বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > BAN vs SL: ICC ভেবে দেখুক টাইম আউট নিয়ে নিয়ম পাল্টাবে কিনা, আমি কোনও ভুল করিনি- অনড় শাকিব

BAN vs SL: ICC ভেবে দেখুক টাইম আউট নিয়ে নিয়ম পাল্টাবে কিনা, আমি কোনও ভুল করিনি- অনড় শাকিব

শাকিব আল হাসান নিজের সিদ্ধান্তে অনড়।

আইসিসির প্লেয়িং কন্ডিশনের ৪০.১.১ ধারা অনুযায়ী, কোনও ব্যাটার যদি আউট হয়ে যান বা রিটায়ার্ড হয়ে যান, তাহলে নয়া ব্যাটারকে (নয়া ব্যাটার যদি স্ট্রাইকে থাকেন) দুই মিনিটের মধ্যে খেলতে হবে। অর্থাৎ স্ট্রাইক নিয়ে বল খেলতে হবে নয়া ব্যাটারকে। যদি সেই দু'মিনিটের সময়সীমা পেরিয়ে যায়, তাহলে তাঁকে আউট দেওয়া হবে।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বার ঘটেছে ‘টাইমড আউট’-এর ঘটনা। যা নিয়ে উত্তাল এখন বিশ্ব ক্রিকেট। সোমবার দিল্লিতে চলতি বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে এই ঘটনাটি ঘটেছে। শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথিউজকে টাইম-আউট করে বাংলাদেশ। আউটটি আইনসিদ্ধ হলেও, এর আগে কখনও কোনও ব্যাটসম্যানকে টাইমড আউট হয়ে মাঠ ছাড়তে হয়নি।

শ্রীলঙ্কার চতুর্থ উইকেট পড়ার পর কিছুটা দেরিতে মাঠে আসেন শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার। তার পর হেলমেট সংক্রান্ত সমস্যার জন্য নির্ধারিত সময়ের মধ্যে (প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, সেটা দু'মিনিট) স্ট্রাইক নিতে পারেননি। আর সেই সুযোগ কাজে লাগিয়ে অ্যাঞ্জেলো ম্যাথিউজকে আউট করেছে বাংলাদেশ। আম্পায়ারের কাছে আবেদন করেছিলেন শাকিব আল হাসান। এবং আম্পায়ারও আউট দেন। এই নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে। শাকিবকে তুলোধনা করা হচ্ছে। তবে ম্যাথিউজের আউট প্রত্যাহার না করার জন প্রাথমিক ভাবে বাংলাদেশ অধিনায়ক শাকিব আল হাসানের কোনও অনুশোচনা নেই।

আরও পড়ুন: যা ঘটল, তা মোটেও ভালো বিজ্ঞাপন নয়- ম্যাথিউজের টাইম-আউট নিয়ে গর্জে উঠল ক্রিকেট মহল

মাঠের আম্পায়ার মারাইস ইরাসমাস এবং রিচার্ড ইলিংওয়ার্থ- আইসিসি এলিট প্যানেলের দুই অভিজ্ঞ ম্যাচ অফিসিয়াল, তাঁরা শাকিবকে দু'বার জিজ্ঞেস করেছিলেন যে, তিনি আবেদন প্রত্যাহার করতে চান কিনা, চতুর্থ আম্পায়ার, অ্যাড্রিয়ান হোল্ডস্টকও জানতে চেয়েছিলেন, কিন্তু বাংলাদেশ অলরাউন্ডার তাঁর মত পরিবর্তন করেননি। নিট ফল, ম্যাথিউজ আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসাবে টাইম আউট হয়ে যান।

আরও পড়ুন: অষ্টম বারের চেষ্টায় ICC-র কোনও টুর্নামেন্টে লঙ্কাকে হারাল বাংলাদেশ, নজির গড়লেন শাকিবরা

আইসিসির প্লেয়িং কন্ডিশনের ৪০.১.১ ধারা অনুযায়ী, কোনও ব্যাটার যদি আউট হয়ে যান বা রিটায়ার্ড হয়ে যান, তাহলে নয়া ব্যাটারকে (নয়া ব্যাটার যদি স্ট্রাইকে থাকেন) দুই মিনিটের মধ্যে খেলতে হবে। অর্থাৎ স্ট্রাইক নিয়ে বল খেলতে হবে নয়া ব্যাটারকে। যদি সেই দু'মিনিটের সময়সীমা পেরিয়ে যায়, তাহলে তাঁকে আউট দেওয়া হবে। ‘টাইমড আউট’ হিসেবে তাঁকে আউট দেওয়া হবে বলে আইসিসির প্লেয়িং কন্ডিশনে জানানো হয়েছে।

শাকিবের দাবি, তিনি শুধু খেলার নিয়ম অনুযায়ী খেলছেন এবং যদি কারও কোনও সমস্যা থাকে, তাহলে তাঁর উচিত আইসিসি-র নিয়ম পরিবর্তন করতে বলা। ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে শাকিব দাবি করেছেন, ‘আমি আম্পায়ারদের কাছে আবেদন করেছিলাম, আম্পায়ার আমাকে বলেছিলেন যে, আমি আবেদন প্রত্যাহার করব কিনা? আউট হয়ে যাওয়ার পর, কাউকে ফিরিয়ে আনাটা দৃষ্টিকটু লাগে। আমি তাই বলেছিলাম, ওর আউটের আবেদন প্রত্যাহার করব না।’ সঙ্গে ক্রিকেটের স্পিরিট প্রসঙ্গে বাংলাদেশের অধিনায়ক বলেন, ‘তাহলে আইসিসির উচিত, এটি খতিয়ে দেখা এবং নিয়ম পরিবর্তন করা।’

শাকিব আরও যোগ করেছেন, ‘এটা আইনে আছে। আমি জানি না, এটা ঠিক নাকি ভুল, তবে আমাকে একটা সিদ্ধান্ত নিতে হয়েছিল। আর আমার দলকে জেতাতে যা করার, আমাকে সেটাই করতে হয়েছে।’

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

দেশি ঘিতেই ঠিকরে পড়বে ত্বকের জেল্লা! হাতের তালু থেকে ঠোঁট হবে কোমল, রইল টিপস ‘রামায়ণ’এর শ্যুটিং চলছে, এর মাঝে পরিচালক নীতিশকে কোন বিষয়ে সোজা 'না' বললেন রণবীর সুদীপ অনুগামীদের বিরুদ্ধে কাজে বাধার অভিযোগ,ধর্নায় TMC কাউন্সিলর ফের মা হল শীলা, শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে কতটা বাড়ল বাঘেদের সংসার? আজ শনিবার, সারা দিন ধরে করুন এই কাজগুলি, শনিদেবের আশীর্বাদ থেকে বঞ্চিত হবেন না ১০০০০ ফ্রেশারকে চাকরি ভারতের এই IT সংস্থার,নিয়োগ আরও ৩০০০০! প্যাকেজে মুখ হবে হাঁ রাজ্য নয়, দুর্নীতির জন্য বেশি দায়ি কেন্দ্র, মত মানুষের, চমকে দেওয়া তথ্য সমীক্ষায় অরেঞ্জ ক্যাপের রেসে পন্ত ও রাহুল বড় জাম্প, বেগুনি টুপির দৌড়ে সেরা পাঁচে খলিল রসগোল্লার মতো মোলায়েম হোক জীবন! প্রিয়জনদের আজই নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে মোবাইল ব্যবহারকারীদের মাথায় পড়বে হাত, এক লাফে ১৫-১৭% বাড়বে ট্যারিফ

Latest IPL News

চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি হার্দিককে দর্শকদের কটাক্ষ, রুখে দাঁড়ালেন কোহলি- বিরাটের প্রশংসায় ভাজ্জি-বীরু কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.