বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > T20 WC 2024: অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির

T20 WC 2024: অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির

ইতিহাস গড়ার ম্যাচে একাধিক নজির গড়লেন গুলবদিন নাইব (ছবি-AFP)

আফগানিস্তানের এই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তাদের প্রাক্তন অধিনায়ক গুলবদিন নায়েব। বল হাতে দুরন্ত বোলিং করেছেন তিনি। নিজের চার ওভারে মাত্র ২০ রান দিয়ে তিনি চারটি উইকেট তুলে নিয়েছেন। পাশাপাশি পুরুষদের টি-২০ বিশ্বকাপের ইতিহাসে একাধিক নজির গড়েছেন তিনি।

শুভব্রত মুখার্জি:- চলতি টি-২০ বিশ্বকাপের সবথেকে বড় অঘটনটি ঘটিয়ে ফেলেছে আফগানিস্তান দল। সুপার এইট পর্বে তারা হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়াকে।ভারতীয় সময় রবিবার ভোর রাতের দিকে কিংসটনে ইতিহাস গড়েছেন রশিদ খান,গুলবদিন নাইবরা। যে কোন ফর্ম্যাটের ইতিহাসে এই প্রথম অজিদের বিরুদ্ধে জয় পেয়েছে আফগানরা। স্বাভাবিকভাবেই সেই জয়ে উচ্ছ্বসিত আফগানরা। আফগানিস্তানের এই জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তাদের প্রাক্তন অধিনায়ক গুলবদিন নায়েব। বল হাতে দুরন্ত বোলিং করেছেন তিনি। নিজের চার ওভারে মাত্র ২০ রান দিয়ে তিনি চারটি উইকেট তুলে নিয়েছেন। পাশাপাশি পুরুষদের টি-২০ বিশ্বকাপের ইতিহাসে একাধিক নজির গড়েছেন তিনি।

আরও পড়ুন… SA vs WI: কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

সাত নম্বর বা তাঁর নিচে বোলিং করে পুরুষদের টি-২০ বিশ্বকাপের ইতিহাসে এক ম্যাচে দুই উইকেটের বেশি উইকেট নেওয়ার নজির গড়েছেন গুলবদিন। এখানেই শেষ নয় আট নম্বর বা তার নিচে বোলিং করে এক ম্যাচে এক উইকেটের বেশি উইকেট নেওয়ার নজির গড়েছেন তিনি। এদিন চার ওভার বোলিং করেছেন। একটি ও মেডেন না করে দিয়েছেন ২০ রান। পাশাপাশি নিয়েছেন চার চারটি গুরুত্বপূর্ণ উইকেট। তাঁর বোলিং স্পেলে অত্যন্ত শৃঙ্খলার সঙ্গে বোলিং করেছেন তিনি।একটি ও নো বা ওয়াইড বল তিনি করেননি। তবে শুধুমাত্র বল হাতে উইকেট নেওয়াই নয়। এদিন তিনি কভার অঞ্চলে বেশ ভালো ফিল্ডিং করেছেন। নবীন উল হকের বলে কভার অঞ্চলে অ্যাস্টন অ্যাগারের একটি দুরন্ত ক্যাচ তিনি তালুবন্দি করেছেন তাঁর বাঁ দিকে ঝাঁপিয়ে পরে‌।

আরও পড়ুন… T20 WC 2024 Super 8 Group B Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার

এদিন আফগানদের বিরুদ্ধে ব্যাট হাতে ফের একবার বিধ্বংসী ইনিংস খেলা শুরু করেন গ্লেন ম্যাক্সওয়েল। তিনি ৪১ বলে ৫৯ রান করেন এদিন। যখন মনে হচ্ছিল গত ওডিআই বিশ্বকাপে যেভাবে আফগানিস্তানের বিরুদ্ধে প্রায় হারা ম্যাচে অজিদের জিতিয়েছিলেন তিনি, এদিনের ম‌্যাচে ও হয়ত তাই হতে চলেছে। তখনই গুলবদিন ফেরান গ্লেন ম্যাক্সওয়েলকে। রহমানুল্লাহ গুরবাজের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান তিনি। এছাড়াও এদিন ডেভিড ওয়ার্নার (৩),মার্কাস স্টোয়নিস (১১) এবং টিম ডেভিডকে আউট করেছেন গুলবদিন। তবে বল হাতে দুরন্ত বোলিং করলেও ব্যাট হাতে তেমন সুবিধা করতে পারেননি তিনি। প্যাট কামিন্সের প্রথম বলেই তিনি আউট হয়ে যান তিনি। এদিনের ম্যাচে ৬ উইকেটে ১৪৮ রান করে আফগানিস্তান দল।জবাবে ১২৭ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া দল। ফলে ২১ রানের ব্যবধানে ঐতিহাসিক জয় ছিনিয়ে নেয় আফগানিস্তান। ম্যাচের সেরা ও হয়েছেন গুলবদিন নাইব।

ক্রিকেট খবর

Latest News

গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি? ইনস্টাগ্রামে অর্জুনকে আনফলো থেকে বিচ্ছেদ জল্পনা নিয়ে এবার মুখ খুললেন শ্রীজা 'গণতন্ত্রের জন্যে গুলি খেয়েছি, আর ওরা বলে…', ডেমোক্র্যাটদের পালটা তোপ ট্রাম্পের গুরু পূর্ণিমার দিন করুন এই বিশেষ ব্যবস্থাগুলি, গুরু দোষ থেকে মিলবে মুক্তি প্রকাশ্যে না হলেও মনে মনে আমার মতকেই সমর্থন করেন সুকান্ত, দাবি শুভেন্দু অধিকারীর গম্ভীরের পছন্দেকেই সম্মতি! ৩ বছরের চুক্তিতে নায়ার, যুক্ত হবেন আরও দুই- রিপোর্ট লাথি মেরে বের করে দেওয়ার আগে খেলা ছাড়া উচিত! অবসর প্রসঙ্গে শামিকে বলেছিলেন ধোনি 'সত্যিই অনেকটা সময় লাগে...' হঠাৎ কী নিয়ে এমন লিখলেন ইমন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.