বাংলা নিউজ > ভোটের লড়াই > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > Assam assembly elections-অসমে একসঙ্গে ভোটে লড়বে কংগ্রেস, বাম, আজমলের দল সহ ছয় পার্টি
একসঙ্গে ছয়টি দলের জোট
একসঙ্গে ছয়টি দলের জোট

Assam assembly elections-অসমে একসঙ্গে ভোটে লড়বে কংগ্রেস, বাম, আজমলের দল সহ ছয় পার্টি

  • এপ্রিল-মে মাসে ভোট হবে অসমে। 

যাবতীয় জল্পনার অবসান। শাসক বিজেপিকে রুখতে অসমে একজোট হল কংগ্রেস, এআইইউডিএফ, বাম সহ প্রধান বিরোধী দলগুলি। এই জোটকে অসাধু বলে উড়িয়ে দিয়েছে শাসক দল। প্রসঙ্গত, বাংলা সহ পাঁচ রাজ্যে এপ্রিল-মে মাসে বিধানসভা নির্বাচন হবে। প্রথম বারের জন্য অসমে ক্ষমতায় আসা বিজেপি ফের পদ্ম ফোটাতে পারে কিনা, তখনই যাচাই হয়ে যাবে। 

এদিন ছয় বিরোধী দল একসঙ্গে সাংবাদিক সম্মেলন করে নিজেদের জোটের কথা ঘোষণা করে। দলগুলি হল কংগ্রেস, বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ, সিপিআই, সিপিআইএম, সিপিআইএমএল ও নবগঠিত আঞ্চলিক গণমোর্চা। একদা সাংবাদিক অজিত কুমার ভুঁইয়া এই নয়া দলটি গঠন করেছেন। এদিন কংগ্রেসের দুই সর্বভারতীয় অবজারভার ভূপেশ বাগেল ও মুকুল ওয়াসনিক উপস্থিত ছিলেন। সেখানে রাজ্যে কংগ্রেসের দায়িত্বপ্রান্ত জিতেন্দ্র সিং বলেন যে অসমের সংস্কৃতি ও সত্ত্বাকে বিজেপির বিভাজনকারী রাজনীতির থেকে বাঁচানোর জন্যই সব দল এক মঞ্চে এসেছে। 

এই প্রথমবার একসঙ্গে এল কংগ্রেস ও আজমলের এআইইউডিএফ। মূলত মুসলমান সম্প্রদায়ের ভোট পায় আজমলের দল। ২০১৬ সালে বিজেপির অভিযোগ ছিল এদের মধ্যে গুপ্ত আতাত আছে। সেই অভিযোগ যদিও দুই দল খারিজ করে দেয়। এবার অবশ্য একসঙ্গে এল দুই দল। বিধানসভায় গতবার কংগ্রেস জেতে কুড়িটি আসন, এআইইউডিএফ জেতে ১৪। বাকি কোনও দল খাতা খুলতে পারেনি গতবার। অন্যদিকে আছে অসম গণ পরিষদ, বিজেপি ও ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল। বিজেপির তরফ থেকে বলা হয়েছে যে তিন সি-কংগ্রেস, কম্যুনিস্ট ও কমিউনালিজম অসাধু জোট করেছে। তবে অসমের মানুষ তাদের আগেও আশীর্বাদ দেয়নি, ভবিষ্যতেও দেবে না বলে জানান বিজেপি মুখপাত্র। 

বন্ধ করুন