বাংলা নিউজ > ক্রিকেট > WI vs SA: নবম সংস্করণেও হল না শাপমুক্তি, জিতবে না হোম টিম; দশ বছর বাদে শেষ চারে প্রোটিয়ারা

WI vs SA: নবম সংস্করণেও হল না শাপমুক্তি, জিতবে না হোম টিম; দশ বছর বাদে শেষ চারে প্রোটিয়ারা

T20 WC-র নবম সংস্কারেও চ্যাম্পিয়ন হতে পারবে না হোম টিম (ছবি-AP)

আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণটি ২০০৭ সালে খেলা হয়েছিল। ২০২৪ সালে অনুষ্ঠিত হচ্ছে আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের নবম সংস্করণ। পরপর আটটি সংস্করণে একটি প্রবণতা দেখা গিয়েছিল, যা এবারও অব্যাহত রইল। আজ পর্যন্ত কোনও স্বাগতিক দল টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি।

আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণটি ২০০৭ সালে খেলা হয়েছিল। ২০২৪ সালে অনুষ্ঠিত হচ্ছে আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের নবম সংস্করণ। পরপর আটটি সংস্করণে একটি প্রবণতা দেখা গিয়েছিল, যা এবারও অব্যাহত রইল। আজ পর্যন্ত কোনও স্বাগতিক দল টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে পারেনি। আমেরিকার পরে, ওয়েস্ট ইন্ডিজও আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সেমিফাইনালের রেস থেকে ছিটকে গিয়েছে। এবং এইভাবে এই ধারা এবারও অব্যাহত থাকল।

৫০ ওভারে বিশ্বকাপেও এমনটা দেখা গিয়েছিল-

যাইহোক, এখানে আরেকটি মজার তথ্য রয়েছে এবং তা হল ক্রিকেট বিশ্বকাপের (৫০ ওভারের বিশ্বকাপ) প্রথম নয়টি সংস্করণে কোনও হোম দল শিরোপা জিততে পারেনি এবং তারপরে ভারত দশম সংস্করণে এই সিরিজটি ভেঙে দেয়। এরপর ধারাবাহিকভাবে তিন মরশুম বিশ্বকাপের শিরোপা দখল করে ঘরের দল।

আরও পড়ুন… ভিডিয়ো: আর একটু হলেই… বাউন্ডারি আটকাতে গিয়ে বড় সংঘর্ষ! অল্পের জন্য রক্ষা পেলেন জানসেন-রাবাদা

২০০৭ সাল থেকে টি টোয়েন্টি বিশ্বকাপে এমনটা হয়ে চলেছে-

আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণ ২০০৭ সালে খেলা হয়েছিল, যখন এটি দক্ষিণ আফ্রিকার দ্বারা আয়োজিত হয়েছিল এবং ভারত সেবারে চ্যাম্পিয়ন হয়েছিল। এর পরে, ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড এবং শিরোপা জিতেছিল পাকিস্তান। ২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজে খেলা হয়েছিল এবং শিরোপা জিতেছিল ইংল্যান্ড। ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল শ্রীলঙ্কা এবং শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পায় বাংলাদেশ এবং শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা। ২০১৬ টি ২০ বিশ্বকাপের আয়োজক ছিল ভারত এবং শিরোপা জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

আরও পড়ুন… URU vs PAN: পানামাকে সহজেই ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে

২০১১ সালে ভেঙেছিল সেই প্রথা-

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক ছিল বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (BCCI), কিন্তু ম্যাচগুলি সংযুক্ত আরব আমির শাহিতে এবং ওমানে খেলা হয়েছিল। সেবার টুর্নামেন্ট জিতেছিল অস্ট্রেলিয়া। এরপর ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হলেও শিরোপা জিতেছিল ইংল্যান্ড। যদি আমরা ওয়ানডে বিশ্বকাপের কথা বলি, ২০১১ সালের আগে কোনও আয়োজক শিরোপা জেতেনি, তবে এর পরে, ২০১১ বিশ্বকাপ ভারত, ২০১৫ বিশ্বকাপ অস্ট্রেলিয়া এবং ২০১৯ বিশ্বকাপ ইংল্যান্ড জিতেছিল। ২০১১ বিশ্বকাপের যৌথ আয়োজক ছিল ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের আয়োজক ছিল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। ২০১৯ বিশ্বকাপের আয়োজক ছিল ইংল্যান্ড এবং ওয়েলস।

আরও পড়ুন… T20 WC 2024 Super 8 Group B Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার

দশ বছর বাদে শেষ চারে উঠল দক্ষিণ আফ্রিকা -

এর পাশাপাশি এই ম্যাচে আরও একটি নজির দেখা গিয়েছে। ২০১৪ সালের পর প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে দক্ষিণ আফ্রিকা। অর্থাৎ দশ বছর পরে আবার শেষ চারের লড়াইয়ে উঠেছে দক্ষিণ আফ্রিকা। সেবারে সেমিফাইনালে ভারতের কাছে ৬ উইকেটে হেরেছিল তারা। প্রোয়িটা দল এবারের বিশ্বকাপ জিততে চাইবে। কারণ এখনও পর্যন্ত তারা বাইশ গজের কোনও বিশ্বকাপ জিততে পারেনি।

ক্রিকেট খবর

Latest News

মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.