বাংলা নিউজ > ভোটের লড়াই > অসম বিধানসভা নির্বাচন ২০২১ > ফেব্রুয়ারিতে ঘোষণা হতে পারে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট, ইঙ্গিত কমিশন সূত্রে
ফাইল ছবি
ফাইল ছবি

ফেব্রুয়ারিতে ঘোষণা হতে পারে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট, ইঙ্গিত কমিশন সূত্রে

  • পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনী প্রক্রিয়া সাধারণত শুরু হয় মার্চের প্রথম দিকে। মে-র দ্বিতীয় সপ্তাহে হয় ভোটগণনা। গত কয়েকটি নির্বাচনে এই ধারা বজায় রয়েছে।

রাজ্যে প্রচণ্ড গরম পড়ার আগেই ভোটপ্রক্রিয়া মিটিয়ে ফেলতে চায় নির্বাচন কমিশন। বুধবার কলকাতা সফরে জেলা ও রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকে এমনই ইঙ্গিত দিয়েছেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন। সঙ্গে তিনি জানিয়েছেন, চলতি মাসেই রাজ্যে আসবে কমিশনের ফুল বেঞ্চ। 

মঙ্গলবার রাতে কলকাতায় পৌঁছন ডেপুটি নির্বাচন কমিশনার। বুধবার কলকাতায় জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে ছিলেন রাজ্য পুলিশের শীর্ষকর্তারাও। সেখানেই সুদীপ জৈন ইঙ্গিত দিয়েছেন, সম্ভবত ফেব্রুয়ারিতেই পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করবে কমিশন। এপ্রিলের মধ্যে ভোট প্রক্রিয়া শেষ করবে তারা। শুধু পশ্চিমবঙ্গ নয়, অন্য ৪ রাজ্যেও একই সঙ্গে চলবে নির্বাচনী প্রক্রিয়া। 

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনী প্রক্রিয়া সাধারণত শুরু হয় মার্চের প্রথম দিকে। মে-র দ্বিতীয় সপ্তাহে হয় ভোটগণনা। গত কয়েকটি নির্বাচনে এই ধারা বজায় রয়েছে। তবে এপ্রিলের শেষের দিকে প্রচণ্ড গরমে নাজেহাল দশা হয় রাজনৈতিক নেতা, ভোটকর্মী ও ভোটারদের। মে-র প্রথম সপ্তাহে ভোটগ্রহণ থাকলে পরিস্থিতি আরও চরমে ওঠে। সেক্ষেত্রে মার্চের নাতিশীতোষ্ণ আবহাওয়ায় ভোটপ্রচার হলে পরিস্থিতি সুবিধা সব পক্ষেরই। 

 

বন্ধ করুন