বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > SA vs WI: কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

SA vs WI: কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা (ছবি-AP)

ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভারে আট উইকেটে ১৩৫ রান করে, কিন্তু বৃষ্টি দক্ষিণ আফ্রিকার ইনিংসকে ব্যাহত করে। এর পরে দক্ষিণ আফ্রিকা ১৭ ওভারে ১২৩ রানের লক্ষ্য পায়। শেষ পর্যন্ত তিন উইকেটে জেতে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড আগেই সেমিফাইনালের টিকিট বুক করেছিল, এবার দ্বিতীয় দল হিসাবে সেমিতে উঠল দক্ষিণ আফ্রিকা।

ICC T20 World Cup 2024 West Indies vs South Africa: টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সুপার এইটের গ্রুপ-2-এ ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচটি উভয় দলের জন্যই ডু অর ডাই ছিল। সমীকরণ বলছিল যে দলই জিতবে তারা সেমিফাইনালে পৌঁছে যাবে এবং পরাজিত দল টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ বিদায় নেবে। এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ ২০ ওভারে আট উইকেটে ১৩৫ রান করে, কিন্তু বৃষ্টি দক্ষিণ আফ্রিকার ইনিংসকে ব্যাহত করে। এর পরে দক্ষিণ আফ্রিকা ১৭ ওভারে ১২৩ রানের লক্ষ্য পায়। শেষ পর্যন্ত তিন উইকেটে জেতে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ড আগেই মার্কিন যুক্তরাষ্ট্রকে হারিয়ে গ্রুপ-2 থেকে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪-এর সেমিফাইনালের টিকিট বুক করেছিল, এবার দ্বিতীয় দল হিসাবে সেমিতে উঠল দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন… IND vs AUS Live Streaming: কখন, কোথায়, কীভাবে ফ্রি-তে দেখতে পাবেন T20 WC 2024 Super 8-এর এই ম্যাচ

কেমন ছিল ক্যারিবিয়ান ইনিংস

এদিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকা টসে জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায়। স্কোর পাঁচ রানের আগেই প্যাভিলিয়নে ফিরেন শাই হোপ ও নিকোলাস পুরান। কাইল মায়ের্স ৩৪ বলে ৩৫ রান করেন এবং রোস্টন চেস করেন ৪২ বলে ৫২ রান। এই দুজনের ইনিংসের জোরেই ক্যারিবিয়ান দল এই স্কোর ছুঁতে পেরেছিল। অন্যথায় একটা সময়ে ১০০ রান করাও কঠিন মনে হচ্ছিল। দক্ষিণ আফ্রিকার হয়ে তাবরেজ শামসি চার ওভারে ২৭ রান দিয়ে তিনটি উইকেট শিকার করেন। একটি করে উইকেট নেন মার্কো জানসেন, এইডেন মার্করাম ও কেশব মহারাজ।

আরও পড়ুন… অশ্বিনের টাইমলাইনে পাক সাংবাদিকের অপপ্রচার! ইলন মাস্কের কাছে ভারতীয় স্পিনারের বিশেষ আবেদন

বৃষ্টি বিশৃঙ্খলা সৃষ্টি করেছে

দক্ষিণ আফ্রিকা রান তাড়া করতে নামার পরে তখন মাত্র দুই ওভার খেলা হয়েছিল। সেই সময়ে দুই উইকেটে ১৫ রান করে খেলছিল দক্ষিণ আফ্রিকা তখন বৃষ্টি শুরু হয়। অ্যান্টিগায় যেভাবে বৃষ্টি শুরু হয়েছিল তাতে মনে হয়নি ম্যাচটা করা সম্ভব হবে। তবে বৃষ্টি থেমে গেলে ম্যাচের ওভার কমিয়ে দেওয়া হয়। যেখানে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ জিততে হলে ২০ ওভারে ১৩৬ রান করতে হত, সেখানে পরে ১৭ ওভারে ১২৩ রানের লক্ষ্য অর্জন করে দক্ষিণ আফ্রিকা। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি অনুসারে, ওয়েস্ট ইন্ডিজের দুজন বোলার চার ওভার বল করতে পারে, আর তিনজন বোলার তিন ওভার করতে পারে। পাওয়ারপ্লে পাঁচ ওভারের মধ্যে সীমাবদ্ধ করা হয়ে ছিল।

আরও পড়ুন… AUS vs AFG: প্রকাশ্যেই অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ

কেমন ছিল দক্ষিণ আফ্রিকার ইনিংস-

এরপরে এইডেন মার্করাম ও ত্রিস্তান স্টাবস দক্ষিণ আফ্রিকার ইনিংসকে এগিয়ে নিয়ে যান। পরে এইডেন মার্করাম ১৫ বলে ১৮ রান করে আউট হয়ে যাওয়ার পরে এনরিখ ক্লাসেনের সঙ্গে জুটি গড়েন ত্রিস্তান স্টাবস। ১০ বলে তিনটি চার ও একটি ছক্কার সাহায্যে ২২ রান করে আলজারি জোসেফের শিকার হন ক্লাসেন। এরপরে ইনিংস এগিয়ে নিয়ে যান ত্রিস্তান স্টাবস ও ডেভিড মিলার। তবে ১৪ বলে মাত্র ৪ রান করে ডেভিড মিলার আউট হতেই চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। এরপর ত্রিস্তান স্টাবসকে ২৯ রানে ফিরিয়ে ম্যাচের ছবি বদলে দেন রোস্টন চেস। কেশব মহারাজকেও আউট করেন রোস্টন চেস। ৬ বলে ২ রান করেন তিনি। তবে মার্কো জানসেন দক্ষিণ আফ্রিকার হয়ে ম্যাচ জয়ী ইনিংস খেলেন এবং দক্ষিণ আফ্রিকাকে সেমির টিকিট পাকা করে দেন। শেষ পর্যন্ত তিন উইকেটে জেতে দক্ষিণ আফ্রিকা। মার্কো জানসেন ১৪ বলে অপরাজিত ২১ রানের ইনিংস খেলেন। 

ক্রিকেট খবর

Latest News

‘এখন আমি যাই খেলি, সবই ইতিহাস!’ উইম্বলডনের ঐতিহাসিক ফাইনালের আগে প্রত্যয়ী জকোভিচ বুমরাহ পারফরম্যান্স করে, আর কৃতিত্ব নিই আমি- সহজ স্বীকারোক্তি পরশ মামব্রের বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.