বাংলা নিউজ > ক্রিকেট > Reasons for India getting 5 penalty runs: ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে

Reasons for India getting 5 penalty runs: ভারতকে কেন ৫ পেনাল্টি রান দিলেন আম্পায়াররা? কারণটা কী? হাসি ফুটল পাকিস্তানে

ভারতকে পেনাল্টি রান আম্পায়ারের। (ছবি সৌজন্যে এক্স)

প্রবল চাপের মধ্যে টি-টোয়েন্টি ম্যাচে পাঁচটি পেনাল্টি রান পেল ভারত। তার ফলে আমেরিকা যে প্রবল চাপ তৈরি করেছিল, সেটা কেটে গেল। কিন্তু পেনাল্টি হিসেবে কেন পাঁচ রান পেল ভারত? কী ভুল করল আমেরিকা? জেনে নিন নিয়মটা।

জয়ের জন্য ৩০ বলে ৩৫ রান চাই ভারতের। সেই অবস্থায় ভারতকে পাঁচটি পেনাল্টি রান দিয়ে দিলেন অনফিল্ড আম্পায়াররা। তার ফলে ৩০ বলে ভারতের টার্গেট কমে দাঁড়ায় ৩০ রান। কিন্তু কেন ভারতকে পাঁচটি পেনাল্টি রান দেওয়া হল? আমেরিকার সঙ্গে কি ‘বঞ্চনা’ করা হল? সেটা একেবারেই নয়। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির নয়া নিয়মেই সেই পেনাল্টি রান দেওয়ার কারণ লুকিয়ে আছে। আইসিসির নিয়ম মেনেই ভারতকে পাঁচটি পেনাল্টি রান দিয়েছেন অনফিল্ড আম্পায়াররা। সেটার সম্পূর্ণ সদ্ব্যবহার করে প্রবল চাপের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে জয়ের দোরগোড়ায় দাঁড়িয়ে আছে ভারত।

ICC-র নিয়মে কী আছে?

আইসিসির নয়া নিয়ম অনুযায়ী, একটি ওভার শেষ হওয়ার পরে যদি কোনও দল ৬০ সেকেন্ডের (এক ওভার) মধ্যে পরের ওভার শুরু করতে না পারে, তাহলে 'ওয়ার্নিং' দেওয়া হবে। কোনও দল যদি নিজেদের বোলিং ইনিংসের সময় তিনবার এরকম ঘটনা ঘটিয়ে থাকে, তাহলে বিপক্ষ দলকে পাঁচটি পেনাল্টি রান দিয়ে দেওয়া হবে। 

আরও পড়ুন: Virat Kohli's unwanted records: প্রথম বলেই আউট! প্রথমবার ICC টুর্নামেন্টে গোল্ডেন ডাক বিরাটের, হল ‘লজ্জার’ নজিরও

বুধবার ঠিক সেটাই হয়েছে। যা ভারতের কাছে আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে। আর আমেরিকার কাছে অভিশাপ হয়ে দাঁড়িয়েছে সেই নিয়ম। যে নিয়মের গুঁতোয় পাকিস্তানের বিরুদ্ধে ভারতও সেই পাঁচ রানের পেনাল্টি হজম করার মুখে দাঁড়িয়েছিল বলে জানিয়েছেন ধারাভাষ্যকার তথা ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার দীনেশ কার্তিক। তিনি জানিয়েছেন যে পাকিস্তানের বিরুদ্ধে দু'বার সেই ‘ওয়ার্নিং’ পেয়েছিল ভারত। তৃতীয়বার ভুলটা না হওয়ায় পেনাল্টি রানের বোঝা বইতে হয়নি রোহিত শর্মাদের।

সহজ হয়েছে ভারতের জয়

সে যাই হোক না কেন, বুধবার পেনাল্টি হিসেবে পাঁচটি রান না পেলে ভারতের পক্ষে কাজটা অত্যন্ত কঠিন হয়ে উঠত। কারণ আমেরিকার বোলিংয়ের বিরুদ্ধে রীতিমতো চাপে ছিল টিম ইন্ডিয়া। শিবম দুবে তো নাকানিচোবানি খাচ্ছিলেন। সূর্যকুমার যাদবও ঠিকমতো টাইমিং করতে পারছিলেন না। ফলে ওই পাঁচটা ‘ফ্রি’-তে না পেলে ভারতের বেশ সমস্যা হতে পারত।

আরও পড়ুন: ভিডিয়ো: সিরাজ যখন সুপারম্য়ান! উড়ে দুরন্ত ক্যাচ নিয়ে নীতীশকে ফেরালেন টিম ইন্ডিয়ার তারকা

পেনাল্টি রানে হাসি ফুটেছে পাকিস্তানের মুখে

আর প্রবল চাপের মুখে ভারত ‘বিনামূল্যে’ পাঁচ রান পেয়ে যাওয়ায় পাকিস্তানের মুখে হাসি ফুটেছে। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকতে বুধবার ভারতের হয়ে সম্ভবত থেকে বেশি গলা ফাটাচ্ছিল পাকিস্তান। আমেরিকার বিরুদ্ধে ভারত হেরে গেলে বিশ্বকাপ থেকে কার্যত ছুটি হয়ে যেত বাবর আজমদের। সেজন্য বিশ্বকাপে টিকে থাকতে ভারতের জয় চাইছিল পাকিস্তান। আর সেটাই হয়েছে।

আরও পড়ুন: Arshdeep Singh's record: প্রথম ভারতীয় হিসেবে T20I-তে ইতিহাস আর্শদীপের! ছুঁলেন বাংলাদেশের মাশরাফির নজির

 

ক্রিকেট খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.