বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > First timed out in India: এই প্রথম নয়, ২৬ বছর আগেই ‘টাইমড আউট’ হয়েছিল ভারতে! কোন ম্যাচে? ব্যাটার কে ছিলেন?

First timed out in India: এই প্রথম নয়, ২৬ বছর আগেই ‘টাইমড আউট’ হয়েছিল ভারতে! কোন ম্যাচে? ব্যাটার কে ছিলেন?

‘টাইমড আউট’ হয়ে ক্ষুব্ধ অ্যাঞ্জেলো ম্যাথিউজ। (ছবি সৌজন্যে এএফপি) (AFP)

অ্যাঞ্জেলো ম্যাথিউজের আগেও ‘টাইমড আউট’-র সাক্ষী থেকেছে ভারত। ২৬ বছর আগে সেই ঘটনা ঘটেছিল। তবে সেটা আন্তর্জাতিক ম্যাচ ছিল। ভারতের প্রথম শ্রেণির ম্যাচে ‘টাইমড আউট’ হয়েছিলেন এক ব্যাটার। ১৯৯৭ সালে সেই ঘটনা ঘটেছিল।

সোমবার আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথমবার ‘টাইমড আউট’ হয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ। সেই ইতিহাস আবার বিশ্বকাপের ম্যাচে ভারতের মাটিতেই তৈরি হয়েছে। তবে এই প্রথমবার যে ‘টাইমড আউট’-র সাক্ষী থাকল ভারত, তেমনটা নয়। কারণ ১৯৯৭ সালের ২০ ডিসেম্বর ওড়িশা-ত্রিপুরার রঞ্জি ট্রফির ম্যাচে ‘টাইমড আউট’ হয়েছিলেন এক ব্যাটার। তিনি হলেন হেমু যাদব। কটকের বারবাটি স্টেডিয়ামে সেই ম্যাচ হয়েছিল। সার্বিকভাবে ক্রিকেটের পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে যে রঞ্জির ট্রফির মতো বিভিন্ন দেশের ফার্স্ট-ক্লাস ক্রিকেটে কয়েকবার ‘টাইমড আউট’-র ঘটনা ঘটেছে। কিন্তু আন্তর্জাতিক ক্ষেত্রে সেটা প্রথমবার ঘটল ২০২৩ সালের ৬ নভেম্বর - ১৮৭৭ সালে মেলবোর্নে প্রথম টেস্টের ১৪৬ বছর পরে।

কীভাবে ‘টাইমড আউট’ হয়েছিলেন হেমু?

রঞ্জি ট্রফির ৬৪ তম সংস্করণে ১৯৯৭ সালের ১৭ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত বারবাটি স্টেডিয়ামে ওড়িশা এবং ত্রিপুরার ম্যাচ হয়েছিল। ইস্ট জোনের ম্যাচে আট উইকেটে ৫২১ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দিয়েছিল প্রাক্তন ভারতীয় পেসার দেবাশিস মোহান্তির ওড়িশা। ডবল সেঞ্চুরি করেছিলেন প্রভাঞ্জন মল্লিক। শতরান করেছিলেন অধিনায়ক সঞ্জয় রাউল।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে গিয়েছিল ত্রিপুরা। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে শুরু করেছিল। পরবর্তীতে কিছুটা লড়াইয়ের চেষ্টা করলেও লাভ হয়নি। শেষপর্যন্ত ৪৮ রানে দেবাশিসের পাঁচ উইকেটের কারণে ২৩৫ রানে অল-আউট হয়ে গিয়েছিল ত্রিপুরা। আর ত্রিপুরার শেষ উইকেট পড়েছিল ‘টাইমড আউট’-র কারণে। ২৩৫ রানে ত্রিপুরা নবম উইকেট হারানোর পর সেই ঘটনা ঘটেছিল।

ত্রিপুরার হয়ে ১১ নম্বরে ব্যাটিং করতে আসার কথা ছিল হেমুর। তবে নবম উইকেট পড়ার ড্রিঙ্কস ব্রেক দিয়েছিলেন আম্পাাররা। সেইসময় আর মাঠে আসেননি হেমু। প্যাড পরে বাউন্ডারির কাছেই বসে কাটিয়ে দিয়েছিলেন ড্রিঙ্কস ব্রেক। পরবর্তীতে ফের খেলা শুরু করার জন্য ওড়িশার ফিল্ডাররা-সহ বাকিরা নিজেের জায়গায় চলে গিয়েছিলেন। অপেক্ষা করতে থাকেন হেমুর। 

কিন্তু হেমু আর আসছিলেন না। কেন আসছিলেন না, তা অবশ্য স্পষ্ট হয়নি। সেই পরিস্থিতিতে ত্রিপুরার ব্যাটারকে ‘টাইমড আউট’ বলে ঘোষণা করে দিয়েছিলেন আম্পায়াররা। যা ভারতের মাটিতে প্রথম ‘টাইমড আউট’ ছিল। তার ফলে ২৩৫ রানে অল-আউট হয়ে গিয়েছিল ত্রিপুরা। শেষ ছয় উইকেট পড়েছিল ৬৫ রানে।

আরও পড়ুন: Sourav Ganguly's timed out chance: ম্যাথিউজ নন, বিশ্বে প্রথম ‘টাইমড আউট’ হতে পারতেন সৌরভ! ১৬ বছর আগে রেহাই দেয় SA

তবে ম্যাচের সেইসব পরিসংখ্যান ছাপিয়ে যথারীতি হেমুর উদ্ভট ধরনের আউটের ভঙ্গিমা নিয়ে যাবতীয় আলোচনা হয়েছিল। সেটাই উঠে এসেছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। কারণ ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে আগে কখনও ওরকম ঘটনা ঘটেনি। আর বিশ্বের যে কোনও প্রান্তের ফার্স্ট-ক্লাস ক্রিকেটে সেটা দ্বিতীয় ঘটনা ছিল। ১৯৮৭-৮৮ সালে প্রথমবার প্রথম শ্রেণির ক্রিকেটে কোনও ব্যাটার ‘টাইমড আউট’ হয়েছিলেন।

আরও পড়ুন: All Modes of dismissal in cricket: ১১ রকম উপায়েই আউট হতে লাগল ১৪৩ বছর! কবে, কে প্রথম সেভাবে উইকেট হারিয়েছে? দেখুন

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

আখতারের সংসারে নতুন সদস্য! ৪৮ বছর বয়সে তৃতীয় সন্তানের বাবা হলেন শোয়েব মুখ‍্যমন্ত্রীকে মা দুর্গার সঙ্গে তুলনা করে বিতর্কে জেলাশাসক, বদলির দাবি BJP-র ‘‌প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলার ভবিষ্যৎ গড়ে তুলব’‌, বৈঠকের পর বার্তা শুভেন্দুর ৬ মার্চ নয়, আজই বিয়ে কাঞ্চন-শ্রীময়ীর! লাল-সাদা শাড়িতে গায়ে হলুদ কনের,ফুরফুরে বর ব্রাহ্মোস সহ আরও সমরাস্ত্র পাচ্ছে ভারতীয় সেনা!স্বাক্ষরিত ৩৯ হাজার কোটির মেগা ডিল স্বাধীনতা সংগ্রামী ভগৎ সিংয়ের আত্মীয় ৫ বছর আটকে কানাডায়, কারণটা কী? ফিরলেন দেশে বিরাটের টেস্ট সিরিজ না খেলা সত্যি লজ্জার!বিস্ফোরক কোহলিকে ১০ বার আউট করা তারকা বাংলায় পুলিশ নয়, অপরাধী ঠিক করে যে কখন আত্মসমর্পণ,গ্রেফতার হতে হবে: মোদী আজই মুম্বই, ওড়িশা নিশ্চিত করতে পারে প্লে-অফ,কোন অঙ্কে? বাগানকে অপেক্ষা করতে হবে 'এই প্রথম কোনও...' অতি উত্তমের ট্রেলারে মুগ্ধ অমিতাভ, উত্তরে কী লিখলেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.