বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ২০১১-র সঙ্গে ২০২৩ বিশ্বকাপের এই ৯টি মিল দেখলে চমকে যাবেন, তবে কি ফের চ্যাম্পিয়ন হবে ভারত?

২০১১-র সঙ্গে ২০২৩ বিশ্বকাপের এই ৯টি মিল দেখলে চমকে যাবেন, তবে কি ফের চ্যাম্পিয়ন হবে ভারত?

মহেন্দ্র সিং ধোনি ও রোহিত শর্মা। ছবি- টুইটার।

Similarities Between 2011 And 2023 World Cups: চিত্রনাট্য হুবহু এক। ২০১১-য় সুপারহিট ছিল ভারতের অভিযান। ইঙ্গিত যদি মিলে যায়, তবে এবারও উৎসবে মেতে উঠতে পারে ভারতবর্ষ।

১৯৮৩-র পরে ২০১১, দীর্ঘ ২৮ বছর পরে ভারত দ্বিতীয়বার ওয়ান ডে বিশ্বকাপের ট্রফি ঘরে তোলে। মাঝে ১২ বছরের দীর্ঘ অপেক্ষার পরে ফের বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে টিম ইন্ডিয়ার সামনে। প্রথমত, ভারতীয় দল এবছর দুর্দান্ত ছন্দে রয়েছে। তার উপর ২০১১ বিশ্বকাপের সঙ্গে ২০২৩ বিশ্বকাপের এমন কিছু মিল দেখা যাচ্ছে, যা দেখে আশাবাদী হতে পারেন ভারতীয় সমর্থকরা।

২০১১ বিশ্বকাপের সঙ্গে ২০২৩ বিশ্বকাপের ৯টি অবাক করা মিল দেখে নিন:-

১. ভারতেই অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে টিম ইন্ডিয়ার ৫ জন বোলার ২টি করে উইকেট দখল করেন। সেবার জাহির, নেহরা, মুনাফ, হরভজন ও যুবরাজ ২টি করে উইকেট ভাগ করে নেন নিজেদের মধ্যে।

এবার ২০২৩ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে ভারতের ৫ জন বোলার ২টি করে উইকেট সংগ্রহ করেন। এবার বুমরাহ, সিরাজ, হার্দিক, কুলদীপ ও জাদেজা ২টি করে উইকেট নেন পাকিস্তানের বিরুদ্ধে।

২. সেবার (২০১১ বিশ্বকাপে) পাকিস্তানের বিরুদ্ধে ওশিয়ানিয়ার একটি দেশের ক্রিকেটার নিজের জন্মদিনে সেঞ্চুরি করেন। সেই বিশ্বকাপে নিউজিল্যান্ডের রস টেলর নিজের জন্মদিনে পাকিস্তানের বিরুদ্ধে শতরান করেন।

এবার ২০২৩ বিশ্বকাপেও পাকিস্তানের বিরুদ্ধে ওশিয়ানিয়ার একটি দেশের ক্রিকেটার নিজের জন্মদিনে সেঞ্চুরি করেন। এবার পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের জন্মদিনে সেঞ্চুরি করেন অস্ট্রেলিয়ার মিচেল মার্শ।

৩. সেবার (২০১১ বিশ্বকাপে) একটি ম্যাচে ভারতের উইকেটকিপার-ব্যাটার ৫ নম্বরে ব্যাট করতে নেমে নব্বইয়ের ঘরে অপরাজিত থাকেন এবং ম্যাচের সেরার পুরস্কার জেতেন। সেবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ধোনি অপরাজিত ৯১ রান করে ম্যান অফ দ্য ম্যাচ হন।

এবার ২০২৩ বিশ্বকাপের একটি ম্যাচেও ভারতের উইকেটকিপার-ব্যাটার ৫ নম্বরে ব্যাট করতে নেমে নব্বইয়ের ঘরে অপরাজিত থাকেন এবং ম্যাচের সেরার পুরস্কার জেতেন। এবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ৯৭ রান করে ম্যাচের সেরা হন লোকেশ রাহুল।

IND vs NZ: এই ফর্ম্যাটের বিশ্বকাপে এক নম্বর দল কখনও সেমিফাইনাল জেতেনি, আশঙ্কায় বুক দুরুদুরু ভারতীয় সমর্থকদের

৪. সেবার (২০১১ বিশ্বকাপে) ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরানের রেকর্ড ভেঙে যায়। আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েন নতুন রেকর্ড গড়েন।

এবার ২০২৩ বিশ্বকাপের আসরেও ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতরানের রেকর্ড ভেঙে যায়। এবার নতুন রেকর্ড গড়েন গ্লেন ম্যাক্সওয়েল।

৫. সেবার (২০১১ বিশ্বকাপে) ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়া হয়। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই নজির গড়ে আয়ারল্যান্ড।

এবার ২০২৩ বিশ্বকাপের আসরেও ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়া হয়। শ্রীলঙ্কার বিরুদ্ধে নজির গড়ে পাকিস্তান।

৬. সেবার (২০১১ বিশ্বকাপে) টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে ওয়ান ডে বিশ্বকাপ খেলতে নামে ইংল্যান্ড। ২০১০ টি-২০ বিশ্বকাপ জিতে ২০১১ ওয়ান ডে বিশ্বকাপে মাঠে নামে ব্রিটিশরা।

এবার ২০২৩ বিশ্বকাপেও ইংল্যান্ড দল খেলতে নামে টি-২০ বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে। ২০২২ টি-২০ বিশ্বকাপ জিতে এবার ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপে মাঠে নামে ব্রিটিশরা।

আরও পড়ুন:- ক্রিস গেইলের বিশ্বরেকর্ড ভাঙতে চান, পাকিস্তানের হয়ে T20 বিশ্বকাপে মাঠে নামার ইচ্ছা প্রকাশ শোয়েবের

৭. সেবার (২০১১ বিশ্বকাপে) একজন ভারতীয় স্পিনার বিশ্বকাপের আসরে একটি ম্যাচে ৫ উইকেট নেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে যুবরাজ সিং গড়েন সেই নজির।

এবার ২০২৩ বিশ্বকাপেও একজন ভারতীয় স্পিনার একটি ম্যাচে ৫ উইকেট নেন। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জাদেজা নেন ৫টি উইকেট।

৮. সেবার (২০১১ বিশ্বকাপে) বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেন বিরাট কোহলি।

এবার ২০২৩ বিশ্বকাপেও বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করেন বিরাট।

৯. সেবার (২০১১ বিশ্বকাপে) শেষ লিগ ম্যাচে ভারতের চার নম্বর ব্যাটার সেঞ্চুরি করে ম্যান অফ দ্য ম্যাচ হন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যুবরাজ সিং সেই কৃতিত্ব অর্জন করেন।

এবার ২০২৩ বিশ্বকাপেও শেষ লিগ ম্যাচে ভারতের চার নম্বর ব্যাটার সেঞ্চুরি করে ম্যান অফ দ্য ম্যাচ হন। এবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে শ্রেয়স আইয়ার এই কৃতিত্ব অর্জন করেন।

এতসব মিলের দিকে তাকিয়েই ভারতীয় সমর্থকরা আশাবাদী হয়ে উঠছেন। ২০১১ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় টিম ইন্ডিয়া। তবে কি এবারও ট্রফি উঠবে ভারতের হাতে? জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

'অন্যান্য দেশে যদি সম্ভব হয়…?' নির্বাচনে স্টেট ফান্ডিং-এর পক্ষে ফের সওয়াল মমতার কলকাতা পুরসভায় ধরা পড়ল দাঁড়াশ সাপ, বন দফতরকে না জানিয়ে মেরে ফেলার অভিযোগ অশ্বিনের বল খেলা… ধরমশালায় নামার আগে ভারতীয় স্পিনারকে ভয় পাচ্ছেন ইংরেজ তারকা? ২০২৪ চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণের মাঝে ভাগ্য ঘুরবে ৩ রাশির! লাভ সিংহ সহ বহু রাশির সন্দেশখালি কাণ্ডের তদন্তে সিবিআই, শাহজাহানকে হস্তান্তর করতে নির্দেশ হাইকোর্টের ভাবিনি ফিরতে পারব- ১০০তম টেস্টের আগে গোড়ালির চোটের আতঙ্ক নিয়ে দাবি বেয়ারস্টোর 'দিদি নম্বর ওয়ান নই, আমি বিশ্বের দিদি,' মোদীর স্টাইলে এবার গ্যারান্টি দিলেন মমতা নাম না করে অভিষেককে দুষ্কৃতী বললেন অভিজিৎ,লাখ-লাখ ভোটে হারানোর চ্যালেঞ্জ ছুড়লেন যুবভারতীতেই হবে কলকাতা ডার্বি, ১ ঘণ্টা পিছিয়ে গেল মোহন-ইস্টের লড়াই 'ওঁরা যৌনপল্লী খুলে বসে আছেন, ওদের চক্করে পড়বেন না', কপিলকে সাবধান করলেন সুনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.