বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১ > প্রবীণ, বিশেষভাবে সক্ষম, করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের ভাবনা কমিশনের
প্রবীণ, বিশেষভাবে সক্ষম, করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের ভাবনা কমিশনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
প্রবীণ, বিশেষভাবে সক্ষম, করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের ভাবনা কমিশনের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

প্রবীণ, বিশেষভাবে সক্ষম, করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের ভাবনা কমিশনের

  • বিহার মডেলে বাংলা বিধানসভা ভোটেও পোস্টাল ব্যালটের পরিকল্পনা করা হচ্ছে।

বিহারের ধাঁচে বাংলার ভোটেও প্রবীণদের জন্য পোস্টাল ব্যালট ব্যবহার করা হতে পারে। সেই সুবিধা পেতে পারেন বিশেষভাবে সক্ষম, করোনাভাইরাস আক্রান্ত ভোটাররাও। তবে সে বিষযে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আপাতত তা নির্বাচন কমিশনের ভাবনাচিন্তার পর্যায়ে আছে।

করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমলেও বিহার মডেলে বাংলা বিধানসভা ভোটেও পোস্টাল ব্যালটের পরিকল্পনা করা হচ্ছে। কমিশনের ভাবনা অনুযায়ী, ৮০ বছরের বেশি বয়সের ভোটার, বিশেষভাবে সক্ষম ভোটার এবং যাঁরা করোনাভাইরাস আক্রান্ত হয়ে চিকিত্‍সাধীন আছেন বা নিভৃতবাসে আছেন, তাঁরা পোস্টাল ব্যালটের মাধ্যমে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। বাকি ভোটারদের ভোটকেন্দ্রে যেতে হবে।

কীভাবে সেই প্রক্রিয়া চলবে? কমিশন সূত্রে খবর, ভোটের বিজ্ঞপ্তি প্রকাশের পাঁচদিনের মধ্যে বুথস্তরের আধিকারিকরা বাড়ি বাড়ি যাবেন। যাঁরা পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার শর্ত পূরণ করবেন, তাঁদের একটি নির্দিষ্ট ফর্ম প্রদান করা হবে। সেই ফর্ম পূরণ করে জমা দিতে হবে। তারপর সংশিষ্ট ভোটারদের বাড়িতে পোস্টাল ব্যালট পৌঁছে যাবে। সংশ্লিষ্ট পর্বের ভোটের মনোনয়ন জমা দেওয়ার শেষদিন থেকে ভোটগ্রহণের একদিন আগে পর্যন্ত যে সময় মিলবে, তার মধ্যে যে কোনও একদিন ব্যালট সংগ্রহ করা হবে। সেজন্য পর্যাপ্ত নিরাপত্তা-সহ ভোটারদের বাড়িতে যাবেন রিটার্নিং অফিসার বা ভোটকর্মীরা। নির্দিষ্ট নিয়ম মেনে পোস্টাল ব্যালট নেবেন তাঁরা। পুরো প্রক্রিয়াটির ভিডিয়োগ্রাফিও করা হবে। 

তবে এখনও পর্যন্ত সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। সংশ্লিষ্ট মহলের ধারণা, সেই পরিকল্পনায় সিলমোহর পড়ার সম্ভাবনা বেশি। তারইমধ্যে আগামিকাল (শুক্রবার) প্রকাশিত হবে চূড়ান্ত ভোটার তালিকা। গত নভেম্বরে যে খসড়া তালিকা প্রকাশিত হয়েছিল, সেই অনুযায়ী, রাজ্যে মোট ভোটারের সংখ্যা ৭১,৮৪৯,৩০৮। পুরুষ ভোটারের সংখ্যা ৩৬,৭০২,৫৯০। মহিলা ভোটারের সংখ্যা ৩৫,১৪৫,২৮৮। তৃতীয় লিঙ্গের ১,৪৩০ জন ভোটার আছেন। চূড়ান্ত তালিকায় সেই সংখ্যাটা হেরফের হতে পারে।

বন্ধ করুন