বাংলা নিউজ > ভোটযুদ্ধ > AAP Record: ইতিহাসের পাতায় নাম লেখাল কেজরির দল, দেশের প্রথম রাজনৈতিক দল হিসেবে নজির AAP-এর
প্রথমবার আঞ্চলিক দল হিসেবে একাধিক রাজ্যে সরকার গঠনের নজির গড়তে চলেছে আম আদমি পার্টি। (Naeem Ansari)

AAP Record: ইতিহাসের পাতায় নাম লেখাল কেজরির দল, দেশের প্রথম রাজনৈতিক দল হিসেবে নজির AAP-এর

  • আঞ্চলিক দল হয়েও আম আদমি পার্টি এমন এক নজির গড়ল যা বহু জাতীয় স্তরের দলেরও নেই।

পঞ্জাবে বিপুল জয় আম আদমি পার্টির। আর এই জয়ের পরই ‘ইনকিলাবের’ ডাক দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। প্রায় দেড় দশক আগে যখন আম আদমি পার্টি তৈরি হয়েছিল, তখন খুব কম জনই হয়ত ভেবেছিল যে জাতীয় রাজনীতিতে বড় ছাপ ফেলতে পারবে এই ‘আঞ্চলিক’ দল। তবে বিগত একদশকেরও বেশি সময় ধরে দিল্লিতে দাপট দেখানোর পর এবার আরও একটি রাজ্যে সরকার গছন করল আম আদমি পার্টি। এর আগে আঞ্চলিক দল হিসেবে কোনও রাজনৈতিক দল একাধিক রাজ্যে সরকার গছন করতে পারেনি। 

এদিকে জাতীয় এবং আঞ্চলিক রাজনৈতিক সব দলের মধ্যে চতুর্থ দল হিসেবে একাধিক রাজ্যে সরকার গঠনের নজির গড়ল আম আদমি পার্টি। এর আগে জাতীয় দল বিজেপি, কংগ্রেস এবং সিপিআইএম (বাম জোটের অন্যান্য দলের সাহায্যে) একাধিক রাজ্যে ভোটে জিতেছিল। তবে আঞ্চলিক দল হিসেবে এই প্রথমবার কোনও দল একাধিক রাজ্যে সরকার গঠনের নজির গড়ল।  

উল্লেখ্য, পঞ্জাবে এদিন আম আদমি পার্টি ৯২টি আসনে জিতেছে বা এগিয়ে রয়েছে। তাছাড়া কংগ্রেস মাত্র ১৮টি আসনে জিতেছে। শিরোমণি অকালি দল, বহুজন সমাজ পার্টির জোট জিতেছে মাত্র ৪টি আসনে। অপরদিকে বিজেপি-ক্যাপ্টেন জোটের ঝুলিতে গিয়েছে মাত্র দুটি আসন। পঞ্জাবের ধুরি আসনে ৫৮ হাজারের বেশি ভোটের ব্যবধানে জিতেছেন আম আদমি পার্টির মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান। এদিন ঝাড়ুর ঝড়ে উড়ে গিয়েছেন সিধু, চান্নি, ক্যাপ্টেন, বাদলরা। 

বন্ধ করুন