বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > Assam Exit Poll Results 2021: আরও একদফায় BJP সরকারের আভাস, উন্নতি কংগ্রেসের
অসমের বুথফেরত সমীক্ষা ২০২১ : অসমে ক্ষমতায় ফিরতে চলেছে। ইঙ্গিত সমীক্ষায়। (ছবি সৌজন্য পিটিআই)
অসমের বুথফেরত সমীক্ষা ২০২১ : অসমে ক্ষমতায় ফিরতে চলেছে। ইঙ্গিত সমীক্ষায়। (ছবি সৌজন্য পিটিআই)

Assam Exit Poll Results 2021: আরও একদফায় BJP সরকারের আভাস, উন্নতি কংগ্রেসের

  • অসমের বুথফেরত সমীক্ষা ২০২১ : অসমে ক্ষমতায় ফিরতে চলেছে। ইঙ্গিত সমীক্ষায়।

অসমে আবারও ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপির নেতৃত্বাধীন জোট। অধিকাংশ বুথফেরত সমীক্ষায় তেমনই মিলল। কয়েকটি সমীক্ষায় বিজেপির জোট নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার থেকে অনেক বেশি আসন পাবে বলে জানানো হলেও কয়েকটি বুথফেরত সমীক্ষা অনুযায়ী, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও ভালোমতো লড়াই দেবে কংগ্রেস জোট। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এককভাবে ৬০ টি আসন জিতেছিল বিজেপি। যা ১২৬ আসন-বিশিষ্ট বিধানসভায় একক সংখ্যাগরিষ্ঠতার থেকে চার কম। তবে অসম গণ পরিষদ (১৪) এবং বড়োল্যান্ড পিপলস ফ্রন্টের (১২) সঙ্গে হাত মিলিয়ে অনায়াসে ম্যাজিক ফিগার পার করেছিল বিজেপি জোট। বিদায়ী মন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, 'আমি সংখ্যার কচকচানিতে যাব না। তবে আমার মতে, জোটসঙ্গীদের সঙ্গে নিয়ে অনায়াসে একক সংখ্যাগরিষ্ঠতা পাবে বিজেপি এবং পরবর্তী সরকার গঠন করবে। ২০১৬ সালের তুলনায় চূড়ান্ত ফলাফলে কয়েকটা আসনের এদিক-ওদিক হতে পারে।' কোনদিকে সেই আসনের হেরফের হবে, তা বিদায়ী মন্ত্রী না বললেও গতবারের তুলনায় কংগ্রেস জোটের আসন সংখ্যা যে বাড়তে পারে, তা সব বুথফেরত সমীক্ষায় আভাস মিলেছে। গতবার ২৬ টি আসন জিতেছিল কংগ্রেস। ১৩ টি আসন গিয়েছিল অল ইন্ডিয়া ইউনাউটেড ডেমোক্রেটিক ফ্রন্টের ঝুলিতে। এবার তাদের সঙ্গে যোগ দিয়েছে বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট। তার ফলে এবার কংগ্রেস জোটের আসন সংখ্যা ৫০ পেরিয়ে যেতে পারে। তবে অসম প্রদেশ কংগ্রেসে মিডিয়া কমিটির চেয়ারপার্সন ববিতা শর্মা বলেছেন, 'বুথফেরত সমীক্ষায় আসল ছবিটা ধরা পড়ে না। কারণ সমীক্ষা অত্যন্ত ছোটো। যে আসনে ভোটার সংখ্যা দু'লাখ, মাত্র ১৫-২০ জনের সঙ্গে কথা বলে সেখানকার ভাগ্য নির্ধারণ করা যায় না। আমরা জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী। যা ২ মে স্পষ্ট হয়ে যাবে।'

29 Apr 2021, 11:57:33 PM IST

সামান্য এগিয়ে বিজেপি : সমীক্ষা

নিউজ ২৪-টুডেজ চাণক্যের বুথফেরত সমীক্ষা অনুযায়ী, : বিজেপি পেতে পারে ৬১-৭৯ টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ৪৭-৬৫ টি আসন পেতে পারে। অন্যান্যরা পেতে পারে শূন্য থেকে তিনটি আসন।

29 Apr 2021, 11:52:28 PM IST

বিজেপিকে চাপ বাড়াবে কংগ্রেস : সমীক্ষা

টিভি৯-পোলস্ট্র্যাট সমীক্ষা : বিজেপি পেতে পারে ৫৯-৬৯ টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ৫৫-৬৫ টি আসন পেতে পারে। অন্যান্যরা পেতে পারে শূন্য থেকে পাঁচটি আসন।

29 Apr 2021, 11:50:06 PM IST

কিছুটা এগিয়ে বিজেপি, বাজিমাত করতে পারে কংগ্রেসও : সমীক্ষা

এবিপি সি-ভোটার বুথফেরত সমীক্ষা : বিজেপি পেতে পারে ৫৮-৭১ টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ৫৩-৬৬ টি আসন পেতে পারে। অন্যান্যরা পেতে পারে শূন্য থেকে পাঁচটি আসন।

29 Apr 2021, 08:08:06 PM IST

West Bengal Exit Poll 2021 LIVE: দেখুন এখানে

West Bengal Exit Poll 2021 LIVE: দেখুন এখানে

29 Apr 2021, 07:56:21 PM IST

বিজেপির প্রত্যাবর্তন অসমে : সিএনএক্স বুথফেরত সমীক্ষা

রিপাবলিক-সিএনএক্স বুথফেরত সমীক্ষা : অসমে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। গেরুয়া শিবির পেতে পারে ৭৪-৮৪ টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ৪০-৫০ টি আসন পেতে পারে। অন্যান্যরা পেতে পারে একটি থেকে তনটি আসন।

29 Apr 2021, 07:08:22 PM IST

অসমে ক্ষমতায় ফিরতে চলেছে BJP, ৫০-এর মধ্যে থাকবে কংগ্রেস : সমীক্ষা

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া বুথফেরত সমীক্ষা : অসমে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি। গেরুয়া শিবির পেতে পারে ৭৫-৮৫ টি আসন। কংগ্রেসের নেতৃত্বাধীন জোট ৪০-৫০ টি আসন পেতে পারে। অন্যান্যরা পেতে পারে একটি থেকে চারটি আসন।

29 Apr 2021, 06:59:44 PM IST

Assam Exit Poll Results 2021 LIVE: বিজেপি নাকি কংগ্রেস? কারা ক্ষমতায় আসতে পারে?

অসমে তিন দফায় - ইতিমধ্যে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন রাজ্যবাসী। এবার অপেক্ষা চূড়ান্ত ফলাফলের। আগামী ২ মে বিধানসভা ভোটের ফলাফল ঘোষিত হবে। সেদিনই বোঝা যাবে আগামী পাঁচ বছরের জন্য কোন দলের হাতে ক্ষমতা থাকবে। তার আগে আজ (বৃহস্পতিবার) সন্ধ্যা সাতটা থেকে সামনে আসবে অসমের বুথফেরত সমীক্ষা। সেই সমীক্ষা থেকে আভাস মিলবে, কোন দল ক্ষমতায় আসতে পারে। তবে বুথফেরত সমীক্ষা যে সবসময় চূড়ান্ত ফলাফলের সঙ্গে হুবহু মিলে যায়, তা মোটেও নয়। বরং অতীতে একাধিকবার এমনও হয়েছে, বুথফেরত সমীক্ষায় যে আভাস মিলেছিল, তা চূড়ান্ত ফলাফলের দিন একেবারে পালটে গিয়েছে। তা সত্ত্বেও আগামী পাঁচ বছরের বিষয়ে অনুমানের জন্য বুথফেরত সমীক্ষার দিকে বরাবরই নজর থাকে। এমনিতে ১২৬ টি বিধানসভা আসনের জন্য ২০২১ সালে অসমের বিধানসভা নির্বাচন হয়েছে তিন দফায়। ২৭ মার্চ, ১ এপ্রিল এবং ৬ এপ্রিল ভোট হয়েছিল। মূল লড়াইটা এনডিএয়ের সঙ্গে কংগ্রেসের জোটের। এবার অসমের বিধানসভা নির্বাচনের জন্য একাধিক বিরোধী দল কংগ্রেসের ছাতায় এসেছে। যা বিধানসভা ভোটের লড়াইকে আরও আকর্ষণীয় করে তুলেছে।

বন্ধ করুন