বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ICC ODI World Cup 2023: বিশৃঙ্খল আচরণ KKR তারকার, আইসিসি-র নিয়ম ভেঙে শাস্তি পেলেন ইংল্যান্ড বধের অন্যতম কারিগর

ICC ODI World Cup 2023: বিশৃঙ্খল আচরণ KKR তারকার, আইসিসি-র নিয়ম ভেঙে শাস্তি পেলেন ইংল্যান্ড বধের অন্যতম কারিগর

রহমানউল্লাহ গুরবাজ।

ব্যাটের অপমান করার জন্য তাঁকে শাস্তি দিল আইসিসি। আসলে দুরন্ত ছন্দে থাকার সময়ে, রান আউট হওয়াটা হজম করতে পারেননি গুরবাজ। হতাশা থেকেই ব্যাট দিয়ে বাউন্ডারির দড়িতে মারেন তিনি। তার পর ডাগআউটে থাকা একটি চেয়ারেও ব্যাট দিয়ে আঘাত করেন। তার জেরেই পেতে হয় শাস্তি।

টানা দুই ম্যাচ হারের পর ইংল্যান্ডের বিরুদ্ধে অবিস্মরণীয় জয় পেয়ে অঘটন ঘটিয়েছিল আফগানিস্তান। গড়েছিল ইতিহাস। সেই ম্যাচে রহমানউল্লাহ গুরবাজ একটি দুরন্ত ইনিংস খেলেছিলেন। প্রথম উইকেটে তিনি ঝড় তুলে ইব্রাহিম জাদরানকে সঙ্গে নিয়ে ১১৪ রানের পার্টনাশিপ গড়েছিলেন। নিজে ৫৭ বলে ঝকঝকে ৮০ করে রানআউট হয়ে যান। তবে এমন ইনিংস খেলার পরেও তাঁকে শাস্তির কবলে পড়ে হয়েছে।

আইসিসির কোড অব কন্ডাক্ট ভঙ্গ করায় শাস্তি পেয়েছেন আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ব্যাটের অপমান করার জন্য তাঁকে শাস্তি দিল আইসিসি। আসলে দুরন্ত ছন্দে থাকার সময়ে, রান আউট হওয়াটা হজম করতে পারেননি গুরবাজ। হতাশা থেকেই ব্যাট দিয়ে বাউন্ডারির দড়িতে মারেন তিনি। তার পর ডাগআউটে থাকা একটি চেয়ারেও ব্যাট দিয়ে আঘাত করেন। আইসিসির নিয়ম অনুযায়ী, ক্রিকেটারদের বা কোনও সরঞ্জামের অপমান করা নিয়মবিরুদ্ধ। আর আউট হওয়ার বিরক্তিতে সেটাই করে বসেন গুরবাজ। যার জেরে শাস্তি পেতে হল তাঁকে। গুরবাজ একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন। প্রসঙ্গত, দু'বছরের মধ্যে চারটে ডিমেরিট পয়েন্ট পেলে নির্বাসিত করা হয়।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে গত রবিবার ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল আফগানিস্তান। সেই ম্যাচে ব্যক্তিগত সেঞ্চুরির লক্ষ্যে এগোচ্ছিলেন গুরবাজ। ইনিংসের ১৯তম ওভারে গুরবাজ তখন দুরন্ত ছন্দে আফগানিস্তানের ইনিংস এগিয়ে নিয়ে যাচ্ছিলেন, সেই সময়ে দলের অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে ফিরতে হয় তাঁকে। সেখানে সিঙ্গেল না থাকলেও, অধিনায়কের ডাকে সাড়া দিয়ে দৌড়ান গুরবাজ। এবং তিনি রান আউট হয়ে যান। সেঞ্চুরির থেকে ২০ রান আগে থেমে যান গুরবাজ। যার জেরেই বিরক্তি প্রকাশ। আর তাতেই পেলেন শাস্তি।

আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২ নম্বর ধারা অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচে ক্রিকেট সরঞ্জাম বা পোশাক আর মাঠের সরঞ্জামের অবমাননার জেরে সর্বনিম্ন শাস্তি তিরস্কার করা ছেড়ে দেওয়া হয় ক্রিকেটারদের। সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়। সঙ্গে এক বা দুই ডিমেরিট পয়েন্ট। ম্যাচ রেফারি জেফ ক্রো তাঁকে আনুষ্ঠানিক ভাবে তিরস্কার করার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। ফলে সর্বনিম্ন শাস্তিই পেয়েছেন তিনি।

অবশ্য গত ২৪ মাসের মধ্যে গুরবাজের এটিই প্রথম শাস্তি। তাই আপাতত এই শাস্তি নিয়ে চাপ নিচ্ছেন না গুরবাজ। বুধবার চেন্নাইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আফগানিস্তান পরের ম্যাচ খেলবে। ইংল্যান্ডকে হারিয়ে টগবগ করে ফুটছে রশিদ খান, মুজিব উর রহমনরা।‌ আত্মবিশ্বাসে ভরপুর গোটা দল।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান বিশ্বব্যাপী লাফিয়ে বাড়ছে 'হুপিং কাশি', কীভাবে নিরাপদ থাকবেন তা জেনে নিন আগেভাগে 'আমিষ খাওয়া নিয়ে না বলে… চাকরি নিয়ে কথা বলুন' মোদীকে পালটা দিলেন তেজস্বী ‘১০০ দিনের কাজ না করেও টাকা পেয়েছে TMC নেতাদের আত্মীয়রা’, বিক্ষোভ সন্দেশখালিতে আইএফএ-র কাছে নির্বাসন তুলে নেওয়ার আর্জি ফিক্সিংয়ে নাম জড়ানো উয়াড়ি ও টালিগঞ্জের রাতে স্বপ্নে আবির্ভূত দেবী চেয়েছিলেন নরবলি- দাবি দোকানদারের খুনে অভিযুক্ত মহিলার দশম-দ্বাদশের পরীক্ষায় একই নম্বর পেল যমজ দুই বোন! ফলাফল দেখে সকলে হতবাক Weight Loss Tips: এইভাবে খান জিরে ভেজানো জল, লাফিয়ে নামবে ওজন LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! সুনীল-গুরপ্রীতদের সঙ্গে মাঠে 'ওরা’, সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ বেঙ্গালুরুর

Latest IPL News

ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার শূন্যের লজ্জার রেকর্ড ম্যাক্সওয়েলের, ধরে ফেললেন রোহিত-কার্তিককে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.