বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Nagaland Vote Result 2023: নাগাল্যান্ডের তখতে পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে রিও, ব্লকবাস্টার চমক ছোটদলগুলির

Nagaland Vote Result 2023: নাগাল্যান্ডের তখতে পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে রিও, ব্লকবাস্টার চমক ছোটদলগুলির

এনডিপিপি-বিজেপির জয়। (ANI Photo) (ANI)

নাগাল্যান্ডের মানচিত্রে উজ্জ্বল চরিত্র হিসাবে উঠে আসেন নেফিউ রিও। তিনি এই নিয়ে পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন নেফিউরিও। নাগা রাজনীতিতে নেফিউ রিও সবচেয়ে বেশি সময় ধরে মসনদে থাকা মুখ্যমন্ত্রী। তিনি ফের একবার তাঁর হোম গ্রাউন্ড উত্তর আঙ্গামি-২ কেন্দ্র থেকে জয় লাভ করেছেন। তিনি ১৫৮২৪ টি আসনে এগিয়ে থেকে ভোট যুদ্ধ জিতে নিয়েছেন।

অ্যালিস হশু

সমস্ত এক্সিট পোলের আভাস সত্যি করে শেষমেশ নাগাল্যান্ডে এনডিপিপি ও বিজেপি জোট ফের সরকার গড়তে চলেছে। বিজেপি ও এনডিপিপি শিবিরে স্বস্তি দিয়ে ফের নাগাল্যান্ডে জয়জয়কার বিজেপি জোটের। ফলে ফের একবার নাগাল্যান্ডে দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছে এই জোট।

এদিকে, এই নিয়ে পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রীর পদে বসতে চলেছেন এনডিপিপির নেফিউ রিও। উল্লেখ্য, ভোটের আগে এই জোট ৪০ ও ২০ এর অনুপাতে আসন ভাগ করেছে দুই শিবির। এনডিপিপি দখলে রেখেছে ৪০টি আসন ও বিজেপি ২০ টি আসনে লড়াই করেছে। উল্লেখ্য, ৬০ আসনের নাগাল্যান্ড বিধানসভা ভোটের ময়দানে ৩১ ছিল ম্যাজিক ফিগার। সেই অঙ্কের নিরিখে এনডিপিপি ও বিজেপি জোট ৩৭ টি আসন দখল করেছে। এই ভোট গণিতের পরিসংখ্যান বলছে, এনডিপিপি ২৫ টি আসনে দখল ধরে রেখেছে। নাগাল্যান্ডের শাসকদলের জোটের শরিক এনডিপিপি লড়েছে ৪০ টি আসনে। অন্যদিকে, বিজেপি ২০ টির মধ্যে ১২ টি আসনে দখল ধরে রেখেছে। উল্লেখ্য, বিজেপির এই জয়ে ৬ নতুন প্রার্থী কার্যত নজর কেড়েছে। অন্যদিকে, নাগাল্যান্ডের রাজনীতিতে ১০ জন নতুন প্রার্থীকে নিয়ে বাজিমাত করেছে এনডিপিপিও। তারই মধ্যে এনডিপিপির দুই মহিলা প্রার্থী রাজ্যের প্রথম মহিলা বিধায়ক হিসাবে উঠে এসে ইতিহাস গড়েছেন।সালহউতুয়োনুয়ো ক্রুসে ও হেকানি জাখালু মহিলা প্রার্থী হিসাবে দিয়েছেন চমক।

 ( ওঁরা বলছেন, 'মর যা মোদী', দেশ বলছে 'মত যা মোদী'! বিরোধীদের খোঁচা প্রধানমন্ত্রীর)

অন্যদিকে, নাগাল্যান্ডের মানচিত্রে উজ্জ্বল চরিত্র হিসাবে উঠে আসেন নেফিউ রিও। তিনি এই নিয়ে পঞ্চমবারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন নেফিউরিও। নাগা রাজনীতিতে নেফিউ রিও সবচেয়ে বেশি সময় ধরে মসনদে থাকা মুখ্যমন্ত্রী। তিনি ফের একবার তাঁর হোম গ্রাউন্ড উত্তর আঙ্গামি-২ কেন্দ্র থেকে জয় লাভ করেছেন। তিনি ১৫৮২৪ টি আসনে এগিয়ে থেকে ভোট যুদ্ধ জিতে নিয়েছেন। 

এছাড়াও নাগাল্যান্ডের ভোটে আলাদা করে নজর কেড়েছেন ৮৭ বছর বয়সী তাপি এলাকার নোক ওয়াংনাও। নাগাল্যান্ডের মোন জেলা থেকে তাপি কেন্দ্র থেকে জয়লাভ করেন তিনি। নাগা রাজনীতিতে তিনিই সবচেয়ে বেশি বর্ষীয়ান প্রার্থী এই নোক ওয়াংনাও। এতি তাঁর দশম ভোটে জয়লাভ। এদিকে, নাগাল্যান্ডের সাতাখা কেন্দ্র থেকে জিতেছেন এনডিপিপির হেভিওয়েট বিধায়ক জি কাইতো। এলাকার ছয় বারের বিধায়ক জি খাইতোর জয়ও নাগাল্যান্ডে শাসক জলকে আলাদা মাইলেজ দিয়েছে। 

উল্লেখ্য, নাগাল্যান্ডের তুই থেকে ভোটে লড়েছেন বিজেপি-এনডিডি সরকারের চার বারের বিধায়ক ইয়াংথুঙ্গো পাত্তোঁ। নাগাল্যান্ডের উপমুখ্যমন্ত্রী ইয়াংথুঙ্গো পাত্তোঁর জয়ও বিজেপির জন্য বড় খবর। এছাড়াও বিজেপির অন্যতম স্টার বিধায়ক তেনজেম ইমনা অ্যালং আলংতাকি কেন্দ্র থেকে জয়লাভ করেছেন। 

এদিকে, ছোট পার্টিগুলির মধ্যে এনসিপি চমক দিয়েছে ৭ আসন জিতে নিয়ে। এনপিপি দখলে রেখেছে ৫ আসন, এছাড়াও এনপিএফ, আরপিআই, এলজেপি ২ টি করে আসন জিতেছে। জেডিইউ একটি ও ৪ জন নির্দল প্রার্থী ভোটে জয়লাভ করেছেন।

 

 

 

 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

CCL 2024: মরু শহরে বেঙ্গল টাইগারদের গর্জন! কেরলকে দুরমুশ করে ম্যাচ জিতল যিশুরা IND vs ENG: টেস্ট ক্রিকেটে ইতিহাস গড়লেন অশ্বিন! পিছনে ফেললেন অনিল কুম্বলেকে টিকিট ছাড়া দুবাই যাওয়ার চেষ্টা যুবকের! বিমানবন্দরে ৬ চেকপয়েন্ট পার, এরপর? ব্রিগেড সমাবেশের ডাক দিল তৃণমূল কংগ্রেস, মার্চ মাসেই বিরাট সভার আহ্বান অভিষেকের ফেব্রুয়ারির এই সপ্তাহে ৪ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল কেন এমন সেলিব্রেশন করলেন ধ্রুব জুরেল? জীবনের প্রথম টেস্ট ৫০ কাকে উৎসর্গ করলেন? জনতার তাড়া খেয়ে প্রাণ বাঁচাতে অন্যের বাড়ি ঢুকে তালা দিলেন TMC নেতা অজিত মাইতি একটুতেই টেনশন, দুশ্চিন্তা করেন? স্ট্রেসকে ‘গুডবাই’ বলতে হলে খেতে হবে এগুলি ‘তিতলি’এখন ‘রাণী’র বন্ধু, ওজন বাড়াতেই কি লিড রোল বাদ পড়ছেন? কী বলছেন মধুপ্রিয়া হিট অ্যান্ড রান ধারার বিরুদ্ধে ডানকুনিতে জ্বলেছিল আগুন, এবার কার্যকর হবে সেটাও?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.