বাংলা নিউজ > ক্রিকেট > WI vs AFG: T20I-তে ক্রিস গেইলকে টপকে ওয়েস্ট ইন্ডিজের নতুন সিক্সার কিং হলেন নিকোলাস পুরান

WI vs AFG: T20I-তে ক্রিস গেইলকে টপকে ওয়েস্ট ইন্ডিজের নতুন সিক্সার কিং হলেন নিকোলাস পুরান

ওয়েস্ট ইন্ডিজের সিক্সার কিং-এর সিংহাসন দখল করলেন নিকোলাস পুরান (ছবি:AFP)

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের নতুন ছক্কার রাজা হয়ে উঠলেন নিকোলাস পুরান। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ লিগ পর্বের চল্লিশ তম ম্যাচে একের পর এক ৮টি আকাশচুম্বী ছক্কা মেরে এই কৃতিত্ব অর্জন করেছিলেন নিকোলাস পুরান।

টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের নতুন ছক্কার রাজা হয়ে উঠলেন নিকোলাস পুরান। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ লিগ পর্বের চল্লিশ তম ম্যাচে একের পর এক ৮টি আকাশচুম্বী ছক্কা মেরে এই কৃতিত্ব অর্জন করেছিলেন নিকোলাস পুরান। এই আটটি ছক্কার সাহায্যে তিনি ভেঙে দিয়েছেন ক্রিস গেইলের দুর্দান্ত রেকর্ড। নিকোলাস পুরান এখন ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ ছক্কার মালিক হয়েছেন।

নিকোলাস পুরানের ব্যাট থেকে আন্তর্জাতিক টি টোয়েন্টিতে এসেছে ১২৮টি ছক্কা। এই বিষয়ে, তিনি ক্রিস গেইলকে টপকে গিয়েছেন। ক্রিস গেইল তাঁর টি-টোয়েন্টি কেরিয়ারে ১২৪টি ছক্কা মেরেছিলেন। নিকোলাস পুরোন এই দিন ৯৮ রানের ইনিংস খেলেন, মাত্র ২ রানের জন্য তিনি সেঞ্চুরি মিস করেন। এখনও পর্যন্ত, ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে মোট তিনজন ব্যাটসম্যান ১০০ ছক্কা পেরিয়েছেন, যার মধ্যে নিকোলাস পুরান ও ক্রিস গেইলের সঙ্গে রয়েছে এভিন লুইসের নাম রয়েছে।

আরও পড়ুন… ভারতীয় দলের হেড কোচের পদের জন্য একজনই আবেদন করেছেন, আজই হবে তাঁর ইন্টারভিউ-রিপোর্ট

T20I-তে WI-র হয়ে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানো ব্যাটসম্যানদের তালিকা-

১২৮ - নিকোলাস পুরান

১২৪ - ক্রিস গেইল

১১১ - এভিন লুইস

৯৯ - কায়রন পোলার্ড

৯০ - রোভম্যান পাওয়েল

ম্যাচের কথা বলতে গেলে, টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে বোর্ডে ২১৮ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ দল। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে এটাই এখন পর্যন্ত সবচেয়ে বড় স্কোর। ওয়েস্ট ইন্ডিজকে এই স্কোরে পৌঁছানোর পিছনে সবচেয়ে বড় ভূমিকা ছিল নিকোলাস পুরানের, যিনি খেলেছিলেন ৯৮ রানের ইনিংস। শেষ ওভারে দুই রান নিতে গিয়ে রান আউট হন তিনি।

আরও পড়ুন… T20 WC 2024: নিকোলাস পুরানের ব্যাটিং তাণ্ডব, গ্রুপ লিগের শেষ ম্যাচে আফগানদের ১০৪ রানে হারাল উইন্ডিজ

ইনিংসের দ্বিতীয় ওভারে ব্যাটে নামেন নিকোলাস পুরান, যিনি তিন নম্বরের দায়িত্বে ছিলেন। জনসন চার্লসকে দিয়ে প্রথমে আফগান বোলারদের ধ্বংস করেন তিনি। দুজনেই প্রথম ৬ ওভারে ৯২ রান করেন, যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ পাওয়ারপ্লে স্কোর। এরপর ব্যক্তিগত ৪৩ রানে চার্লস আউট হন, কিন্তু পুরান শেষ পর্যন্ত অন্য প্রান্ত ধরে রেখে রানকে এগিয়ে নিয়ে যান।

লক্ষ্য তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ১৬.২ ওভারে ১১৪ রানেই শেষ হয়ে যায় আফগানিস্তানের ইনিংস। এরফলে ১০৪ রানে ম্যাচ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ। এদিনের জয়ের ফলে গ্রুপ পর্যায়ে না হেরে সুপার এইটে উঠল ওয়েস্ট ইন্ডিজ। এদিনের ম্যাচের নায়ক ছিলেন নিকোলাস পুরান। এদিনের ম্য়াচে আরও একটি ঘটনা ঘটেছে যা ঠিক ৫ মাস আগে বাইশ গজে ঘটেছিল।

আরও পড়ুন… NZ ও বিশ্ব ক্রিকেটে সে একজন মহান ক্রিকেটার- বোল্টের শেষ T20 WC ম্যাচের পরে আবেগে ভাসলেন উইলিয়ামসন

৫ মাসের ব্যবধান আবারও এমনটা হল-

১৭ জানুয়ারি ২০২৪ - ভারতের বিরুদ্ধে আফগানিস্তান দল একটি ম্যাচে এক ওভারে ৩৬ রান দিয়েছিল

১৭ জুন ২০২৪ - ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আফগানিস্তান দল এক ওভারে ৩৬ রান খরচ করে

প্রথম শ্রেণির ক্রিকেট হোক কিমবা লিস্ট-এ বা টি২০, আফগানিস্তান দল হল প্রথম দল যারা সব ফর্ম্যাটে দুবার এমনটা করেছে। দুটো ঘটনাই ঘটেছে ২০২৪ সালের টি-টোয়েন্টিতে। প্রথমবারে তাদের প্রতিপক্ষ ছিল ভারত। আজ আফগানিস্তানের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

ক্রিকেট খবর

Latest News

সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রশিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, বিরাট দুর্ঘটনা থেকে রক্ষা! জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.