বাংলা নিউজ > ক্রিকেট > World Cup 2023: ২০০৩-এ সেট দল নিয়ে খেলেই সাফল্য পেয়েছি, দ্রাবিড়-রোহিতকে স্পষ্ট বার্তা সৌরভের

World Cup 2023: ২০০৩-এ সেট দল নিয়ে খেলেই সাফল্য পেয়েছি, দ্রাবিড়-রোহিতকে স্পষ্ট বার্তা সৌরভের

সৌরভ গাঙ্গুলী

আমার থেকে শেখ, কার্যত বলেই দিলেন সৌরভ। 

ভারতীয় দল কি খুব বেশি পরীক্ষা করছে? কয়েকদিন আগেই এই প্রশ্ন করাতেই তেলেবেগুনে জ্বলে উঠেছিলেন কোচ রাহুল দ্রাবিড়। তিনি বলেছিলেন যে চার-পাঁচে কারা নামবে সেটা ১৮ মাস আগেই তিনি জানতেন। কিন্তু চোটের কারণে বাধ্য হয়ে বিকল্পের চেষ্টা করতে হচ্ছে। কিন্তু তার এই ব্যাখ্যা যে সকলের হজম হচ্ছে না সেট কার্যত এদিন সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথাতেই স্পষ্ট। কেন ভারতীয় দল এখনও টিম কম্বিনেশন সেট করতে পারেনি, সেটা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। তাঁর ২০০৩-এর দলের উদাহরণ দিয়ে বলেন যে ধারাবাহিক ভাবে জিততে গেলে চেনা মুখের ওপরেই বাজি ধরতে হবে। একই সঙ্গে তিনি অস্ট্রেলিয়ার তিনবার টানা বিশ্বকাপজয়ী দলের কথাও বলেন, যারা কার্যত দিনের পর দিন একই একাদশ নিয়ে মাঠে নামত। সেই কারণে ভারত যত তাড়াতাড়ি প্রথম একাদশ ঠিক করে নিতে পারে, ততটাই মঙ্গল বলে মনে করেন প্রাক্তন অধিনায়ক।

‘আমাদের একটি সেটেলড কম্বিনেশন ছিল। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আমরা তখন খুব ভালো দল ছিলাম এবং জিতছিলাম। আমাদের কিছু অসাধারণ খেলোয়াড় ছিল। সেজন্যই আমি বলতে থাকি বড় টুর্নামেন্টের আগে বেশি অদলবদল করবেন। কিছু ছেলেকে বেছে একটা বছরের জন্য খেলান, হার-জিত যাই হোক, দল হিসেবে তৈরি হোক’, ‘ব্যাকস্টেজ উইথ বোরিয়া’ অনুষ্ঠানে এসে এই কথা বললেন সৌরভ।

‘অস্ট্রেলিয়া ১৯৯৯-২০০৩-এর মধ্যে বছরের পর বছর ধরে একই দল খেলে সাফল্য পেয়েছে। ২০০৩-এ এক বছরের জন্য, আমরা সবকিছু জিতেছিলাম। আমরা ওয়েস্ট ইন্ডিজে জিতেছি, ন্যাটওয়েস্ট জিতেছি এবং নিউজিল্যান্ডের কঠিন পিচে খারাপ ফল ছাড়া বাকি জায়গায় জিতেছি। আমরা খুব ভালো দল হিসেবে দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলাম।’ সৌরভের মতে এশিয়া কাপেই তাই চূড়ান্ত দল ঠিক হয়ে যাওয়া দরকার যাতে শেষে আর কোনও বদল করতে না হয়।

মহারাজের মতে, ঘরের কন্ডিশনে ভারত সবসময় ফেভারিট হবে। ‘দেশের মাটিতে ভারত সবসময় ফেভারিট থাকবে। দল খুব ভালো এবং প্লেয়াররা ফিট থাকলে ঘরের কন্ডিশনে তাদের সবসময়ই খুব ভালো সুযোগ থাকবে।' তবে ফাস্ট বোলাররা কেমন খেলছে সেটা যে গুরুত্বপূর্ণ হবে, সেটা আলাদা করে বলতে ভোলেননি দাদা।

সমস্যাটা হচ্ছে যে এই কথাগুলি রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড় জানেন না তা নয়। তবে পরিস্থিতিই এমন যে ভারতকে এখনও মিডল অর্ডারের দুই ক্রিকেটার ও স্পিনারের জন্য হাতড়াতে হচ্ছে। এর নেপথ্যে অনেকগুলি কারণ আছে। সবচেয়ে বড় হল চোট। ঋষভ, রাহুল ও শ্রেয়সের চোটের জেরে ভারতের প্ল্যানিং পুরোপুরি বরবাদ হয়ে গিয়েছে যেটা কার্যত স্বীকার করে নিয়েছেন দ্রাবিড়। এখন রাহুল ও শ্রেয়স হয়তো ফিরেছেন কিন্তু ম্যাচ ফিট কিনা, সেটা খেললেই বোঝা যাবে। এই কারণেই সূর্য, সঞ্জু, ইশানদের ঘুরিয়ে ঘুরিয়ে খেলাতে হচ্ছে। অন্যদিকে ২০১১ ও ২০০৩ এ ভারতের প্রচুর অলরাউন্ডার থাকলেও এবার সেটা নেই। অধিকাংশ বোলাররা ব্যাট ধরতে জানেন না, ব্যাটাররা আবার হাত ঘোরান না। তাই রবীন্দ্র জাদেজার সঙ্গে শার্দুল ঠাকুর ও অক্ষর প্যাটেলকে খেলানোর লোভ থাকছেই ব্যাটিং লেজটা একটু মোটা করার জন্য। কিন্তু এতে আবার বোলিংয়ের গুণমান অক্ষুণ্ণ থাকছে কিনা, সেই প্রশ্ন থাকছে।

২০০৩-এও সমস্যা ছিল না তা নয়। অনিল কুম্বলেকে বসিয়ে ব্যাটিং ডেপথের জন্য দীনেশ মোঙ্গিয়াকে খেলান সৌরভ। তবে ২০ বছরে খেলা অনেকটা বদলেছে, ২০-২০-র প্রভাব রূপান্তরিত করেছে ৫০ ওভারের খেলাকে। সেই কারণেই হয়তো তুলনা টানাটা একটু শক্ত। তবে ফাইনালিস্ট অধিনায়কের পরামর্শ মেনে দল যে খুব দ্রুতই প্রথম একাদশ নিশ্চিত করতে চাইবে, তা বলাই বাহুল্য।

 

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

দেরি করা চলবে না, বিয়ের দিন বা আগেই দিতে হবে রূপশ্রীর টাকা, নির্দেশ রাজ্যের BJP করায় টুম্পার স্বামীকে রাস্তায় ফেলে মার, বুকে পা তুলে দিল TMC-র দুষ্কৃতীরা স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.