বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > অসমে ক্ষমতায় এলে সরকারি চাকরিতে মহিলাদের ৫০ শতাংশ সংরক্ষণ দেবে কংগ্রেস
ফাইল ছবি
ফাইল ছবি

অসমে ক্ষমতায় এলে সরকারি চাকরিতে মহিলাদের ৫০ শতাংশ সংরক্ষণ দেবে কংগ্রেস

  • এই প্রতিশ্রতি দিলেন সুস্মিতা দেব। 

গত ভোটে মহিলাদের একটা বড় অংশ সমর্থন করেছিল বিজেপিতে। এবার মহিলাদের ফের নিজেদের দিকে টানতে সরকারি চাকরিতে সংরক্ষণের প্রতিশ্রুতি দিল অসম কংগ্রেস। তাদের আশ্বাস ক্ষমতায় এলে সরকারি চাকরিতে মহিলারা ৫০ শতাংশ রিজার্ভেশন পাবেন। জাতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেব বলেন যে বিজেপি যেসব ভর্তুকির প্রকল্প দিচ্ছে সেসব চায় না যুব সম্প্রদায় ও মহিলারা। তারা চায় কর্মসংস্থানের সুযোগ যাতে তারা রাজ্যের অর্থনীতিতে সদর্থক ভূমিকা পালন করতে পারেন। 

সুস্মিতা দেব বলেন যে অসমে মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ দেওয়া হবে। তিনি বলেন যে সেনসাস অনুযায়ী অসমে ৪৯ শতাংশ হলেন মহিলা। তারা যদি উন্নতির সম সুযোগ না পান, তাহলে সমাজে অগ্রগতি হবে কি করে, সেই প্রশ্ন করেন নেত্রী। তিনি বলেন এই ঐতিহাসিক ঘোষণাকে পূর্ণ করার জন্য পৃথক একটি কর্মসংস্থান মন্ত্রক তৈরি করা হবে রাজ্যে। 

এদিন তিনি কর্মসংস্থানের জন্য অনলাইন রেজিস্ট্রেশনের ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এই ওয়েবসাইটে যারা নথিভুক্ত করবে তাদের নাম ক্ষমতায় এলে কর্মসংস্থান মন্ত্রক ব্যবহার করবে বলে জানিয়েছে কংগ্রেস। অসমে পাঁচটি প্রতিশ্রুতি দিয়ে সোনোওয়াল সরকারকে সরাতে চাইছে কংগ্রেস। এগুলি হল পাঁচ বছরে ৫০ হাজার চাকরি, সিএএ বাতিল করা, মাসে ২০০ ইউনিট বিনামূল্যে বিদ্যুৎ, হোম মেকারদের জন্য মাসে ২০০০ টাকা ও চা শ্রমিকদের দৈনিক অর্থ বাড়িয়ে ৩৬৫ টাকা করা।  এছাড়াও বেসরকারি ক্ষেত্রে ২৫ লাখ চাকরির জোগান করার কথা দিয়েছে কংগ্রেস। 

অসম কংগ্রেস সভাপতি রিপুন বোরা জানান যে গত পাঁচ বছরে মাত্র ৮০ হাজার চাকরি দিয়েছে বিজেপি। ৫৮ হাজার সরকারি পদে নিয়োগ হয়নি। এর দায় বিজেপিকে নিতে হবে বলে তিনি মনে করেন। সবমিলিয়ে এআইডিইউএফ-এর সঙ্গে জোট করে এবার বিজেপি-অগপকে কড়া লড়াইয়ের সামনে ফেলেছে কংগ্রেস। তিন দফায় ভোট হবে উত্তর পূর্বাঞ্চলের এই রাজ্যে। ২ মে প্রকাশ হবে ফল বাকি চার রাজ্যের সঙ্গে। 

বন্ধ করুন