বাংলা নিউজ > ক্রিকেট > IPL 1st Qualifier Equation: প্রথম কোয়ালিফায়ারে KKR-র সামনে পড়তে পারে CSK! কোন অঙ্কে সেটা পারবে RR বা SRH?

IPL 1st Qualifier Equation: প্রথম কোয়ালিফায়ারে KKR-র সামনে পড়তে পারে CSK! কোন অঙ্কে সেটা পারবে RR বা SRH?

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে কেকেআরের বিরুদ্ধে খেলতে পারে সিএসকেও। (ছবি সৌজন্যে পিটিআই এবং এএফপি)

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে যে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) খেলবে, তা নিশ্চিত হয়ে গিয়েছে। কিন্তু কেকেআরের প্রতিপক্ষ দল কে হবে, তা এখনও নিশ্চিত হয়নি। লড়াইয়ে আছে রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস।

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে কোন দলের বিরুদ্ধে খেলতে হবে, তা এখনও জানতে পারল না কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। টানা চারটি ম্যাচে হেরে গিয়ে আইপিএলের লিগ তালিকায় প্রথম দুটি স্থানের মধ্যে শেষ করে প্রথম কোয়ালিফায়ারে খেলার বিষয়টি ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে রাজস্থান রয়্যালস। আপাতত যা পরিস্থিতি, তাতে কেকেআরের পরে (কেকেআর যে শীর্ষস্থানে শেষ করবে, তা নিশ্চিত হয়ে গিয়েছে) দ্বিতীয় স্থানে শেষ করার সুযোগ আছে তিনটি দলের সামনে - রাজস্থান, সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস। পুরোটাই নির্ভর করছে অঙ্কের উপর। নিজেদের ম্যাচ জিতলেও তিনটি দলকেই অন্যদের দিকে তাকিয়ে থাকতে হবে।

প্রথম কোয়ালিফায়ারে KKR-র বিরুদ্ধে খেলার জন্য RR-র সহজ অঙ্ক

কেকেআরের বিরুদ্ধে গ্রুপ লিগের শেষ ম্যাচে জিততে হবে। তাহলে ১৮ পয়েন্টে পৌঁছাবে। সেইসঙ্গে আশা করতে হবে যে সানরাইজার্স যেন একটি ম্যাচে হেরে যায়। তাহলে ১৬ পয়েন্টের বেশি হবে না প্যাট কামিন্সদের। আর পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে শেষ করে প্রথম কোয়ালিফায়ারে কেকেআরের বিরুদ্ধে খেলবে রাজস্থান।

আরও পড়ুন: KKR creates history in IPL: গম্ভীরও যা পারেননি, তা করে দেখালেন শ্রেয়স! ৫ ম্যাচ বাকি থাকতে IPL-এ ইতিহাস KKR-র

দ্বিতীয় স্থানে কে শেষ করবে? RR নাকি SRH?

শেষ ম্যাচে রাজস্থান জিতল। শেষ দুটি ম্যাচে জিতল সানরাইজার্স। তাহলে দু'দলেই পয়েন্ট ১৮ হবে। সেক্ষেত্রে নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে যে কোন দল দ্বিতীয় স্থানে শেষ করবে। আপাতত যা পরিস্থিতি, তাতে শেষ ম্যাচে ২০০ রান করে ৫০ রানে জিতলেও রাজস্থানের নেট রানরেট হবে +০.৪৩৫। শেষ দুটি ম্যাচ মিলিয়ে মোট ২৫ রানে জিতলে সেটা টপকে যাবে সানরাইজার্স (প্রতিটি ম্যাচে ২০০ রান করবে ধরে)।

কীভাবে প্রথম কোয়ালিফায়ারে খেলতে পারবে CSK?

রুতরাজ গায়কোয়াড়, মহেন্দ্র সিং ধোনিদের সামনেও প্রথম কোয়ালিফায়ারে খেলার একটা সুযোগ তৈরি হয়ে গিয়েছে। সেজন্য প্রথমেই গ্রুপ লিগের শেষ ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে (আরসিবি) হারাতে হবে। তারপর অন্য দলের উপর তাকিয়ে থাকতে হবে তাঁদের। সেই অঙ্ক মিলে গেলে তবেই প্রথম কোয়ালিফায়ারে খেলতে পারবে। কিন্তু আরসিবির বিরুদ্ধে হারলে সিএসকে কোনওভাবেই প্রথম কোয়ালিফায়ারে খেলতে পারবে না।

আরও পড়ুন: IPL 2024: বুমরাহকে টপকে বেগুনি টুপির দখল নিলেন হার্ষাল! কমলা টুপির দৌড়ে রিয়ান-সঞ্জুর লম্বা জাম্প

১) শেষ ম্যাচে হেরে গেল রাজস্থান। বাকি থাকা দুটি ম্যাচের মধ্যে একটিতে জিতল সানরাইজার্স। তাহলে দু'দলের পয়েন্ট ১৬ পয়েন্ট হয়ে যাবে। আর চেন্নাইও ১৬ পয়েন্টে থাকবে। তখন নেট রানরেটের নিরিখে নির্ধারিত হবে যে কোন দল দ্বিতীয় স্থানে শেষ করবে। আপাতত রাজস্থান এবং সানরাইজার্সের থেকে নেট রানরেটের নিরিখে এগিয়ে আছে চেন্নাই। 

২) শেষ ম্যাচে হেরে গেল রাজস্থান। সানরাইজার্সও শেষ দুটি ম্যাচে হেরে গেল। তাহলে রাজস্থান ১৬ পয়েন্টে আটকে থাকবে। ১৪ পয়েন্টে থাকবে সানরাইজার্স। আর শেষ ম্যাচ জিতে চেন্নাই ১৬ পয়েন্টে পৌঁছে গেল। সেক্ষেত্রে চেন্নাই প্রথম কোয়ালিফায়ারে খেলবে। কারণ আপাতত রাজস্থানের থেকে চেন্নাইয়ের নেট রানরেট ভালো। 

আরও পড়ুন: Gambhir on girl's proposal poster: ‘গম্ভীর না হাসলে ক্রাশকে প্রোপোজ করব না’, তরুণীর পোস্টার দেখে হেসে দিলেন গৌতম!

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

সকালে খালি পেটে খান কিসমিস ভেজানো জল, ফল পাবেন হাতেনাতে বাংলায় করোনার নতুন প্রজাতিতে আক্রান্ত ৩০, KP.2 নিয়ে তথ্য প্রকাশ স্বাস্থ্য মন্ত্র শ্রেয়া ঘোষালের কন্ঠস্বর ফেক! সুচিত্রার চাঞ্চল্যকর দাবি, ক্ষুব্ধ গায়িকার ভক্তরা হাজারিবাগ লোকসভা কেন্দ্র: ২৬ বছর পর লড়াইয়ে নেই সিনহারা, কমল জৌলুস IPL 2024: CSK ইনিংসের প্রথম বলেই রুতুরাজকে ফিরিয়ে বিরল নজির গড়লেন ম্য়াক্সওয়েল ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের ‘দরকার পুরুষদের…’! কাঞ্চনের ‘পরকীয়া’য় দৌড়েছিলেন থানায়, এবার কী বললেন পিঙ্কি পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি লখনউ লোকসভা কেন্দ্র ২০২৪: একদা সাংসদ ছিলেন বাজপেয়ী, এখন রাজনাথের খাসতালুক চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ

Latest IPL News

ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.