বাংলা নিউজ > ভোটের লড়াই > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > অসমে লিটার প্রতি ৫ টাকা দাম কমছে পেট্রোল–ডিজেলে, মদের ওপর ট্যাক্স কমছে ২৫ শতাংশ
বাজেট পেশ করার আগে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। অসম বিধানসভায়। শুক্রবার। ছবি সৌজন্য :‌ পিটিআই (PTI)
বাজেট পেশ করার আগে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। অসম বিধানসভায়। শুক্রবার। ছবি সৌজন্য :‌ পিটিআই (PTI)

অসমে লিটার প্রতি ৫ টাকা দাম কমছে পেট্রোল–ডিজেলে, মদের ওপর ট্যাক্স কমছে ২৫ শতাংশ

  • এখন অসমে প্রতি লিটার পেট্রোলের দাম ৯০ টাকা ৪১ পয়সা। ৫ টাকা কমলে লিটার প্রতি পেট্রোলের দাম হবে ৮৫ টাকা ৪১ পয়সা।

উৎপল পরাশর

দেশের সর্বত্র উর্ধ্বমুখী পেট্রোল–ডিজেলের দাম। প্রায় প্রতিদিনই জ্বালানির দাম বাড়ার সঙ্গে ক্ষোভও বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। এরই মধ্যে অসমে একধাক্কায় পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি ৫ টাকা করে কমানো হবে বলে ঘোষণা করল সে রাজ্যের বিজেপি সরকার। অসমে শুক্রবার মাঝরাত থেকে দাম কমছে পেট্রোল–ডিজেলের। এপ্রিল–মে মাসেই অসমে বিধানসভা নির্বাচন। তাই কি ভোটের মুখে পেট্রোপণ্যের দাম কমানোর সিদ্ধান্ত?‌ উঠছে এই প্রশ্ন।

যদিও দাম কমানোর পেছনে যুক্তি দর্শিয়েছেন অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। অসম বিধানসভায় আগামী ৬ মাসের ভোট অন অ্যাকাউন্ট বাজেট পেশ করার সময় তিনি বলেন, ‘‌করোনা মহামারীর বাড়বাড়ন্তর সময় পেট্রোল ও ডিজেলের ওপর আমরা অনেকটা ট্যাক্স চাপিয়েছিলাম। কিন্তু এখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। স্বাস্থ্যক্ষেত্রে যে অর্থনৈতিক চাপ সৃষ্টি হয়েছিল তাও অনেকটা কমেছে। তাই জ্বালানির ওপর যে অতিরিক্ত ট্যাক্স চাপানো ছিল তা কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।’‌

অসমের অর্থমন্ত্রী আরও জানান, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর জেরে প্রত্যেক মাসে ৮০ কোটি এবং বছরে ১১০০ কোটি টাকা লোকসান হবে রাজ্য সরকারের। তাঁর ঘোষণা, ‘পেট্রোল ও ডিজেলের দাম প্রতি লিটারে পাঁচ টাকা কমানো হচ্ছে। এটি কার্যকর হবে শুক্রবার মধ্যরাত থেকে।’‌ অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার দাবি, ‘‌এই সিদ্ধান্তে পেট্রোলের সর্বনিম্ন দামের নিরিখে সারা দেশে গুজরাটের পর দ্বিতীয় স্থানে থাকবে অসম। যা একটা রেকর্ড। এবং ডিজেলের সর্বনিম্ন দামের নিরিখে হিমাচল প্রদেশ, হরিয়ানা ও উত্তরপ্রদেশের পর স্থান পাবে আমাদের রাজ্য।’‌

উল্লেখ্য, এখন অসমে প্রতি লিটার পেট্রোলের দাম ৯০ টাকা ৪১ পয়সা। ৫ টাকা কমলে লিটার প্রতি পেট্রোলের দাম হবে ৮৫ টাকা ৪১ পয়সা। যা পেট্রোলের সর্বনিম্ন দামের নিরিখে গুজরাটের ঠিক পরেই। গুজরাটে এখন পেট্রোলের দাম ৮৫ টাকা ৩০ পয়সা প্রতি লিটার। পাশাপাশি, ৫ টাকা করে দাম কমার পর অসমে প্রতি লিটার ডিজেলের দাম গিয়ে দাঁড়াবে ৭৯ টাকা ২৯ পয়সায়। এখন লিটার প্রতি ডিজেলের দাম ৮৪ টাকা ২৯ পয়সা। ডিজেলের দাম এর থেকেও কম রয়েছে হিমাচল প্রদেশ (‌৭৭ টাকা ৮৯ পয়সা প্রতি লিটার)‌ এবং হরিয়ানায় (‌লিটার প্রতি ৭৯ টাকা ৭ পয়সা)‌।

জ্বালানির দামই শুধু কমছে না অসমে। ভোটের আগে মদের দামও কমাচ্ছে অসম সরকার। অর্থমন্ত্রী জানান, ‘‌করোনা মহামারীর সময় মদের ওপর চাপানো অতিরিক্ত ২৫ শতাংশ ট্যাক্স তুলে নেওয়া হছে।’‌ স্বাভাবিকভাবেই এই সিদ্ধান্তে অসমে একধাক্কায় অনেকটাই কমবে মদের দাম। অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার কথায়, ‘‌করোনার জন্য এ সবের ওপর এতটা বেশি ট্যাক্স চাপানো হয়েছিল। কিন্তু এখন করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিকের দিকে, তাই নৈতিকভাবে এভাবে ট্যাক্স নেওয়া অন্যায় হত।’‌ এদিকে, একসঙ্গে পেট্রোল, ডিজেল ও মদের দাম কমে যাওয়ায় খুশি অসমের বাসিন্দারা।

বন্ধ করুন