বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > Assam Election Results 2021: অসমে আবারও বিজেপি সরকার, ধন্যবাদ মোদীর
ম্যাজিক ফিগার পারের পর উচ্ছ্বাস বিজেপির জোটসঙ্গীর।
ম্যাজিক ফিগার পারের পর উচ্ছ্বাস বিজেপির জোটসঙ্গীর।

Assam Election Results 2021: অসমে আবারও বিজেপি সরকার, ধন্যবাদ মোদীর

  • অসম বিধানসভা নির্বাচনের ফলাফলের লাইভ আপডেট এবং সাম্প্রতিক খবর : ১২৬ আসন-বিশিষ্ট অসমে ম্যাজিক ফিগার ৬৪।

বছরদেড়েক আগে ২০১৯ সালের ডিসেম্বরে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল হয়েছিল অসম। পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন পাঁচজন। তখন রাজনৈতিক মহলের ধারণা ছিল যে সেই ঘটনার জন্য বিধানসভা ভোটে বড়সড় ধাক্কা খাবে বিজেপি। অন্যদিকে কট্টর সিএএ-বিরোধী অবস্থান নিয়েছিল কংগ্রেস। আশ্বাস দেওয়া হয়েছিল, কংগ্রেস ক্ষমতায় এলে অসমে সিএএ কার্যকর করা হবে না। কিন্তু তাতে কোনও কাজ হল না। বরং প্রথম অকংগ্রেসি সরকার হিসেবে অসমে পরপর দু'বার সরকার গঠনের পথ গঠন করতে চলেছে বিজেপি।

03 May 2021, 07:25:13 AM IST

ধাক্কা বিপিএফের

নিম্ন অসমে জোরালো ধাক্কা খেল বোডোল্যান্ড পিপলস ফ্রন্ট (বিপিএফ)। বছর ২০ ধরে সেই এলাকায় একচ্ছত্র ছিল তাদের। কিন্তু গত বছর ডিসেম্বরে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে বোডোল্যান্ড স্বায়ত্তশাসিত পরিষদে থাবা বসায় ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)। রবিবার আরও এক দফায় ধাক্কা খেল বিপিএফ। এলাকার ১২ টি আসনের মধ্যে ছ'টি জিতেছে ইউপিপিএল। দুটি আসনে জিতেছে। আর বিপিএফ জিতেছে মাত্র চারটি আসনে। অথচ গত তিনটি নির্বাচনে সেখানে ১০০ শতাংশ রেকর্ড ছিল বিপিএফের।

03 May 2021, 01:36:56 AM IST

ধরাছোঁয়ার বাইরে বিজেপি

রাত ১ টা ২০ মিনিট পর্যন্ত ৫৪ টি আসনে জিতে গিয়েছে বিজেপি। ছ'টি আসনে গেরুয়া শিবির এগিয়ে আছে। গতবারও ৬০ টি আসনও বিজেপিতে ঝুলিতে গিয়েছিল। বিজেপির জোটসঙ্গী অসম গণ পরিষদ ন'টি আসনে জিতেছে। সেইসঙ্গে ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল) ছ'টি আসনে জিতেছে তার ফলে বিজেপি জোটের মোট জেতা বা এগিয়ে থাকা আসনের সংখ্যা দাঁড়িয়েছে ৭৫। যা ১২৬ আসন-বিশিষ্ট বিধানসভায় ম্যাজিক ফিগারের থেকে ১১ বেশি।

02 May 2021, 08:38:27 PM IST

অসমে আবারও বিজেপি সরকার, ধন্যবাজ জানালেন মোদী

নরেন্দ্র মোদী : অসমের মানুষের জন্য এনডিএয়ের উন্নয়নমূলক প্রকল্প এবং রাজ্যবাসীর প্রতি কাজ করার জন্য আমাদের সরকারের পরিচতি আছে, মানুষ আবারও ভরসা করেছেন। আশীর্বাদ করার জন্য অসমের মানুষদের ধন্যবাদ জানাচ্ছি।

02 May 2021, 12:33:21 PM IST

'অবশ্যই পরবর্তী সরকার গঠন করব', বললেন সোনোওয়াল

সংবাদসংস্থা এএনআইকে বিদায়ী মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল বলেন, 'ট্রেন্ড এখনও দেখাচ্ছে যে অসমের ভোটাররা আবারও বিজেপির উপর আস্থা রেখেছেন। আমরা অবশ্যই পরবর্তী সরকার গঠন করব।'

02 May 2021, 12:27:45 PM IST

৮৩ টি আসনে এগিয়ে বিজেপি। ৪৩ টি আসন এগিয়ে কংগ্রেস। ২০১৬ সালে দুই জোটসঙ্গী 

02 May 2021, 10:32:52 AM IST

অসমে ম্যাজিক ফিগার পার বিজেপির

আপাতত ৮০ টি আসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৩৫ টি আসনে।

02 May 2021, 08:53:35 AM IST

শুরুতেই লিড বিজেপির, এগিয়ে ২৪ আসনে, কংগ্রেস ১৩ আসনে

প্রাথমিক ট্রেন্ডে ২৪ টি আসনে এগিয়ে বিজেপি জোট। ১৩ টি আসনে এগিয়ে কংগ্রেস জোট।

02 May 2021, 08:28:29 AM IST

প্রাথমিক ট্রেন্ডে ২ আসনে এগিয়ে কংগ্রেস

অসমে প্রাথমিক ট্রেন্ডে দুটি আসনে এগিয়ে কংগ্রেস। অসম গণ পরিষদ (১৪) এবং বড়োল্যান্ড পিপলস ফ্রন্টের (১২) সঙ্গে হাত মিলিয়ে ৮৬ টি আসন পেয়েছিল বিজেপি। এবার বড়োল্যান্ড পিপলস ফ্রন্টের সঙ্গে বিচ্ছেদ হলেও প্রায় একই সংখ্যক আসনে এগিয়ে বিজেপি জোট।

02 May 2021, 08:03:10 AM IST

শুরু হল ২০২১ সালের বিধানসভা ভোটের গণনা

শুরু হল ২০২১ সালের বিধানসভা ভোটের গণনা। প্রথমে পোস্টাল ব্যালট গোনা হবে। তারপর ইভিএম খোলা হবে।

02 May 2021, 07:24:49 AM IST

করোনা বিধি মেনে গণনাকেন্দ্রে প্রবেশ

হাফলং : গণনাকেন্দ্রে আসছেন ভোটকর্মী, এজেন্টরা। নির্বাচন কমিশনের করোনাভাইরাস সংক্রান্ত সুরক্ষাবিধি মেনে চলছে দেহের তাপমাত্রা পরীক্ষা।

02 May 2021, 07:20:19 AM IST

Kerala Election Results 2021 LIVE: অক্ষত থাকবে দেশের শেষ লালদুর্গ?

কেরালার ভোটের ফলাফল সংক্রান্ত যাবতীয় খবরে চোখ রাখুন – ক্লিক করুন এখানে

02 May 2021, 07:18:03 AM IST

West Bengal Election Results 2021 LIVE: হ্যাটট্রিক মমতার নাকি বাংলায় ফুটবে পদ্ম?

পশ্চিমবঙ্গের ভোটের ফলাফল সংক্রান্ত যাবতীয় খবরে চোখ রাখুন – ক্লিক করুন এখানে

02 May 2021, 07:15:53 AM IST

Tamil Nadu Election Results 2021: ১০ বছর পর দ্রাবিড় রাজনীতিতে পালাবদলের সম্ভাবনা

তামিলনাডু়র ভোটের ফলাফল সংক্রান্ত যাবতীয় খবরে চোখ রাখুন – ক্লিক করুন এখানে

02 May 2021, 07:12:55 AM IST

অসমে ম্যাজিক ফিগার কত?

১২৬ আসন-বিশিষ্ট অসমে ম্যাজিক ফিগার ৬৪।

02 May 2021, 06:45:19 AM IST

আবারও বিজেপি নাকি কংগ্রেসের প্রত্যাবর্তন?

অসমে কি আবারও বিজেপি ক্ষমতায় ফিরবে? নাকি ২০১৬ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর আবারও মসনদে বসবে কংগ্রেস? অধিকাংশ বুথফেরত সমীক্ষা অনুযায়ী অবশ্য অসমে আবারও ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি জোট। তবে কয়েকটি বুথফেরত সমীক্ষা অনুযায়ী, বিজেপি-জোট একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও ভালোমতো লড়াই দেবে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এককভাবে ৬০ টি আসন জিতেছিল বিজেপি। যা ১২৬ আসন-বিশিষ্ট বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতার থেকে চার কম। অসম গণ পরিষদ (১৪) এবং বড়োল্যান্ড পিপলস ফ্রন্টের (১২) সঙ্গে হাত মিলিয়ে অনায়াসে ম্যাজিক ফিগার পার করেছিল বিজেপি জোট। তবে গতবারের তুলনায় কংগ্রেস জোটের আসন সংখ্যা যে বাড়তে পারে, তা সব বুথফেরত সমীক্ষায় আভাস মিলেছে। গতবার ২৬ টি আসন জিতেছিল কংগ্রেস। ১৩ টি আসন গিয়েছিল অল ইন্ডিয়া ইউনাউটেড ডেমোক্রেটিক ফ্রন্টের ঝুলিতে। এবার তাদের সঙ্গে যোগ দিয়েছে বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট। তার ফলে এবার কংগ্রেস জোটের আসন সংখ্যা ৫০ পেরিয়ে যেতে পারে। এমনিতে ১২৬ টি বিধানসভা আসনের জন্য ২০২১ সালে অসমের বিধানসভা নির্বাচন হয়েছে তিন দফায়। ২৭ মার্চ, ১ এপ্রিল এবং ৬ এপ্রিল ভোট হয়েছিল। মূল লড়াইটা এনডিএয়ের সঙ্গে কংগ্রেসের জোটের। এবার অসমের বিধানসভা নির্বাচনের জন্য একাধিক বিরোধী দল কংগ্রেসের ছাতায় এসেছে। যা বিধানসভা ভোটের লড়াইকে আরও আকর্ষণীয় করে তুলেছে।

বন্ধ করুন