বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > PAK vs ENG: কত রানে জিততে হবে পরের কথা, ইংল্যান্ডের বিরুদ্ধে শুরুতে ব্যাট করলেই হারে পাকিস্তান- পরিসংখ্যান

PAK vs ENG: কত রানে জিততে হবে পরের কথা, ইংল্যান্ডের বিরুদ্ধে শুরুতে ব্যাট করলেই হারে পাকিস্তান- পরিসংখ্যান

অনুশীলনে বাবর আজমরা। ছবি- পিটিআই।

Pakistan vs England World Cup 2023: পাকিস্তানের সামনে লড়াইয়ে ভেসে থাকার একমাত্র শর্ত হল শুরুতে ব্যাট করে বড় রানের ইনিংস গড়া। ইংল্যান্ড যদি টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়, তবে বাবরদের যাবতীয় সম্ভাবনা সেখানেই শেষ হয়ে যাবে।

খাতায়-কলমে এখনও বিশ্বকাপ ২০২৩-এর সেমিফাইনালে ওঠার সুযোগ রয়েছে পাকিস্তানের সামনে। তবে তার জন্য কার্যত অসম্ভবকে সম্ভব করতে হবে বাবর আজমদের। শেষ ম্যাচে ইংল্যান্ডকে প্রায় ৩০০ রানে হারালে তবেই নেট রান-রেটের নিরিখে নিউজিল্যান্ডকে টপকে বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নিতে পারবে পাকিস্তান।

এক্ষেত্রে পাকিস্তানের সামনে লড়াইয়ে ভেসে থাকার একমাত্র শর্ত হল শুরুতে ব্যাট করে বড় রানের ইনিংস গড়া এবং পালটা ব্যাট করতে নামা ইংল্যান্ডকে নামমাত্র রানে অল-আউট করে দেওয়া। ইংল্যান্ড যদি টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেয়, তবে পাকিস্তানের সব সম্ভাবনা সেখানেই শেষ হয়ে যাবে। কেননা ইংল্যান্ডের ঝুলিয়ে দেওয়া টার্গেটে ৬-৭ ওভারে পৌঁছে যাওয়ার কথা ভাবাই বোকামি।

উল্লেখযোগ্য বিষয় হল, ২০১১ সাল থেকে ওয়ান ডে ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে পাকিস্তানের হার-জিতের পরিসংখ্যানে চোখ রাখলে পাক সমর্থকদের হতদ্যম হওয়াই স্বাভাবিক। কেননা শেষ ১৪ বছরে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে পাকিস্তান জয় পেয়েছে মাত্র ১টি ওয়ান ডে ম্যাচে। তারা ব্রিটিশদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে হেরেছে ১০টি ম্যাচে।

আরও পড়ুন:- মাত্র ২৩ বছর বয়সেই সচিনের ২৭ বছর আগের বিশ্বরেকর্ড ভাঙলেন রাচিন রবীন্দ্র, টপকালেন বেয়ারস্টোকেও

ইংল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের শুরুতে ব্যাট করা শেষ ১২টি ওয়ান ডে ম্যাচের ফলাফল:-

১. দুবাইয়ে ২০১২ সালে পাকিস্তানের ২২২ রানের জবাবে ১ উইকেটে ২২৬ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

২. দুবাইয়ে ২০১২ সালে পাকিস্তানের ২৩৭ রানের জবাবে ৬ উইকেটে ২৪১ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

৩. শারজায় ২০১৫ সালে পাকিস্তানের ২০৮ রানের জবাবে ৪ উইকেটে ২১০ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

৪. সাউদাম্পটনে ২০১৬ সালে পাকিস্তানের ৬ উইকেটে ২৬০ রানের জবাবে ব্যাট করতে নেমে ডাকওয়ার্থ-লুইস নিয়মে ৩ উইকেটে ১৯৪ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

৫. লর্ডসে ২০১৬ সালে পাকিস্তানের ২৫১ রানের জবাবে ৬ উইকেটে ২৫৫ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

আরও পড়ুন:- CWC Points Table: কিউয়িদের আগ্রাসনে বিশ্বকাপ থেকে পাকিস্তান ও আফগানিস্তানের কার্যত ছুটি- দেখুন পয়েন্ট টেবিল

৬. লিডসে ২০১৬ সালে পাকিস্তানের ৮ উইকেটে ২৪৭ রানের জবাবে ৬ উইকেটে ২৫২ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

৭. ওভালে ২০১৯ সালে পাকিস্তান শুরুতে ব্যাট করতে নেমে ২ উইকেটে ৮০ রান তুললে বৃষ্টিতে ম্যাচ ভেস্তে যায়।

৮. ব্রিস্টলে ২০১৯ সালে পাকিস্তানের ৯ উইকেটে ৩৫৮ রানের জবাবে ৪ উইকেটে ৩৫৯ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

৯. নটিংহ্যামে ২০১৯ সালে পাকিস্তানের ৭ উইকেটে ৩৪০ রানের জবাবে ৭ উইকেটে ৩৪১ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

১০. নটিংহ্যামে ২০১৯ বিশ্বকাপের ম্যাচে পাকিস্তানের ৮ উইকেটে ৩৪৮ রানের জবাবে ৯ উইকেটে ৩৩৪ রানে আটকে যায় ইংল্যান্ড। পাকিস্তান ১৪ রানে ম্যাচ জেতে।

১১. কার্ডিফে ২০২১ সালে পাকিস্তানের ১৪১ রানের জবাবে ১ উইকেটে ১৪২ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

১২. বার্মিংহ্যামে ২০২১ সালে পাকিস্তানের ৯ উইকেটে ৩৩১ রানের জবাবে ৭ উইকেটে ৩৩২ রান তুলে ম্যাচ জেতে ইংল্যান্ড।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

৩ বছর আগেই গোপনে রুক্মিণীকে বিয়ে, রয়েছে সন্তানও! দেবের ব্যক্তিগত জীবন নিয়ে হইচই UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব? 'সেপ্টাম'-এ সুন্দরী সোহিনী Bvlgari ইভেন্টে নিজের গ্ল্যামারে লাইমলাইট কাড়লেন বেবো, পোশাকে হলিউডি ছোঁয়া মন খারাপ? দেখে নিন এই ৮ দমফাটা হাসির বলিউড ছবি কন্যাকুমারীতে ধ্যানমগ্ন মোদী, শুভ্র পোশাকে দাঁড়ালেন বিবেকানন্দর মূর্তির সামনে অভিনয়ের জন্য পড়াশুনা ছেড়েছেন যে বলিউড সেলেবরা শিলিগুড়ির বাসিন্দাদের ২০ দিন ধরে বিষ খাইয়েছে তৃণমূল, বিস্ফোরক দাবি শংকর ঘোষের 'পঞ্চায়েত'-এর নির্মাতাদের সঙ্গে বিবাদ জিতেন্দ্রর? কী বললেন নায়ক T20 WC-এ সর্বোচ্চ রান কোহলির, প্রথম ৫-এ আর এক ভারতীয়, স্ট্রাইক রেটে কারা এগিয়ে?

Latest IPL News

ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.