বাংলা নিউজ > ক্রিকেট > নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন, সাদা-বলের অধিনায়কত্ব থেকেও ইস্তফা দিলেন কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন, সাদা-বলের অধিনায়কত্ব থেকেও ইস্তফা দিলেন কেন উইলিয়ামসন

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন, সাদা-বলের অধিনায়কত্ব থেকেও ইস্তফা দিলেন কেন উইলিয়ামসন।

Williamson declines national contract: আন্তর্জাতিক ক্যারিয়ারকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে সাদা বলের অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ছেন উইলিয়ামসন। পাশাপাশি সরে দাঁড়াচ্ছেন কেন্দ্রীয় চুক্তি থেকেও। উইলিয়ামসনের আসলে লক্ষ্য এখন, বেশি করে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলা।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে নিউজিল্যান্ডকে। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার পর যা প্রথম ঘটনা। অথচ শেষ সাতটি আইসিসি ইভেন্টে অন্তত সেমিফাইনালে খেলা ব্ল্যাকক্যাপসদের নিয়ে এবার প্রত্যাশা ছিল অনেক বেশি। টি২০ বিশ্বকাপে তারা ছিল অন্যতম ফেভারটি। কিন্তু মেগা টুর্নামেন্টে ভরাডুবির পর বোর্ডের সঙ্গে থাকা কেন্দ্রীয় চুক্তি থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন কিউয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন। সেই সঙ্গে সাদা-বলের নেতৃত্ব থেকেও সরে দাঁড়ালেন তিনি।

এক সংবাদিক বিজ্ঞপ্তিতে নিউজিল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক ক্যারিয়ারকে আরও সামনে এগিয়ে নিয়ে যেতে সাদা বলে অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ছেন উইলিয়ামসন। প্রসঙ্গত, ২০২২ সালের ডিসেম্বরে টেস্টে নেতৃত্বের দায়িত্ব ছাড়েন তিনি। তাছাড়া কেন্দ্রীয় চুক্তিতে না থাকায়, তাঁকে খেলানোর জন্য জোর করতে পারবে না বোর্ড। তবে নিউজিল্যান্ডের হয়ে খেলাকেই সর্বোচ্চ গুরুত্ব দেবেন বলে জানিয়েছেন উইলিয়ামসন। আসলে, পরিবারকে সময় দিতে এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট আরও বেশি খেলতে আগামী মরশুমে কেন্দ্রীয় চুক্তিতে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আরও পড়ুন: আইরিশদের বিরুদ্ধে পাক বোলারদের দাপট, তবে বিপর্যস্ত ব্যাটিং, শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ালেও দেশকে প্রতিনিধিত্ব করা তাঁর কাছে সব সময়ে অগ্রাধিকার বলে জানিয়েছেন উইলিয়ামসন। যে কারণে ক্রিসমাসের আগে নিউজিল্যান্ডের হয়ে ৮টি টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলবেন বলে নিশ্চিত করেছেন উইলিয়ামসন। সঙ্গে জানিয়েছেন, ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতেও অংশ গ্রহণ করবেন তিনি।

উইলিয়ামসন বলেছেন, ‘বিভিন্ন ফরম্যাটে দলকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করা এমন একটি বিষয় যাতে আমি খুবই আগ্রহী। এটি এমন একটি বিষয় যাতে আমি অবদান রাখতে চাই। তবে, ক্রিকেটের বাইরেও আমার জীবন আছে- আমার পরিবারের সাথে আরও বেশি সময় কাটানো এবং দেশে বা বিদেশে অন্যদের সাথে অভিজ্ঞতা উপভোগ করা আমার কাছে আরও গুরুত্বপূর্ণ বিষয় মনে হয়েছে।’

আরও পড়ুন: ‘বি’ গ্রুপের এক নম্বর দল হয়েও, কেন দ্বিতীয় বাছাই হিসেবে সুপার আটে খেলবে অজিরা?

৩৩ বছর বয়সী উইলিয়ামসন এবার কেন্দ্রীয় চুক্তি গ্রহণ করেননি বিশেষ এক পরিস্থিতিতে। আগামী জানুয়ারিতে শ্রীলঙ্কা ও পাকিস্তান দল সাদা বলের সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফর করবে। আর এই সময়ে বিশ্বব্যাপী একসঙ্গে অনেক ফ্র্যাঞ্চাইজি লিগ চলবে। দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টি লিগ, সংযুক্ত আরব আমিরশাহির ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, বাংলাদেশের বিপিএল- এসব টুর্নামেন্ট হবে কাছাকাছি সময়ে। নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশও একই সময়ে হওয়ার কথা। বোর্ডের চুক্তিতে থাকা ক্রিকেটারদের জাতীয় দলের হয়ে খেলার পাশাপাশি সুপার স্ম্যাশ টুর্নামেন্টেও থাকতে হবে। উইলিয়ামসন হয়তো এই সময়ে অন্য লিগগুলোয় খেলার পরিকল্পনা করেছেন।

আরও পড়ুন: ২০০৭-এর পর T20 World Cup-এ এই নিয়ে দ্বিতীয় বার ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও কি শিরোপা জিতবে টিম ইন্ডিয়া?

এনজেডসির বিজ্ঞপ্তিতেও এমন ইঙ্গিতই মিলেছে। সেখানে বলা হয়েছে, ‘জানুয়ারির উইন্ডোতে নিউজিল্যান্ডে খুব কম আন্তর্জাতিক ম্যাচ থাকায় ৩৩ বছর বয়সী উইলিয়ামসন একটি বিশেষ পরিস্থিতির সুবিধা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এই মাসের বাইরে তিনি ব্ল্যাকক্যাপসের হয়ে খেলতে প্রস্তুত থাকবে। বড়দিনের আগে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ৮টি টেস্ট, ফেব্রুয়ারি-মার্চে পাকিস্তানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও খেলবেন।’

উইলিয়ামসন এমন একটি সময়ে এই সিদ্ধান্ত নিয়েছেন, যখন তাঁর সময়টা ভালো যাচ্ছে না। টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ড ছিটকে গেছে গ্রুপ পর্ব থেকে। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিশ্চিত হওয়ার পর শেষ দুই ম্যাচে তারা জিতেছে উগান্ডা ও পাপুয়া নিউগিনির বিপক্ষে। ব্যাট হাতে উইলিয়ামসনের পারফরম্যান্সও ভালো করতে পারেননি। চার ম্যাচের মধ্যে তিনটিতে ব্যাটিং করে মোট ২৮ রান করেন, সর্বোচ্চ অপরাজিত ১৮।

ক্রিকেট খবর

Latest News

জমির জন্য ভূ আধার নম্বর, শহরের সমস্ত জায়গার হবে ডিজিটাল রেকর্ড, নয়া ঘোষণা বাজেটে গ্রাহক কমার আশঙ্কা? সস্তা হল Jio-র রিচার্জ প্ল্যান, এক ধাক্কায় দাম কমল অনেকটাই অলিম্পিক্স শুরুর আগেই এল উদ্বেগজনক পূর্বাভাস, মেডেল জয়ে ৩০টি দেশে থাকবে না ভারত সরলীকরণের নামে LTCG থেকে ইন্ডেক্সেশন তুললেন নির্মলা, মাথায় হাত রিয়েল এস্টেটের এইডস-এর ওষুধ এসে গেল? বছরে দু’বার এই ইনজেকশন নিলেই হবে, দাবি কয়েক জন বিজ্ঞানী ‘পরিবারের কথা শুনলেই ওঁর...’ বিরাটকে নিয়ে কী বললেন আমির? অনন্তর বিয়েতে নিমন্ত্রণ পাননি? এখনও সময় আছে ঘুরে আসুন NMACC,জেনে নিন খুঁটিনাটি অঙ্কুশকে রীতিমত হিংসা করেন বিক্রম! বললেন, 'ও যদি অ্যাকশন ছবি না করত তাহলে...' লকার ভেঙে সোনা–গয়না লুঠ, গৃহস্থের নববধূর উদ্দেশে চিঠি লিখল চোর জলপাইগুড়িতে মহিলারা সম্পত্তি কিনলে বিরাট সুবিধা, বড় ছাড় পাবেন, ঘোষণা কেন্দ্রীয় বাজেটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.