্ষ্মণ

এই নামগুলি ছাড়াও প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণকে ভারতীয় দলের কোচ হিসাবে শক্তিশালী প্রতিযোগী বিবেচনা করা হয়। বর্তমানে ভিভিএস লক্ষ্মণ ব্যাঙ্গালোরে অবস্থিত জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পরিচালকের ভূমিকা পালন করছেন। এছাড়াও, নিয়ম অনুযায়ী রাহুল দ্রাবিড়ের জায়গায় টিম ইন্ডিয়ার নতুন কোচের নাম চূড়ান্ত না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন কোচ থাকবেন ভিভিএস লক্ষ্মণ।

আরও পড়ুন… এটাকে পাকিস্তানের খারাপ ভাগ্য বলতে পারেন: WC-এ IND vs PAK ম্যাচ নিয়ে মিসবাহর বড় মন্তব্য

স্টিফেন ফ্লেমিং

নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক স্টিফেন ফ্লেমিং-এর নাম প্রবল প্রতিদ্বন্দ্বী হিসেবে উঠে আসছে। বর্তমানে আইপিএলে চেন্নাই সুপার কিংসের প্রধান কোচ স্টিফেন ফ্লেমিং। তিনি গত ১৫ বছর ধরে চেন্নাই সুপার কিংসের সঙ্গে যুক্ত রয়েছেন। চেন্নাই সুপার কিংসের সাফল্যে স্টিফেন ফ্লেমিং-এর বড় ভূমিকা রয়েছে বলে মনে করা হয়। তবে, স্টিফেন ফ্লেমিং টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদের জন্য আবেদন করেন কি না তা দেখতে হবে। তবে এই খেলোয়াড়ের নাম শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচনা করা হচ্ছে।

আরও পড়ুন… গম্ভীর সব সময়ে বিতর্ক তৈরি করার চেষ্টা করেন, এটাই ওর অভ্যাস- প্রাক্তনীর গলায় KKR মেন্টরের সমালোচনা

মাহেলা জয়াবর্ধনে

তবে রাহুল দ্রাবিড়ের পরে ২০ বছর পর বিদেশি কোচ পেতে পারে ভারতীয় দল। কিন্তু বিদেশি কোচদের মধ্যে এই দায়িত্ব কে নেবেন সেটাই বড় প্রশ্ন। যদি বিকল্পগুলি দেখা যায় তাতে মাহেলা জয়াবর্ধনের নাম উঠে আসছে। মনে করা হচ্ছে ভারতীয় বোর্ড শ্রীলঙ্কা ক্রিকেট দলের প্রাক্তন অভিজ্ঞ খেলোয়াড় মাহেলা জয়াবর্ধনেকে কোচিংয়ের দায়িত্ব দিতে পারে। জানিয়ে রাখি, দ্রাবিড় কোচ হওয়ার আগেও মাহেলা জয়াবর্ধনের নাম আলোচনায় ছিল। কিন্তু সে সময় তিনি এই দায়িত্ব নিতে পারেননি।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

‘বিদায়ের পালা.... আবার একটা পরিবারের ইতি ঘটলো!’ আবেগঘন আয়েশা, কী ঘটেছে? অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.